ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

৭ই মার্চের ভাষণ থেকে অনেক কিছু শিখতে পারে তরুণরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১১ ঘণ্টা, মার্চ ১০, ২০১৮
৭ই মার্চের ভাষণ থেকে অনেক কিছু শিখতে পারে তরুণরা অনুষ্ঠানে বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী/ ছবি: বাংলানিউজ

দিনাজপুর: আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণের মাধ্যমে ভবিষ্যত প্রজন্মকে দিক নিদের্শনা দিয়েছে। সেই ভাষণ তৎকালীন ৭ কোটি মানুষকে স্বাধীন দেশের স্বপ্ন দেখিয়েছে। স্বাধীনতা বিরোধীরা বঙ্গবন্ধুর ওই ভাষণকে ৭৫ সালে নিষিদ্ধ করেছিল। তারপরও মানুষের হৃদয় থেকে মুছতে পারেনি বঙ্গবন্ধুর ওই ভাষণ। এ ভাষণ থেকে নতুন প্রজন্মের অনেক কিছু শেখার আছে। 

শনিবার (১০ মার্চ) দুপুরে দিনাজপুর ইনস্টিটিউট প্রাঙ্গণে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ উপলক্ষে বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলা দিনাজপুর জেলা শাখার আয়োজিত শিশু সমাবেশ, নৃত্য ও কবিতা উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বঙ্গবন্ধুর কালজয়ী এ ভাষণ ও তার জীবনী থেকে ভবিষ্যত প্রজন্মকে শিখতে হবে, জানতে হবে এদেশের সঠিক ইতিহাস।

৪৬ বছর পর হলেও ইউনেস্কো বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ স্বীকৃতি দিয়েছে। বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত হয়ে ‘জঙ্গিবাদ ও সন্ত্রাসমুক্ত’ সোনার বাংলা গড়ে তুলতে সবাইকে এগিয়ে আসতে হবে।  

বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলা দিনাজপুর জেলা শাখার সহ-সভাপতি অধ্যাপক আব্দুস সবুরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- দিনাজপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান আজিজুল ইমাম চৌধুরী, দিনাজপুর-১ (বীরগঞ্জ-কাহারোল) আসনের সংসদ সদস্য মনোরঞ্জনশীল গোপাল, বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলা কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মনিরুজ্জামান জুয়েল, অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজ জামান আশরাফ, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ফারুকুজ্জামান চৌধুরী মাইকেল।  

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলা জেলা শাখার সাধারণ সম্পাদক মো. আবুল কাসেম লিটন।  

এ সময় অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বিরল উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. আব্দুল লতিফ, সাধারণ সম্পাদক মো. মোস্তাফিজুর রহমান বাবু, বিরল পৌরসভার মেয়র মো. সবুজার সিদ্দিক সাগর, জেলা ছাত্রলীগের সাবেক আহ্বায়ক পারভেজ আহমেদ চৌধুরী প্রমুখ।

শেষে বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলার শিশু শিল্পীরা কবিতা পাঠ ও নৃত্য পরিবেশন করে।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, মার্চ ১০, ২০১৮
আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।