ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিএনপি

‘রাজনীতিবিদরা জেলে গেলে মুক্তচিন্তার প্রসার হয়’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৮
‘রাজনীতিবিদরা জেলে গেলে মুক্তচিন্তার প্রসার হয়’ বক্তব্য রাখছেন বিএনপির ভাইস চেয়ারম্যান হাফিজউদ্দিন আহমেদ। ছবি: বাংলানিউজ

ঢাকা: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কারাবন্দি দশা প্রসঙ্গে দলটির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজউদ্দিন আহমেদ বলেছেন, রাজনীতিবিদরা মাঝে মাঝে কারাগারে গেলে চিন্তা করার সময় পান। আর কারাগারের বাইরে খালেদা জিয়ার চেয়ে কারাবন্দি খালেদা জিয়া অনেক বেশি শক্তিশালী।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে বাংলাদেশ জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল আয়োজিত ‘মিথ্যা মামলায় বেগম খালেদা জিয়ার দণ্ডাদেশ বাতিলের দাবি’তে আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।  

হাফিজউদ্দিন আহমেদ বলেন, খালেদা জিয়া কারাগারে যাওয়ার সঙ্গে সঙ্গে তার জনপ্রিয়তা আগের চেয়ে আরও অনেক বেড়ে গেছে।

আমাদের দেশের নিম্ন আদালত স্বাধীন নয়, এটা অনেক আগের কথা। এখন দেশের সর্বোচ্চ আদালত স্বাধীনতা হারিয়েছে। আর এসব কিছু সাধারণ জনগণ জানে। এ কারণেই তার জনপ্রিয়তা তুঙ্গে। টাকা তো ব্যাংকেই আছে এবং তার পরিমাণও বাড়ছে, তাহলে দুর্নীতিটা কোথায় হলো? এ প্রশ্নের উত্তরও জনগণ জানে।  

খালেদা জিয়াকে ছাড়া কোনো নির্বাচন হবে না দাবি করে তিনি বলেন, খালেদা জিয়াকে ছাড়া কোনো নির্বাচন হবে না, সহায়ক সরকার ছাড়াও নির্বাচন করবো না। ২০১৪ সালের ৫ জানুয়ারির মতো নির্বাচনে এদেশে আর হবে না। আমরা আইনের লড়াইয়ের মাধ্যমেই খালেদা জিয়াকে মুক্ত করবো। আর এ ধরনের ঘৃণ্য অপরাধের জন্য সরকারকে ক্ষমা চাওয়ার আহ্বান জানাই। প্রয়োজনকে আমরা জনগণকে সঙ্গে নিয়ে কঠোর প্রতিবাদী আন্দোলনের মাধ্যমে সরকারকে ক্ষমতা থেকে হটাবো।

সরকার ‘কলঙ্কিত নির্বাচন’র প্রস্তুতি নিচ্ছে দাবি করে বিএনপির এ ভাইস চেয়ারম্যান বলেন, তারা নিজেদের মন মতো নির্বাচন কমিশন বসিয়েছে। একটা সংসদ চলমানবস্থায় তারা নির্বাচন পরিচালনা করবে। যা বিশ্বের কোথাও নেই। তারা বিএনপি নেতাদের মিথ্যা মামলা দিয়ে জেলে ঢুকিয়েছে। সাংবাদিকদের স্বাধীনতা কেড়ে নিয়েছে। ক্লাস টু’র প্রশ্ন পর্যন্ত ফাঁস করছে। দেশকে একটি অরাজকতার পরিবেশে পৌঁছে দিয়েছে। আমরা প্রহর গুনছি, খালেদা জিয়াকে মুক্তি দিলেও আমরা আন্দোলন করবো, না দিলেও আন্দোলন করবো। গান্ধীবাদী আদর্শ চাই না।

সংগঠনের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাতের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক সাদেক আহমেদ খান, কল্যাণ পার্টির সভাপতি মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহীম, শিরিন সুলতানা, অ্যাডভোকেট ফজলুর রহমান প্রমুখ।  

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, অন্যান্য দেশ থেকে ভারতের যতো আয় হয়, তার মধ্যে বাংলাদেশে দ্বিতীয় স্থানে রয়েছে। আর বর্তমান সরকার ভারতের সিদ্ধান্ত অনুসারে কাজ করে যাচ্ছে। খালেদা জিয়ার এ রায় আদালত দেয়নি, আওয়ামী লীগও দেয়নি। এসেছে ভারত থেকে। খালেদা জিয়া চলে যাওয়ার আগে ১ ফেব্রুয়ারি তার সঙ্গে দেখা করে বলেছিলাম, আপনি কারাগারে  যাচ্ছেন এবং তিন থেকে পাঁচ বছরের সাজা হবে। উত্তরে তিনি বলেছিলেন, তুমি কিভাবে জানো? আমি বললাম, আমি অংক করে দেখেছি, তাদের স্বার্থ অনুসারে অংকের ফলাফল তা-ই হচ্ছে।

তিনি আরও বলেন, চতুরতার দিকে আওয়ামী লীগ চ্যাম্পিয়ন হয়েছে। তা আসছে ভারত থেকে। সরকার বিচার বিভাগকে স্বাধীন হতে দেবে না। আর এখানে বিএনপি কিছুটা মূর্খতার পরিচয় দিয়েছে। বৃহস্পতিবার রায় দেওয়ার মানে বদ মতলব। আওয়ামী লীগের চেয়ে বিএনপির আইনজীবী বেশি। সকাল ১০টার মধ্যে খালেদা জিয়াকে আদালতে নিয়ে গেলো না কেন? ওই দিনই ডিভিশনের আবেদন করলো না কেন? রায় পুরোটা পড়তে বললো না কেন? পুরোটা পড়লে খালেদা জিয়া অন্তত রাত ৮টা পর্যন্ত বাইরে থাকতেন।  

তবে খালেদা জিয়া বেশি দিন কারাগারে থাকবেন না দাবি করে ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, তার খুব দ্রুত মুক্তি হবে। খালেদা জিয়াকে কারাগারে পাঠিয়েছে আওয়ামী লীগ তার ভুল বুঝতে পেরেছে এবং এজন্যই তাকে ছেড়ে দেবে।

বাংলাদেশ সময়: ২০০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৮
এমএএম/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।