ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আওয়ামী লীগ

ভাষার সঙ্গে নিজেকেও উন্নত করতে হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৮
ভাষার সঙ্গে নিজেকেও উন্নত করতে হবে বঙ্গবন্ধু পরিষদের আলোচনা সভায় সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, সমস্যা থেকে উত্তরণে ভাষার শক্তিকে কাজে লাগাতে হবে। ভাষার উন্নতির সঙ্গে সঙ্গে নিজেকেও উন্নত করতে হবে।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ‘বঙ্গবন্ধু পরিষদ’ আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

আরেফিন সিদ্দিক বলেন, মোহাম্মদ আলী জিন্নাহ যেভাবে পাকিস্তান রাষ্ট্রের সৃষ্টিতে ভূমিকা রেখেছিলেন, তেমনি খুব দ্রুত পাকিস্তানকে ধ্বংসও করেছেন।

পাকিস্তান রাষ্ট্র সৃষ্টিতে যাদের সমর্থন ছিলো তাদের মুখের ভাষার তিনি কোনো সম্মান দিলেন না।

বিশ্বে ভাষার জন্য জীবন দিয়েছে এমন জাতি কোথায় নেই। এ অর্জন বাংলাদেশের। পরে আসামেও ভাষার জন্য জীবন দেওয়ার ঘটনা আছে বলে উল্লেখ করে ঢাবি'র সাবেক ভিসি।

ভাষার জন্য জীবন দেওয়া বাংলাদেশের নানা সমস্যা তুলে ধরে তিনি বলেন, এখন প্রশ্নপত্র ফাঁস হচ্ছে, রোহিঙ্গাদের ভাষার জন্য বাংলাদেশে ঠেলে দেওয়া হয়েছে। এ রকম হাজারও সমস্যা দেশে রয়েছে। এসব সমস্যা থেকে উত্তরণে ভাষার শক্তিকে কাজে লাগাতে হবে। ভাষার উন্নতির সঙ্গে সঙ্গে নিজেকে উন্নত করতে হবে।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন- ঢাবি শিক্ষক সমিতির সভাপতি ড. এ এস এম মাকসুদ কামাল, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) উপাচার্য ড. কামাল উদ্দিন আহমদ, বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক ড. এস এ মালেক প্রমুখ।

বাংলাদেশ সময়: ১২৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৮
এসএ/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।