ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

সিপিবির সমাবেশে বোমা হামলার দ্রুত বিচার দাবি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৮ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৮
সিপিবির সমাবেশে বোমা হামলার দ্রুত বিচার দাবি পল্টন হত্যাকাণ্ডের ১৮তম বার্ষিকীতে শ্রদ্ধা-ছবি- ডি এইচ বাদল

ঢাকা: পল্টন ময়দানে বাংলাদেশ কমিউনিস্ট পার্টির (সিপিবি) সমাবেশে বোমা হামলার বিচার কার্যক্রম দ্রুত সম্পন্ন করার দাবি জানানো হয়েছে।
 

শনিবার (২০ জানুয়ারি) পল্টন হত্যাকাণ্ডের ১৮তম বার্ষিকীতে আয়োজিত সমাবেশ থেকে সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম এ দাবি জানান। বোমা হামলার ঘটনার বিচার না হওয়ায় দেশে রাজনৈতিক দলের সমাবেশে এ ধরনের হামলার ঘটনা ঘটতে শুরু হয় বলেও তিনি অভিযোগ করেন।

২০০১ সালের ২০ জানুয়ারি পল্টন ময়দানে সিপিবির সমাবেশে বোমা হামলায় ঘটনাস্থলে পার্টির ৪ জন কর্মী নিহত হন, আহত হন শত শত মানুষ। ওই হামলায় আহত ছাত্র ইউনিয়ন নেতা বিপ্রদাস কয়েক দিন পর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

পল্টন হত্যাকাণ্ড দিবস উপলক্ষে সকালে পুরানা পল্টনে সিপিবির কেন্দ্রীয় কার্যালয় মুক্তিভবনের সামনে নিহতদের প্রতি শ্রদ্ধা ও সংক্ষিপ্ত সমাবেশের আয়োজন করা হয়।  

সমাবেশে সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, পল্টন ময়দানের সেই লাখ জনতার লাল পতাকার সমাবেশ দেশে বাম প্রগতিশীল মানুষের মনে আশা জাগিয়েছিলো। আওয়ামী লীগ ও বিএনপির বলয়ের বাইরে একটি বাম গণতান্ত্রিক বিপ্লবী শক্তির উত্থান দেখে শাসক গোষ্ঠীকে যারা নিয়ন্ত্রণ করে তারা ক্ষুব্ধ হয়। সেই কারণেই সমাবেশে বোমা হামলা চালানো হয়। আমরা ওই ঘটনার বিচারের দাবি জানিয়েছিলাম। ১৭ বছর পেরিয়ে গেলেও বিচার হয়নি। পরবর্তীতে আওয়ামী লীগের সমাবেশেও বোমা হামলা হয়েছে।  

তিনি বলেন, সিপিবির সমাবেশে হামলার সঙ্গে জড়িতদের দ্রুত বিচার করতে হবে। শুধু তাই নয়, ওই হামলার পেছনে যে রাজনৈতিক ষড়যন্ত্রকারীরা ছিলো তাদেরও আসামির কাঠগড়ায় দাঁড় করাতে হবে। বোমা মেরে বাম বিকল্প শক্তির উত্থান ঠেকানো যাবে না।  

এর আগে পল্টন হত্যাকাণ্ডে নিহতদের স্মরণে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অস্থায়ী বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। প্রথমে সিপিবির কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়। সিপিবির ঢাকা কমিটি, ছাত্র ইউনিয়ন, যুব ইউনিয়ন, কৃষক সমিতি, ক্ষেতমজুর সমিতি, ট্রেড ইউনিয়ন কেন্দ্র, সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন, হর্কার্স ইউনিয়নসহ বিভিন্ন গণসংগঠন ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।  

এছাড়া পল্টন হত্যাকাণ্ডে নিহতদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানায় ওয়ার্কার্স পার্টি, জাসদ, বাসদ, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, ইউনাইটেড কমিউনিস্ট লীগ, সাম্যবাদী দল, ছাত্র মৈত্রী, যুব মৈত্রী, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, জাতীয় শ্রমিক ফেডারেশনসহ বিভিন্ন বামপন্থী সংগঠন।

বাংলাদেশ সময়: ১৩১৪ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৮ 
এসকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।