ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

‘ঘুরিয়ে-ফিরিয়ে কয়েকটি দলকে ক্ষমতায় আনা অগণতান্ত্রিক’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৭ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৮
‘ঘুরিয়ে-ফিরিয়ে কয়েকটি দলকে ক্ষমতায় আনা অগণতান্ত্রিক’ সম্মেলনে বক্তব্য রাখেন গণদলের চেয়ারম্যান এ টি এম গোলাম মাওলা চৌধুরী/ ছবি: বাংলানিউজ

ঢাকা: কোটা প্রথার মাধ্যমে ঘুরিয়ে-ফিরিয়ে নির্ধারিত কয়েকটি দলকে ক্ষমতায় আনার অগণতান্ত্রিক ব্যবস্থা বন্ধ করতে হবে বলে মন্তব্য করেছেন গণদলের চেয়ারম্যান এ টি এম গোলাম মাওলা চৌধুরী।

বুধবার (১৭ জানুয়ারি) রাজধানীর পল্টনে ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন মিলনায়তনে ঢাকা মহানগর দক্ষিণ গণদলের প্রথম সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

গোলাম মাওলা চৌধুরী বলেন, স্বাধীন গণতান্ত্রিক রাষ্ট্রে অগণতান্ত্রিক পদ্ধতিতে রাজনৈতিক দলগুলোকে নিয়ন্ত্রণের চেষ্টা কখনই ভালো ফল দেবে না।

রাজনৈতিক দল বাণিজ্যিক প্রতিষ্ঠান নয়। নির্ধারিত কিছু নীতিমালার মধ্যে রাজনৈতিক দলগুলোর কাঠামো ও কর্মকাণ্ডে পরিচালিত হতে পারে। কিন্তু নিবন্ধনের নামে নিয়ন্ত্রণ করার ‘কালো আইন’ বাতিল করতে হবে।

নির্বাচন কমিশনকে উদ্দেশ্যে করে তিনি বলেন, রাজনৈতিক দলগুলোর নিয়ন্ত্রণ প্রক্রিয়া বন্ধ করে, কালো টাকার প্রভাব মুক্ত নির্বাচন ব্যবস্থা নিশ্চিত করুন। তা হলেই অনেকটা স্বচ্ছ নির্বাচন করা সম্ভব হবে।

নির্বাচনকালীন সরকার ব্যবস্থার কথা উল্লেখ্য করে গণদলের চেয়ারম্যান বলেন, ক্ষমতায় যাওয়ার আর ক্ষমতায় থাকার চরদখলের অসুস্থ প্রতিযোগিতা বন্ধ করে গণমানুষের রায় নিন। দ্রুততম সময়ের মধ্যে সংবিধানে গণভোটের ব্যবস্থা নিশ্চিত করুন এবং জনগণের সামনে ছেড়ে দিন, নির্বাচনকালীন সরকার পদ্ধতি বেছে নিতে। গণভোটের মাধ্যমে গণমানুষের রায় নিয়ে নির্বাচনকালীন সরকার ব্যবস্থা ঠিক করুন।

গণদলের ঢাকা মহানগর দক্ষিণের আহবায়ক আব্দুর রহিমের সভাপতিত্বে সম্মেলনে আরও  বক্তব্য রাখেন দলের ভাইস চেয়ারম্যান মো. শাহ আলম হাওলাদার, সাংগঠনিক সম্পাদক জহিরুল ইসলাম জহির, মহিলা বিষয়ক সম্পাদক তাইফুন নাহার রোজি, কেন্দ্রীয় নেতা মাওলানা নুরুল কাদের, কাজী শামসুল ইসলাম, মহানগর নেতা বাবুল আহম্মেদ সহ দলের কেন্দ্রীয় ও স্থানীয় এবং অঙ্গ-সহযোগী সংগঠনের নেতারা।

বাংলাদেশ সময়: ১৭৩৪ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৮
পিআর/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।