ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

নৌকা চাই, ওখানে আর ফিরে যাওয়া যাবে না

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৩ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৮
নৌকা চাই, ওখানে আর ফিরে যাওয়া যাবে না আলোচনা সভায় উপস্থিত অতিথিরা। ছবি: বাংলানিউজ

ঢাকা: বিএনপি ত্যাগী ব্যারিস্টার নাজমুল হুদার জোট নৌকা প্রতীকে নির্বাচনের আগ্রহ প্রকাশ করার পর ১৪ দলীয় জোটের সমন্বয়ক মোহাম্মদ নাসিম বলেছেন, ওখানে (বিএনপি) আর ফিরে যাওয়া যাবে না। থাকতে হবে শেখ হাসিনার সঙ্গে। আপনাদের সঙ্গে অব্যশই বসবো।

সোমবার (১৫ জানুয়ারি) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে বাংলাদেশ জাতীয় জোট (বিএনএ) ও তৃণমূল বিএনপির তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকীর এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

বিএনএ ও তৃণমূল বিএনপির চেয়ারম্যান নাজমুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্যমন্ত্রী ও ১৪ দলীয় জোটের সমন্বয়ক মোহাম্মদ নাসিম।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যের আগে নাজমুল হুদা সভাপতির বক্তব্যে বলেন, বস্তা পচা রাজনীতি থেকে দেশকে মুক্ত করার জন্য আমরা ৩১টি দল সংঘবদ্ধ হয়েছি। এটি একটি নির্বাচনমুখী জোট।  

‘তবে কথা আছে, আমাদের আজকের প্রধান অতিথি (মোহাম্মদ নাসিম) যিনি ১৪ দলের নেতৃত্ব দিচ্ছেন, আমরা এই কথা বলতে পারি যে, সব ক’টি আসনে প্রার্থী দিলেও যেখানে নিশ্চিতভাবে ১৪ দলীয় প্রার্থী রয়েছে সেসব আসন থেকে আমাদের প্রার্থিতা প্রত্যাহার করবো। ’

তিনি বলেন, ঠিক একইভাবে আমরা এই দাবি করবো, যেখানে নিশ্চিতভাবে আওয়ামী লীগের কোনো প্রার্থী নেই, কিংবা ১৪ দলীয় জোটের প্রার্থী নেই, সেখানে বিএনএ প্রার্থীর যোগ্যতা বিবেচনা করে তাকে নৌকা প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য দিতে হবে। এটিই আজকে আমি আমাদের প্রধান অতিথির কাছে অনুরোধ করবো।

আগামী সংসদ নির্বাচনে অংশগ্রহণ নিয়ে ১৪ দলের সঙ্গে বৈঠকের আগ্রহ প্রকাশ করে নাজমুল হুদা বলেন, প্রধান অতিথিকে অনুরোধ করবো-আপনি দয়া করে বাংলাদেশ জাতীয় জোটের ১০ শীর্ষ নেতাকে অবিলম্বে আহ্বান করেন, আপনাদের সঙ্গে মতবিনিময় করার জন্য। যাতে আমরা প্রতিটি আসনের একটি নির্ভুল সমীকরণের মাধ্যমে যোগ্য প্রার্থী বাছাই করতে পারি।
 
এরপর প্রধান অতিথির বক্তব্যে মোহাম্মদ নাসিম বলেন, মনে রাখবেন পেছনে ফেরার কোনো সুযোগ বা সম্ভাবনা নাই। আপনারা ছেড়ে এসেছেন। আমাদের সঙ্গে এসেছেন- তাই না! পেছনে ফেরার কোনো সুযোগ নেই।  

‘নাজমুল ভাইকে আগেও বলেছি এখনও বলছি কিভাবে নির্বাচন করবো- আপনারা ১০ জন নিয়ে বসেন। আলোচনা করে দেখবো। অবশ্যই বসবো। তাড়াতাড়ি বসবো। নির্বাচন হবে বাংলাদেশের সংবিধান অনুযায়ী। বিজয়ের মাসেই নির্বাচন হবে। যদি চক্রান্ত করেন তাহলে জনগণ প্রতিরোধ করবে। ’

নাজমুল হুদাকে উদ্দেশ্যে করে মোহাম্মদ নাসিম বলেন, আপনার জোটকে সংগঠিত করেন। আপনার সঙ্গে বসবো। আমাদের মূল নেত্রী শেখ হাসিনা। তার সিদ্ধান্ত চূড়ান্ত সিদ্ধান্ত হবে। আপনি সম্মান করেন শ্রদ্ধা করেন বিফলে যাবে না।  

বিএনপির প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, শুধু একটি কথা বলতে চাই ওইখানে (বিএনপি) আর ফিরে যাওয়া যাবে না। থাকতে হবে শেখ হাসিনার সঙ্গে। আগামী নির্বাচন হবে। বিজয় ছাড়া আমাদের কোনো বিকল্প নাই। বসে সিদ্ধান্ত নেবো-কিভাবে নির্বাচন করতে পারি। খালেদা জিয়ার বিরুদ্ধে লড়াই করতে-সিদ্ধান্ত নিবো।  
      
আলোচনা সভায় আওয়ামী লীগ সভাপতির বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, বিএনএ-এর  কো-চেয়ারম্যান ও বিএলডিপির চেয়ারম্যান এম নাজিমউদ্দীন আল–আজাদ, বাংলাদেশ কংগ্রেসের শেখ সহীদুজ্জামান, বিএনএ মহাসচিব মেজর (অব.) ডা.এম হাবিবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ২২১৭ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৮
ইএস/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।