ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী ঘোষণার দাবি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৪ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৭
জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী ঘোষণার দাবি হেফাজতের মার্কিন দূতাবাস ঘেরাও কর্মসূচি/ছবি: শাকিল

বায়তুল মোকাররম থেকে (ঢাকা): জেরুজালেমকে ইহুদিদের হাত থেকে রক্ষায় প্রধানমন্ত্রীকে বিশ্বনেতাদের সঙ্গে বসার আহ্বান জানিয়ে হেফাজতে ইসলামের নেতারা বলেছেন, ট্রাম্পের সিদ্ধান্ত আমরা মানি না। অবিলম্বে জেরুজালেমকে মুক্ত করে ফিলিস্তিনের রাজধানী ঘোষণা করতে হব।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণা দেয়ার প্রতিবাদে মার্কিন দূতাবাস ঘেরাও পূর্ব বিক্ষোভ সমাবেশে তারা এসব কথা বলেন।

বুধবার (১৩ ডিসেম্বর) সকাল ১১টায় ঢাকা মহানগর হেফাজতে ইসলামের উদ্যোগে বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেইটে এ বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়।



হেফাজতের ঢাকা মহানগর সভাপতি আল্লামা নূর হোসাইন কাসেমীর সভাপতিত্বে দলের কেন্দ্রীয় ও মহানগরীর বিভিন্ন পর্যায়ের নেতারা বক্তব্য দেন। সবাই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্ত বাতিল করে জেরুজালেমকে মুক্ত করতে বিশ্বমুসলিমকে এক হওয়ার আহ্বান জানান।

সভাপতির বক্তব্যে নূর হোসাইন কাসেমী বলেন, মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ঘোষণা দিয়েছেন জেরুজালেম ইসরাইলের রাজধানী। আমরা তার এই সিদ্ধান্ত মানি না। ইসরাইলকে অবিলম্বে জেরুজালেম থেকে চলে যেতে হবে। জেরুজালেম ফিলিস্তিনের অবিচ্ছেদ্য অংশ। তাই জেরুজালেমকে অবিলম্বে ফিলিস্তিনের রাজধানী ঘোষণা করতে হবে।

হেফাজতে ইসলামের কেন্দ্রীয় যুগ্ম-মহাসচিব ও ঢাকা মহানগরীর অন্যতম সহ-সভাপতি জুনায়েদ আল হাবিব বলেন, ট্রাম্প বিশ্ব মুসলিমের অন্তরে আগুন জ্বালিয়ে দিয়েছে। ট্রাম্পের এ ঘোষণা প্রত্যাহারের আগ পর্যন্ত আমেরিকার সঙ্গে সব কূটনৈতিক সম্পর্ক ছিন্ন রাখতে হব। তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিশ্ব নেতাদের সঙ্গে বসার আহ্বান জানিয়ে বলেন, বিশ্ব নেতাদের সঙ্গে আপনি কথা বলে ট্রাম্পের এই সিদ্ধান্ত বাতিল করার ব্যবস্থা করেন।

বিক্ষোভ সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য দেন, হেফাজতে ইসলাম ঢাকা মহানগরীর সহসভাপতি মাওলানা মাহফুজুল হক, মাওলানা আবুল কালাম, মাওলানা আব্দুর রব ইউসুফী, মাওলানা মুজিবুর রহমান, অধ্যাপক ড. আহমদ আবদুল কাদের, সাংগঠনিক সম্পাদক মাওলানা মনজুরুল ইসলাম, হেফাজত নেতা মাওলানা আজিজুল হক ইসলামাবাদী, অধ্যাপক আব্দুল কবির, মাওলানা মুজিবুর রহমান হামিদী, মাওলানা আহমদ আলী কাসেমী, মাওলানা শফিক উদ্দিন, মাওলানা বাহাউদ্দিন জাকারিয়া, আয়াতুল্লাহ আমিনী, হেফাজত নেতা ও হাটহাজারী উপজেলা ভাইস চেয়ারম্যান মাওলানা নাসির উদ্দিন মনির প্রমুখ।

সমাবেশ শেষে একটি মিছিল পল্টন মোড়, বিজয়নগর, কাকরাইল হয়ে শান্তিনগরের দিকে যায়। এসময় মাইকে ঘোষণা করা হয় প্রশাসন আমাদের যতটুকু যেতে দেবে আমরা শান্তিপূর্ণভাবে ততদূর গিয়ে মিছিল শেষ করবো। এরপর নেতারা গিয়ে মার্কি দূতাবাসে স্মারকলিপি দেবে।

**হেফাজতের মার্কিন দূতাবাস ঘেরাও কর্মসূচিতে পুলিশের বাধা
বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৭ 
এমএইচ/পিএম/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।