ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

‘বিচারকদের নিয়ে সরকারের তৈরি করা শৃঙ্খলাবিধি আত্মঘাতী’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৬ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৭
‘বিচারকদের নিয়ে সরকারের তৈরি করা শৃঙ্খলাবিধি আত্মঘাতী’ মহান বিজয় দিবস ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান আলোচনা সভায় বক্তারা

ঢাকা: নিম্ন আদালতের বিচারকদের চাকরির যে শৃঙ্খলাবিধি সরকার তৈরি করেছে তা সম্পূর্ণ আত্মঘাতী, অর্থহীন এবং অসাংবিধানিক বলে মন্তব্য করেছেন  বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। 

তিনি বলেন, এই শৃঙ্খলাবিধি সম্পূর্ণভাবে সংবিধানের ২২ নম্বর অনুচ্ছেদের পরিপন্থী। এর মধ্য দিয়ে নিম্ন আদালতের বিচারকগণ সম্পূর্ণভাবে সরকারের নিয়ন্ত্রণে চলে গেলো।

 

মঙ্গলবার (১২ ডিসেম্বর)  সন্ধ্যায় জাতীয় প্রেসক্লাবের হল রুমে অপরাজেয় বাংলাদেশ আয়োজিত 'মহান বিজয় দিবস ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান' শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।  

মওদুদ বলেন, এই শৃঙ্খলা বিধির মাধ্যমে প্রশাসন থেকে বিচার বিভাগকে পৃথকীকরণের মৃত্যু ঘটেছে। মাজদার হোসেন মামলায় বিচার বিভাগকে পৃথকীকরণ করার সম্পর্কে সুপ্রিমকোর্টের যে নির্দেশ ছিল তার পরিপন্থী।  সুতরাং এখন বলা যাবে না যে, বিচার বিভাগ নির্বাহী বিভাগ থেকে পৃথক একটি প্রতিষ্ঠান।  

সংবিধানের ১১৬ অনুচ্ছেদ নিয়ে পদত্যাগী প্রধান বিচারপতি এসকে সিনহার সঙ্গে বিচার বিভাগের মতবিরোধ ছিল। কারণ তিনি এর বিরোধিতা করে বিচার বিভাগের স্বাধীনতাকে অক্ষুন্ন রাখতে চেয়েছিলেন। সরকার তাকে বিতাড়িত করে নিজেদের উদ্দেশ্য হাসিল করেছে।

শৃঙ্খলা বিধি বিচার বিভাগের স্বাধীনতার ওপর একটি রাজনৈতিক আঘাত জানিয়ে তিনি বলেন, এই বিধিমালা আইনজীবী সম্প্রদায়সহ দেশের কোনো শ্রেণীর মানুষের কাছে গ্রহণযোগ্য হবে না।  

সুপ্রিমকোর্টের বিচারকরা এবং নিম্ন আদালতের বিচারকরা এই শৃঙ্খলাবিধি প্রত্যাখ্যান করবেন বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

অপরাজেয় বাংলাদেশের সহ-সভাপতি ভিপি ইব্রাহীমে সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন-  বিএনপি সহ-সভাপতি মেজর জেনারেল (অব.) রুহুল আলম চৌধুরী, সহ-শিক্ষা বিষয়ক সম্পাদক ফরিদা মনি শহিদুল্লাহ, নির্বাহী কমিটির সদস্য ইসমাইল হোসেন বেঙ্গল, এনডিপি'র ভারপ্রাপ্ত মহাসচিব মঞ্জুরুল হোসেন ঈসা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৭
এএম/বিএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।