ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

৭ মার্চের ভাষণ থেকে উপকৃত হবে নতুন প্রজন্ম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৭
৭ মার্চের ভাষণ থেকে উপকৃত হবে নতুন প্রজন্ম ঢাকা সংগীত একাডেমি আয়োজিত আলোচনা অনুষ্ঠানে অতিথিরা/ছবি: জি এম মুজিবুর

ঢাকা: দেশ গঠনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যে অনন্য ভূমিকা ও মানুষের প্রতি তার যে দায়িত্ববোধ, মানবিকতা, তা বিবেচনা করে তাকে ‘মাদার অব হিউম্যানিটি’ দেওয়া সময়ের দাবি ছিলো বলে মন্তব্য করেছেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একডেমিতে ঢাকা সংগীত একাডেমি আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

শাহে আলম মুরাদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা লাখ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে তাদের জীবনরক্ষা করেছেন।

এ জন্য প্রধানমন্ত্রী অবশ্যই ধন্যবাদ ও প্রশংসা পাওয়ার যোগ্য।

তিনি বলেন, সমকালীন বিশ্বে এখন সবচেয়ে রাজনৈতিক এবং মানবিক ইস্যু বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থী। মিয়ানমারের সামরিক জান্তার গণহত্যা থেকে কোনরকমে প্রাণ বাঁচিয়ে কক্সবাজারে আসা রোহিঙ্গাদের সার্বিকভাবে আশ্রয় দেওয়ার মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব বিবেকের নেতৃত্ব দিয়ে প্রমাণ করেছেন মানবাধিকার সুরক্ষায় তিনি বর্তমান সময়ে বিশ্ব চ্যাম্পিয়ন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণকে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে ইউনেস্কোর স্বীকৃতির উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।  

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সাবেক সংসদ সদস্য ও চলচ্চিত্র অভিনেত্রী কবরী সারোয়ার।

তিনি বলেন, বিশ্ব জুড়ে যেসব তথ্যভিত্তিক ঐতিহ্য রয়েছে ৭ মার্চের ভাষণ বর্তমানে তার একটি। এগুলো সংরক্ষণ ও পরবর্তী প্রজন্ম যেন তা থেকে উপকৃত হতে পারে সে লক্ষ্যেই ইউনেস্কো এ ভাষণকে মূল্যায়ন করেছে।

কবরী বলেন, এখন বিশ্ব আরও বেশি করে আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও গৌরবময় স্বাধীনতা যুদ্ধ সম্পর্কে জানতে পারবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু জয় বাংলা লীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সুজাউল করিম চৌধুরী বাবুল। এসময় দলের বিভিন্ন পর্যায়ের রাজনৈতিক নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। আলোচনা অনুষ্ঠান শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৭
এইচএমএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।