ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অন্যান্য দল

দ্বিপাক্ষিক অালোচনায় রোহিঙ্গা সমস্যার সমাধান হবে না

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৮ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৭
দ্বিপাক্ষিক অালোচনায় রোহিঙ্গা সমস্যার সমাধান হবে না বক্তব্য রাখছেন বদরুদ্দোজা চৌধুরী। ছবি: জিএম মুজিবুর

ঢাকা: দ্বিপাক্ষিক অালোচনায় রোহিঙ্গা সমস্যার সমাধান হবে না বলে মন্তব্য করেছেন বিকল্প ধারার সভাপতি ও সাবেক রাষ্ট্রপতি এ কে এম বদরুদোজ্জা চৌধুরী।

তিনি বলেন, মিয়ানমারের মাথার উপর রয়েছে চীন, ভারত ও রাশিয়া- এই তিন মুরুব্বী। এই তিন দেশকে সমর্থনে আনতে পারলে রোহিঙ্গা সমস্যার সমাধান হবে।

দুই দেশের অালোচনায় রোহিঙ্গা সমস্যার সমাধান হবে না।

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে ‘রোহিঙ্গা সমস্যা : অান্তর্জাতিক কূটনৈতিক ও বাংলাদেশ' শীর্ষক অালোচনা সভায় তিনি এ কথা বলেন।

আর্দশ নাগরিক অান্দোলন এ অালোচনা সভা আয়োজন করে।

বদরুদোজ্জা চৌধুরী বলেন, মিয়ানমার নিযার্তনের এমন দু:সাহস কই পায়? সরকারকে বুঝতে হবে অায়তনে বড় হতে পারে, অর্থনৈতিক অবস্থা খারাপ, সামরিক অবস্থাও বেশি ভালো না।   এরপরও এত সাহস পাচ্ছে ওই তিন দেশের জন্য। তারা অস্ত্র দেওয়া বন্ধ করুক, যুদ্ধ জাহাজ দেওয়া বন্ধ করুক, মিয়ানমার দুর্বল হয়ে পড়বে।

রোহিঙ্গা সমস্যা সমাধানে আরো উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, প্রধানমন্ত্রী আপনার সর্ব্বোচ্চ ক্ষমতার ব্যবহার করেন, চীন, ভারত ও রাশিয়ার উচ্চ মহলে ফোন করেন। নিজে চীন, রাশিয়ায় যান, ভারতের প্রধানমন্ত্রীর মুখ দিয়ে মিয়ানমার যে অপরাধ করছে তা বলান। এদের উপর কূটনৈতিক চাপ প্রয়োগেই সমাধান সম্ভব।

জাতীয় ঐক্যের বিষয়ে সাবেক এই রাষ্ট্রপতি বলেন, সরকারের সঙ্গে কখনো জাতীয় ঐক্যে হবে না। কারণ সরকার জাতীয় ঐক্য চায় না।

অায়োজক সংগঠনের সভাপতি মুহাম্মদ মাহমুদুল হাসানের সভাপতিত্বে অারো বক্তব্য রাখেন, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, সাংবাদিক নেতা শওকত মাহমুদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, অক্টোবর  ২৬, ২০১৭
এমসি/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad