ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আওয়ামী লীগ

খালেদা জিয়ার পদক্ষেপ পর্যবেক্ষণে রাখবে সরকার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৩ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭
খালেদা জিয়ার পদক্ষেপ পর্যবেক্ষণে রাখবে সরকার বুধবার দেশে ফেরার পর বাসার পথে খালেদা জিয়া। ছবি: কাশেম হারুন

ঢাকা: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হলেও এই মুহূর্তে তাকে গ্রেফতারের কোনো পরিকল্পনা নেই সরকারের। তবে খালেদা জিয়ার সকল পদক্ষেপকে সরকার পর্যবেক্ষণে রাখবে।  

সম্প্রতি খালেদা জিয়ার বিরুদ্ধে ৫টি মামলায় ঢাকা ও কুমিল্লার নিম্ন আদালত থেকে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। গত জাতীয় নির্বাচনের এক বছর পূর্তিতে ২০১৫ সালে বিএনপির লাগাতার হরতাল ও অবরোধে বাসে পেট্রোল বোমা মারার ঘটনায় এসব মামলা দায়ের করা হয়েছিলো।

    

সরকার ও আওয়ামী লীগের নীতি নির্ধারণী পর্যায়ের নেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, এই মুহূর্তে খালেদা জিয়াকে গ্রেফতারের কোনো পরিকল্পনা সরকারের নেই। এ ব্যাপারে সরকারের নীতি নির্ধারণী পর্যায়ে কোনো সিদ্ধান্তও হয়নি। পরিস্থিতি পর্যবেক্ষণের পর পরবর্তী সিদ্ধান্ত নেবে সরকার। তবে অস্থিতিশীল কোনো পরিস্থিতি তৈরির চেষ্টা হলে সরকার আরো কঠোর অবস্থান নেবে।  

এদিকে বিষয়টি অত্যন্ত স্পর্শকাতর বলেও সরকারের নীতি নির্ধারকরা মনে করছেন। আর এ কারণে সরকার ও দলের ওই নীতি নির্ধারকরা এ বিষয়টি সম্পর্কে সরাসরি কোনো মন্তব্য করতে চাচ্ছেন না। তবে এ সব মামলা আইনি প্রক্রিয়াতেই চলবে এবং আইনগতভাবেই খালেদা জিয়াকে এসব মামলা মোকাবেলা করতে হবে। এ ব্যাপারে কোনো ধরনের ছাড় দেওয়া হবে না বলে জানান ওই নীতি নির্ধারকরা।
 
সরকার সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, নির্বাচন সামনে রেখে সরকারকে বেকায়দায় ফেলতে বা সংবিধান অনুযায়ী নির্বাচন অনুষ্ঠানে যাতে কোনো ধরনের বাধা সৃষ্টি করতে না পারে সে জন্য সরকার বিভিন্ন কৌশল হাতে রাখতে চায়। সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে যে মামলাগুলো রয়েছে সেগুলো দিয়ে খালেদা জিয়া ও তার দল বিএনপিকে চাপে রাখার সুযোগ নেবে সরকার।

সূত্রটি আরো জানায়, এ কারণে খালেদা জিয়া ও বিএনপির পদক্ষেপ সার্বক্ষণিক পর্যবেক্ষণে রাখবে সরকার। বিশেষ করে আগামী নির্বাচন নিয়ে তাদের গতিবিধি কি হবে সে বিষয়গুলো সরকার পর্যবেক্ষণ করবে। সংবিধান অনুযায়ী, বর্তমান সরকারের অধীনে নির্বাচনের বিরোধিতা করে আসছে বিএনপি। নির্দলীয় সহায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবি জানিয়ে আসছে তারা। তবে এই নির্দলীয় সরকারের কাঠামো সম্পর্কে এখনো কোনো ধারণা দলটির পক্ষ থেকে তুলে ধরা হয়নি। খালেদা জিয়া দেশে ফেরার পর এই সহায়ক সরকারের রূপরেখা ঘোষণা করা হবে বলে বিএনপির পক্ষ থেকে বলা হয়েছিলো।

সূত্রটি জানায়, খালেদা জিয়া এই সহায়ক সরকারের কি রূপরেখা দেন এবং এই বিষয়টি নিয়ে বিএনপির তৎপরতা কি হবে সেদিকে তীক্ষ্ণ দৃষ্টি রাখা হবে। বড় ধরনের কোনো আন্দোলন বা অস্থিতিশীল পরিস্থিতি যাতে তৈরি করতে না পারে সে ব্যাপারে সরকার সতর্ক থাকবে। বিষয়টি নিয়ে বিএনপি যাতে রাস্তায় নামতে না পারে সে জন্য সব ধরণের পদক্ষেপ নেবে সরকার।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭
এসকে/জেডএম    

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।