ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

বহুদলীয় গণতন্ত্র আবার কি জিনিস?

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪০ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৭
বহুদলীয় গণতন্ত্র আবার কি জিনিস? আইটিইটি বাংলাদেশের চতুর্দশ কাউন্সিলে নবনির্বাচিত কমিটির অভিষেক অনুষ্ঠানে অন্যান্য অতিথিদের সঙ্গে মাহবুব উল অালম হানিফ

ঢাকা: গণতন্ত্র তো গণতন্ত্রই, এর মধ্যে আবার বহুদলীয় গণতন্ত্র কি জিনিস? এই প্রশ্ন তুলেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ।

মঙ্গলবার (১৭ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর রমনায় ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এমন মন্তব্য করেন।

দ্য ইনস্টিটিউশন অব টেক্সটাইল ইঞ্জিনিয়ার্স এন্ড টেকনোলজিস্ট (আইটিইটি) বাংলাদেশের চতুর্দশ কাউন্সিলে নবনির্বাচিত কমিটির অভিষেক উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

হানিফ বলেন, গত পরশু দিন থেকে একটা জিনিস নিয়ে আলোচনা হচ্ছে, তা হচ্ছে বহুদলীয় গণতন্ত্র। গণতন্ত্রতো গণতন্ত্রই, গণতন্ত্রের মধ্যে আবার বহুদলীয় গণতন্ত্র কি? বহুদলের সমন্বয়েই তো গণতন্ত্র হয়, সেখানে বহুদলীয় গণতন্ত্র কি জিনিস?

তিনি আরও বলেন, এই বহুদলীয় গণতন্ত্র কে চালু করেছেন? যিনি অস্ত্রের মুখে ক্ষমতা দখল করেছেন, সেই জিয়াউর রহমান নাকি বহুদলীয় গণতন্ত্র চালু করেছেন। এখন আমাদের মধ্যে অনেকে তার মধ্যে গণতন্ত্র খুঁজে পাচ্ছেন। আর তাতে বিএনপি খুব খুশি। সত্য একটাই, জিয়াউর রহমান অস্ত্রের মুখে ক্ষমতা দখল করেছিলেন। তিনি সেনা ও বিমান বাহিনীর বহু অফিসারকে হত্যা করেছিলেন। এর নাম যদি গণতন্ত্র হয়, তাহলে পৃথিবীর কেউ এমন গণতন্ত্র দেখেন নাই। এ ধরনের কথা বলে কেউ নিজেকে হাসির পাত্র হিসেবে পরিণত করবেন না।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন- গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মির্জা আজম প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১৩১ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৭
পিএম/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।