ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

জঙ্গিবাদ ও রাজাকার নির্মূলে সমাজতন্ত্র প্রয়োজন: ইনু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৪ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৭
জঙ্গিবাদ ও রাজাকার নির্মূলে সমাজতন্ত্র প্রয়োজন: ইনু জঙ্গিবাদ ও রাজাকার নির্মূলে সমাজতন্ত্র প্রয়োজন

ঢাকা: জঙ্গিবাদ ও রাজাকার নির্মূল করতে হলে দেশে সমাজতন্ত্র প্রতিষ্ঠা করা প্রয়োজন বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

রোববার (১৫ অক্টোবর) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনে 'অক্টোবরের সমাজতন্ত্রীক বিপ্লবের শতবর্ষ' উপলক্ষে আয়োজিত এক সমাবেশে তিনি এ কথা বলেন।

হাসানুল ইনু বলেন, আমাদের সংবিধানের প্রধান চারটি উল্লেখযোগ্য কথার মধ্যে একটি হচ্ছে সমাজতন্ত্র।

দেশে স্বাধীন হওয়ার পর সমাজতন্ত্রীক একটি দেশ গড়ার লক্ষ্যে সংবিধানে সমাজতন্ত্র প্রতিষ্ঠা করা হয়। কিন্তু ৭৫ সালে বঙ্গবন্ধুকেকে হত্যার পর সংবিধান থেকে সমাজতন্ত্র মুছে ফেলা হয়। আমরা ক্ষমতায় এসে তা আবার প্রতিষ্ঠা করি।

তিনি বলেন, সংবিধানে সমাজতন্ত্র প্রতিষ্ঠা করা হলেও বাস্তবে তা বাস্তবায়ন করা সম্ভব হয়নি এখনো। তাই এখনো দেশে জঙ্গিবাদ ও রাজাকারা রয়ে গেছে। তাই জঙ্গিবাদ ও রাজাকার নির্মূল করতে হলে দেশে সমাজতন্ত্র প্রতিষ্ঠা করা প্রয়োজন।

দারিদ্র দূরীকরণের এক মাত্রা উপায় হচ্ছে সমাজতন্ত্র উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, দেশ স্বাধীন হওয়ার এতো বছর পরেও ধনী গরিবের মধ্যে পার্থক্য দিন দিন বাড়ছে। এই সমস্যার মূল্য হচ্ছে দেশে সমাজতন্ত্র এখনো প্রতিষ্ঠিত হয়নি বলে। দেশের সব শ্রেণির মানুষের দারিদ্র দূরীকরণের এক মাত্র উপায় হচ্ছে সমাজতন্ত্র।  আর আমরা দেশে সমাজতন্ত্র প্রতিষ্ঠা করার লক্ষ্যেই কাজ করে যাচ্ছি।

দেশে সমাজতন্ত্র না থাকায় প্রধান বিচারপতি ও নির্বাচনে সমস্যা সৃষ্টি হয়েছে,কিন্তু আইন ও সংবিধান অনুযায়ীই প্রধান বিচারপতি ও নির্বাচনের সমস্যা দূর করা হবে বলেও তিনি জানান।

জাসদের সহ-সভাপতি মীর হোসেন আক্তার ও  সাধারণ সম্পাদক শিরিন আক্তার এমপিসহ দলটির শীর্ষস্থানীয় নেতারা সমাবেশে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা  অক্টোবর ১৫,২০১৭
এমএসি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।