ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

রাজবন্দিদের মুক্তি না দিলে নোবেলের স্বপ্ন পূরণ হবে না 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৭
রাজবন্দিদের মুক্তি না দিলে নোবেলের স্বপ্ন পূরণ হবে না  নাগরিক মানববন্ধনে ডা. জাফরুল্লাহ- ছবি: দীপু মালাকার

ঢাকা: বিভিন্ন সময় রাজনৈতিক দলের আটক করা ১০ হাজারেও বেশি রাজবন্দি দেশের জেলখানাগুলোতে রয়েছেন। তাদের মুক্তি দেওয়া না হলে প্রধানমন্ত্রীর নোবেল প্রাইসের স্বপ্ন পূরণ হবে না বলে মন্তব্য করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা.জাফরুল্লাহ চৌধুরী।  কারণ এভাবে মানুষকে গুম করে আটিয়ে রাখা মানবতা বিরোধী অপরাধ।

সোমবার (২৫ সেপ্টেম্বর) সকালে জাতীয়ে প্রেস ক্লাবের সামনে বাংলাদেশ কল্যাণ পার্টির মহাসচিব এম.এম আমিনুর রহমানের সন্ধানে আয়োজিত এক নাগরিক মানববন্ধনে তিনি এ মন্তব্য করেন।  

নাগরিক মানববন্ধনের আয়োজন করে বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতি।

ডা. জাফরুল্লাহ বলেন, মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর যে হত্যা, নির্যাতন ও ধর্ষণ চলছে তা একটি মনবতাবিরোধী অপরাধ। একই সঙ্গে বাংলাদেশেও যে নানা সময় কোনো কারণ ছাড়া বিভিন্ন রাজনৈতিক দলের সদস্যদের গুম করা হচ্ছে তাও মানবতাবিরোধী অপরাধ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘে রোহিঙ্গা নির্যাতনের বিষয়টি নিয়ে সোচ্চার। তিনি যখন জাতিসংঘে রোহিঙ্গা নির্যাতন নিয়ে ভাষণ দিচ্ছেলেন তখন উনার মনে কি উকি দিয়েছিলো দেশের ভেতরে গুম হওয়া হাজার হাজার রাজবন্দির কথা?

তিনি বলেন, তিনি (প্রধানমন্ত্রী) এখন নোবেল প্রাইস পাওয়ার স্বপ্ন দেখছেন। আমি তাকে বলতে চাই দেশে আটক ১০ হাজারেও বেশি রাজবন্দিদের মুক্ত না করা হলে উনার এই স্বপ্ন কোনোদিন পূরণ হবে না। সেই সঙ্গে প্রধানমন্ত্রীকে প্রতিশ্রুতি দিতে হবে দেশে যে আর কোনো গুম হত্যার মতো ঘটনা না ঘটে।

তিনি আরো বলেন, কল্যাণ পার্টির আমিনুরকে বাংলাদেশের আইন-শৃঙ্খলা বাহিনী নয়তো ভারতীয় গোয়েন্দা সংস্থা 'র' গুম করেছে। আমি তার দ্রুত মুক্তির দাবি জানাছি সরকারের কাছে।

এ সময় দেশে গুম ও হত্যা বন্ধে হাইকোর্টের বিচারপতিদের সোচ্চার হওয়ার ও আহ্বান জানান।

আয়োজক সংগঠনের সভাপতি মঞ্জুর হোসেন ঈশার সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন- বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহম্মদ ইবরাহিম বীরপ্রতীক ও জাতীয়তাবাদী দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১২৩১ ঘণ্টা  সেপ্টেম্বর ২৫,২০১৭
এমএসি/বিএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।