ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

রাজনীতি

আ.লীগের শাসনামল মানেই অনাসৃষ্টির সময়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৭
আ.লীগের শাসনামল মানেই অনাসৃষ্টির সময়

ঢাকা: আওয়ামী লীগের শাসনামল মানেই অনাসৃষ্টির সময়। এই সময়েই  দেশে যত হত্যা, গুম, রাহাজানি, অনিয়ম, বিশৃঙ্খলা, দুর্নীতি বেড়ে যায় বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু।

রোববার (২৪ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে নিত্য প্রয়োজনীয় পণ্যের অসহনীয় মূল্যবৃদ্ধি এবং রোহিঙ্গা সংকট মোকাবেলায়  গণসংস্কৃতি দল আয়োজিত জাতীয়  ঐক্যের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার সঙ্গে সঙ্গেই দেশে অরাজকতার মাত্রা এতো বাড়ে যে বিরোধীদলসহ সাধারণ মানুষ স্বাধীনতা সহকারে চলাফেরা করতে পারে না।

সবসময় একটি ভয়ের আশঙ্কায় দিন কাটাতে হয়। চলমান আওয়ামী লীগের শাসনামলে বাংলাদেশে রেকর্ড পরিমাণ খুন ও গুমের ঘটনা ঘটেছে। এছাড়া পরিবেশ বিপর্যয়ের ব্যাপারে আওয়ামী লীগ যথেষ্ট ভালো ভূমিকা রাখে বলেই প্রাকৃতিক দুর্যোগ ও বেশি হয়।

আওয়ামী লীগের এ ব্যর্থতার ইতিহাস বঙ্গবন্ধুর মাধ্যমে শুরু হয়েছে উল্লেখ করে তিনি আরো বলেন,  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চেয়েছিলেন বাংলাদেশ স্বাধীন হওয়ার পর একেবারে কম দামে চাল খাওয়াবেন। কিন্তু ৭২ পরবর্তী সময়ে আমরা দেশে ব্যাপক দুর্ভিক্ষের কারণে বঙ্গবন্ধুর ব্যর্থতা দেখেছিলাম। তার কন্যা শেখ হাসিনা নির্বাচনী ইশতেহারে বলেছিলেন ১০ টাকা কেজি চাল খাওয়াবেন। কিন্তু পারেননি বরং  বিএনপি'র আমলে চালের কেজি ছিল ১৬ টাকা। এখন তা হয়েছে ৭০ টাকা। এছাড়া নিত্যপ্রয়োজনীয় প্রত্যেকটি পণ্যসহ শিশু খাদ্যের দাম পর্যন্ত দাম বেড়েছে। চরম ব্যর্থতায় ডুবে আছে এখন আওয়ামী লীগ।

রোহিঙ্গা ইস্যুতে বিএনপির মতবাদই গ্রহণ করা হচ্ছে কিন্তু দেরিতে, উল্লেখ করে তিনি বলেন রোহিঙ্গা শরণার্থীদের জন্য বর্ডার খুলে দেওয়ার কথা বিএনপি সবার আগে বলেছিলো। কিন্তু রাজনৈতিক কারণে আওয়ামী লীগ সেটা প্রথমে গ্রহণ করেনি। পরবর্তীতে সেই কাজটিই করেছে। এছাড়া শরণার্থী ক্যাম্পে সেনাবাহিনী মোতায়েনের পরামর্শ আমরা অনেক আগেই দিয়েছিলাম। সেটাও তারা প্রথমে গ্রহণ করেনি। গতকাল থেকেই দেখছি সেখানে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। দেশ পরিচালনা ক্ষেত্রে শেখ হাসিনা কিংবা আওয়ামী লীগ খালেদা জিয়া কিংবা বিএনপি অনেক বেশি অজ্ঞ।  

সংগঠনের সভাপতি আল মামুনের সভাপতিত্বে আরো এতে উপস্থিত ছিলেন- জাহাঙ্গীর আলম, কাদের গণি চৌধুরী, এবিএম মোশাররফ হোসেনসহ আরো অনেক বিএনপি নেতারা।  

এছাড়া একই ইস্যুতে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ ইবতেদায়ী শিক্ষক সমিতি ফাউন্ডেশন, ন্যাপ ভাসানী আন্দোলন, বাংলাদেশ শান্তি সংঘ ও বিশ্ব মানব ফকিরানা দরবার শরীফের আয়োজনে।

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৭
এমএএম/বিএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।