ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

রোহিঙ্গাদের ফেরত পাঠাতে বিশ্বজনমত তৈরি করতে হবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৭
রোহিঙ্গাদের ফেরত পাঠাতে বিশ্বজনমত তৈরি করতে হবে

ঢাকা: রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে বিশ্বজনমত তৈরি করতে হবে বলে মন্তব্য করেছেন  বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর ) নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা মহানগর (দক্ষিণ) বিএনপির উদ্যোগে রোহিঙ্গা ত্রাণ তহবিলে অর্থ প্রদান অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর  বলেন, রোহিঙ্গা সংকট সমাধানে জাতীয় ঐক্য সৃষ্টি না করলে এই বিশাল চ্যালেঞ্জ মোকাবেলা করা সম্ভব হবে না।

লাখ লাখ মানুষকে মিয়ানমারে ফিরিয়ে দিতে হলে জাতীয় ঐক্যের  কোনো বিকল্প নেই। রোহিঙ্গাদের অধিকার ফিরে পাওয়ার জন্য বিশ্বজনমত তৈরি করতে হবে।

তিনি  বলেন , সেই বিশ্বজনমত তৈরির জন্য আজকে বাংলাদেশেরই সবচেয়ে বড় প্রয়োজন একটা ঐক্য সৃষ্টি করা।

আমরা সেই ঐক্য সৃষ্টির কথা বার বার বলে এসেছি। আমাদের বিশ্বাস, সমবেত ঐক্য উদ্যোগের মাধ্যমে আমরা এই নিপীড়িত মানুষগুলোকে সাহায্য করতে পারবো। তাদেরকে তাদের বাসভূমিতে ফিরিয়ে দিতে সক্ষম হবো।

বিশ্ববাসীর প্রতি আহ্বান রেখে বিএনপির মহাসচিব বলেন, আজকে সমগ্র বিশ্বের কাছে মানবতার জন্য, মানুষগুলোকে বাঁচানোর জন্য আমরা আহ্বান জানাই। সমগ্র বিশ্বের এগিয়ে এসে মিয়ানমারকে বাধ্য করা উচিৎ তাদের এই ভয়াবহ হত্যাকাণ্ড, গণহত্যা বন্ধ করতে।

জাতীয় ঐক্য সৃষ্টির লক্ষ্যে সরকার বা রাজনৈতিক দলগুলোর সাথে যোগাযোগ হয়েছে কিনা প্রশ্ন করা হলে তিনি বলেন, এগুলো তো আমরা করতে করতে ক্লান্ত হয়ে গেছি। সরকার তো ঐক্যের কথা বিশ্বাসই করেন না। সংস্কৃতিতে একটা কথা আছে- এক নেইবো দ্বিতীয়াম। অর্থাৎ আমি ছাড়া আর কেউ নেই। আওয়ামী লীগ ছাড়া কেউ নেই। সুতরাং তারা একাই সব কিছু করতে চায়।

দুঃখজনক ব্যাপার হলো- তারা(সরকার) এই ইস্যুটাকে প্রথম দিকে কোনো গুরুত্বই দেয়নি। উপরন্তু তারা রোহিঙ্গাদের ঠেলে পেছনে পাঠিয়ে দিতে চেয়েছিলেন। আমাদের চিৎকারে, আমাদের সোচ্চার কন্ঠ উচ্চারিত হওয়ার কারণে, দেশবাসীর সোচ্চার  কন্ঠ  উচ্চারিত হওয়ার কারণে, জনমত তৈরি হওয়ার কারণে বিশ্ববাসী যখন এগিয়ে আসতে শুরু করলো তখনই তারা বাধ্য হয়েছে।

মির্জা ফখরুল বলেন, সরকার এখন পর্যন্ত সেখানে প্রোপার ম্যানেজমেন্ট তৈরি করতে পারেনি। এখনো লাখ লাখ মানুষ বৃষ্টির মধ্যে ভিজছে, কাদার মধ্যে তারা ডুবে আছে।

তাদের জন্য সুপেয় পানি ও খাদ্য-বস্ত্রের একটা সুষ্ঠু ব্যবস্থাপনা তারা গড়ে তুলতে পারেননি। আমি অনুরোধ করবো, আহ্বান জানাবো যে, সরকার অবিলম্বে এই বিষয়ে ব্যবস্থা গ্রহণ করবে।

রোহিঙ্গাদের ওপর মায়ানমার সেনাবাহিনীর নির্মম নির্যাতনের বিরুদ্ধে সমগ্র বাংলাদেশের মানুষ ফুঁসে উঠেছে উল্লেখ করে তিনি বলেন, তারা যথাসাধ্য সামর্থ্য নিয়ে রোহিঙ্গাদের পাশে এসে দাঁড়িয়েছে। আমি বলতে চাই, এটাকে শুধুমাত্র রোহিঙ্গা মুসলমান বলার কারণ নেই। নির্যাতন হচ্ছে মানুষের ওপরে, মানবতার ওপরে। মানবতার যে অপমান করা হচ্ছে, মানবতাকে যে হত্যা করা হচ্ছে তার বিরুদ্ধে আমরা সবাই সোচ্চার হয়ে উঠেছি। আমরা বলে এসেছি যে, এ বিষয়ে সরকারের উদ্যোগ নেয়া উচিৎ জাতীয় ঐক্যের।

ঢাকা মহানগর (দক্ষিণ) বিএনপির সভাপতি হাবিব উন নবী খান সোহেল ও সাধারণ সম্পাদক কাজী আবুল বাশার সংগঠনের পক্ষে ২ লাখ টাকা মহাসচিবের হাতে হস্তান্তর করেন।

অনুষ্ঠানে বিএনপির স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপু, সহ প্রচার সম্পাদক আসাদুল করীম শাহিন, ঢাকা মহানগর (দক্ষিণ) বিএনপির  সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ২১৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭
এজেড/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।