ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

মালিকদের নির্যাতন বন্ধে প্রয়োজন শক্তিশালী ট্রেড ইউনিয়ন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭
মালিকদের নির্যাতন বন্ধে প্রয়োজন শক্তিশালী ট্রেড ইউনিয়ন বক্তব্য রাখছেন শুক্কুর মাহমুদ

নারায়ণগঞ্জ: জাতীয় শ্রমিক লীগের সভাপতি ও বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিলস) এর ভাইস চেয়ারম্যান শুক্কুর মাহমুদ বলেছেন, ট্রেড ইউনিয়ন কার্যক্রম শক্তিশালী না হলে মালিকপক্ষের নির্যাতন বন্ধ হবে না। মালিকদের নির্যাতন বন্ধে প্রয়োজন শক্তিশালী ট্রেড ইউনিয়ন।

তিনি বলেন, মালিকপক্ষ ঐক্যবদ্ধ হলেও আমরা শ্রমিক নেতারা ঐক্যবদ্ধ নই। কে কোন দল করে সেটা চিন্তা না করে শ্রমিকদের স্বার্থে আমাদের সকলের একযোগে কাজ করতে হবে।

শ্রমিকরা দেশের উন্নয়নের হাতিয়ার এটা মালিকপক্ষকে বুঝিয়ে দিতে হবে।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) দুপুরে নারায়ণগঞ্জ শহরের খানপুর বরফকল ঘাট সংলগ্ন বাংলাদেশ জাহাজী শ্রমিক ফেডারেশনের ট্রেনিং এন্ড কালচারাল সেন্টারে তৈরি পোশাক শিল্পের নারায়ণগঞ্জ অঞ্চলের ট্রেড ইউনিয়ন নেতৃবৃন্দের অংশগ্রহণে এলাকাভিত্তিক পরিকল্পনা সভায় সভাপতির বক্তব্যে এসকল কথা বলেন শুক্কুর মাহমুদ।  

বিলস এর এডভোকেসি কো-অর্ডিনেটর অ্যাডভোকেট মোহাম্মদ নজরুল ইসলামের উপস্থাপনায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিলস এর ট্রেইনার খন্দকার আব্দুস সালাম, ইন্ডাস্ট্রি অল বাংলাদেশ কাউন্সিলের সহ সভাপতি হেদায়েতুল ইসলাম, জাতীয় শ্রমিক লীগের নারায়ণগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক মাইনুদ্দিন আহাম্মেদ বাবুল, বাংলাদেশ নৌযান শ্রমিক কর্মচারী ইউনিয়নের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সবুজ শিকদার, বাংলাদেশ জাহাজী শ্রমিক ফেডারেশনের গোলাম মোস্তফা মাস্টার, যুগ্ম সম্পাদক লিয়াকত আলী, মোজাম্মেল হক, ত্রাণ বিষয়ক সম্পাদক আব্দুল ওয়াহেদ মাস্টার প্রমুখ।

সভায় শুক্কুর মাহমুদ আরো বলেন, একদিকে বন্যা অপরদিকে রোহিঙ্গা ইস্যু। এর মধ্যে কে তাড়াতাড়ি ক্ষমতায় আসবে সেটার চিন্তা করছে। কিন্তু শ্রমিকদের কথা কেউ চিন্তা করেনা। শুধুমাত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনাই চিন্তা করেছেন। তিনি শ্রমিকদের বেতন ২ দফা বৃদ্ধি করেছেন। আজকে একজন শ্রমিক মারা গেলে সে ৩ লাখ টাকা ক্ষতিপূরণ পাবে। শ্রমিকদের কল্যাণ ফান্ডে ৩০০ কোটি টাকার উপরে জমা রয়েছে।

তিনি আরো বলেন, রোহিঙ্গা ইস্যু নিয়ে বাংলাদেশের বিরুদ্ধে আর্ন্তজাতিক চক্রান্ত চলছে। রোহিঙ্গাদের ঘটনাটি পূর্ব পরিকল্পিত। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ যখন উন্নয়নের শিখরে যাচ্ছে তখন কিছুসংখ্যক লোক ষড়যন্ত্র করে বাংলাদেশকে বিপদে ফেলতে চাইছে।

সভা শেষে পার্শ্ববর্তী চৌরঙ্গী ফ্যান্টাসি পার্কের ভাসমান রেস্তোরাঁয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও মধ্যাহ্ন ভোজ অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।