ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

সু চির বক্তব্য প্রত্যাখান করেছে ১৪ দল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৭
সু চির বক্তব্য প্রত্যাখান করেছে ১৪ দল

ঢাকা: মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা সঙ্কট নিয়ে দেশটির স্টেট কাউন্সিলর ও নোবেল জয়ী নেত্রী অং সান সু চির জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণ প্রত্যাখ্যান করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দল।

ভাষণের সমালোচনা করে বুধবার (২০ সেপ্টেম্বর) দুপুরে ধানমন্ডিতে ১৪ দলের পক্ষে জোটের মুখপাত্র ও আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এ কথা জানান।  

তিনি বলেন, রোহিঙ্গাদের নিয়ে সু চির দেওয়া কোনো বক্তব্যই গ্রহণযোগ নয়।

সব বক্তব্য আমরা প্রত্যাখ্যান করছি। সু চির এই বক্তব্য কোনোভাবে গ্রহণযোগ্য নয়।

এর আগে দুপুরে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে বাংলাদেশের বৌদ্ধ সম্প্রদায়ের নেতাদের সঙ্গে মতবিনিময় করেন ১৪ দল নেতারা।  

এ সময় সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে নাসিম বলেন, মিয়ানমারের সামরিক বাহিনী রাখাইনে নিরীহ মানুষকে হত্যা করছে; আমরা ১৪ দলের পক্ষ থেকে এ ঘটনার তীব্র নিন্দা করছি। নিন্দা করি সু চির ভূমিকা নিয়েও। তিনি শান্তিতে নোবেল পেয়ে কীভাবে এই নির্যাতনকে প্রশ্রয় দিচ্ছেন?


‘আমরা আশা করবো, আজ বিশ্ববাসী জেগে উঠবে, মিয়ানমারের উপর চাপ সৃষ্টি করবে। তারা যেন এই নিরীহ মানুষদের নিজ দেশের ফিরিয়ে নিয়ে যায়। তাদের যেন নিজের দেশের আশ্রয় পাওয়ার ব্যবস্থা করে। ’

তিনি বলেন, বিশ্বের সমস্ত শক্তি আজ এগিয়ে আসছে। আমরা আজকে অনুরোধ করবো মার্কিন যুক্তরাষ্ট্র চীন, জাপান, ভারতসহ বিশ্বের বড় শক্তিধর দেশগুলোকে তারা যেন এগিয়ে আসে। এই নিরীহ মানুষের দিকে তাকিয়ে মিয়ানমারের উপর চাপ সৃষ্টি করার জন্য।

নাসিম বলেন, সর্বপ্রথম আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কৃতজ্ঞতা জানাই; অভিনন্দন জানাই, যে আজকে বাংলাদেশের জনপদে লাখ লাখ নির্যাতিত রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছেন। যার ফলে তিনি বিশ্ববাসীর কাছে প্রশংসিত হয়েছেন।

রোহিঙ্গা সঙ্কট নিয়ে বিএনপির পক্ষ থেকে যে ঐক্যের কথা বলা হচ্ছে সে প্রসঙ্গে জানতে চাওয়া হলে তিনি বলেন, শেখ হাসিনার কূটনৈতিক সফলতার কারণে আজকে সমগ্র বিশ্ব জেগে উঠেছে। ওরা কি বলছে সেটা দেখার বিষয় নয়।

এ সময় ১৪ দলের শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৭ 
এসকে/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।