ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

‘ত্রাণ নিয়ে প্রশ্ন তোলা অনভিপ্রেত’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৭
‘ত্রাণ নিয়ে প্রশ্ন তোলা অনভিপ্রেত’ বক্তব্য রাখছেন শামসুজ্জামান দুদু

ঢাকা: ত্রাণ নিয়ে প্রশ্ন তোলা অনভিপ্রেত জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের উদ্দেশ্যে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেছেন, দুর্যোগপূর্ণ মুহূর্তে ত্রাণ নিয়ে প্রশ্ন তুলে আপনি বলেছেন, সেখানে অন্য কিছু আছে কি না তা দেখতে হবে। যা অত্যন্ত নির্লজ্জতা।  

শনিবার (১৬ সেপ্টেম্বর)  বিকেলে রাজধানীর শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফাউন্ডেশন আয়োজিত ' রোহিঙ্গা সংকট: সমাধান কোন পথে' শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।  

দুদু বলেন, রোহিঙ্গারা ক্ষুধার্ত অথচ আমরা ২০ ট্রাক ত্রাণ নিয়ে গিয়েছি, আপনারা তা দিতে দেননি।

এর চেয়ে নির্লজ্জতা কি হতে পারে। চেয়েছিলেন আমরা আপনাদের হাতে যেন ত্রাণগুলো দিয়ে দিই। আমরা আপনাদের দিতে চাইনি। আপনাদের কেন দিব? আমরা জানি আপনাদের নেতা বলেছিলেন, সাড়ে ৭ কোটি কম্বল বিতরণ করলাম আমারটা কই? আপনাদের দিলে তো আপনাদের নেতারা তা চুরি করবে। আমরা তা জানি।  তাছাড়া ডিসি ম্যাজিস্ট্রেটদের আমরা সেখানে পাইনি। তারা সেখানে ছিলেন না। এজন্যই আমরা নিজেরা তা দিতে চেয়েছিলাম।  

নারীদের নির্যাতনের কারণে ইতোমধ্যে কয়েকজন যুবলীগ নেতাকে গ্রেফতার করা হয়েছে জানিয়ে তিনি বলেন, একদিকে, মিয়ানমার রোহিঙ্গাদের নির্যাতন করছে, অন্যদিকে এই সরকার তাদের ভাতে মারবে পানিতে পারবে এমন নীতি অবলম্বন করছে। তাদের নেতাকর্মীরা নারীদের উপর নির্যাতন করছে।  নৌকায় রোহিঙ্গাদের নানাভাবে নির্যাতন করা হচ্ছে।  

তিনি আরও বলেন,  মিয়ানমারের মত এতো ভয়াবহ চিত্র ৭১ এর পরে আমি আর দেখিনি। সেখানে ছোট ছোট শিশুরা কান্না করছে। নারী শিশু ও বৃদ্ধারা একা রাস্তার পাশে ভয়ার্ত চেহারায় বসে আছে।  

বাংলাদেশ সেনাবাহিনী বিশ্ব শান্তি রক্ষায় কাজ করছে জানিয়ে বিএনপির এই সিনিয়র নেতা বলেন,  যে সেনাবাহিনী বিশ্বে শান্তি রক্ষায় কাজ করছে অথচ নিজ দেশ রক্ষায় তাদের কাজে লাগানো যাচ্ছে না। আজকে  যদি সেনাবাহিনীকে সীমান্তে নিযুক্ত করা হতো তাহলে মিয়ানমারের দুঃসাহস হতো না রোহিঙ্গাদের বাংলাদেশে ঠেলে দেয়ার।  

এই সরকারের পক্ষে রোহিঙ্গা সংকট দূর করে রোহিঙ্গাদের ফেরত পাঠানো সম্ভব নয় জানিয়ে তিনি বলেন, জাতীয়তাবাদী দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সময় আড়াই লাখ রোহিঙ্গাকে তারা ফেরত নিতে বাধ্য হয়েছিল। এই সংকট সমাধান করতে হলে শক্তিশালী সরকার দরকার।

আয়োজক সংগঠনের সভাপতি কামাল উদ্দিন আহমেদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জাকির হোসেনের সঞ্চালনায় এ সময় আরও উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা ইসমাইল হোসেন বেঙ্গল, বিএফইউজের সাবেক সভাপতি এম এ আজিজ,  বিএনপির নির্বাহী কমিটির সদস্য আ ক ম মোজাম্মেল হক,  সাংবাদিক নেতা কবি আব্দুল হাই শিকদার, শহিদুল ইসলাম প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬
এএম/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।