ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বিএনপি

কূটনৈতিকভাবে রোহিঙ্গা সংকট সমাধানে সরকারকে আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৭
কূটনৈতিকভাবে রোহিঙ্গা সংকট সমাধানে সরকারকে আহ্বান মানববন্ধন/ছবি: কাশেম হারুন

ঢাকা: রোহিঙ্গা ইস্যুতে সরকার ব্যর্থ। তাই, সরকারকে কূটনৈতিকভাবে এ সংকট সমাধানের ‍ আহ্বান জানিয়েছেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু।

তিনি বলেন, বিশ্ব রাজনীতিতে বাংলাদেশের কোনো গুরুত্ব নেই। এ দেশে সরকার আছে বলে মনে হয় না।

রোকবার (১০ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে মিয়ানমারে গণহত্যা বন্ধের দাবিতে ‘বাংলাদেশ জাতীয় মানবাধিকার পরিষদ’ আয়োজিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বায়ন জানান।

শামসুজ্জামান দুদু বলেন, রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের উপর নির্যাতনের ঘটনার পরই সে দেশে ভ্রমণ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু এ বিষয়ে বাংলাদেশের কোনো পদক্ষেপ নেই। পররাষ্ট্র মন্ত্রণালয়েরও কোনো মাথা ব্যাথা নেই। এমনকি প্রথম প্রথম রোহিঙ্গাদের অনুপ্রবেশে বাধা দিলেও পরবর্তিতে সাধারণ জনগণ ও আন্তর্জাতিক বিশ্বের চাপে তাদের স্থান দিতে বাধ্য হয়েছে সরকার। তাই, সরকারকে অনুরোধ করছি কূটনৈতিকভাবে এ সংকট সমাধানে দ্রুত পদক্ষেপ নিন।

শেখ হাসিনাকে উদ্দেশ্য করে তিনি বলেন, একজন নারী হয়েও কোনো দয়া-মায়া কাজ করছে আপন‍ার (প্রধানমন্ত্রী) মাঝে। ওখানে তো সবচেয়ে বেশি নির্যাতিত হচ্ছে নারী ও শিশুরা। এখন পর্যন্ত তাদের দেখতেও গেলেন না আপনি। এ ঘটনা আপনার নজর কাড়বে কবে?

এছাড়া দেশে আইন-শৃঙ্খলার নূন্যতম নজরদারি নেই উল্লেখ করে তিনি বলেন, শুধু বিএনপিরই গত ৮ বছরে পাঁচ শতাধিক নেতাকর্মী নিখোঁজ, গুম ও হত্যার স্বীকার হয়েছে। যাদের কোনো মরদেহও পাওয়া যায় নি। এ দায় বা ব্যর্থতা কার? আবার ভাগ্যের কি নির্মম পরিহাস। এমনই এক ব্যর্থ সরকারের ক্ষমতার সময়েই মিয়ানমারের হত্যাযজ্ঞের খারাপ চাপ পড়লো বাংলাদেশের উপর।

সংগঠনের সভাপতি প্রফেসর রফিকুল ইসলামের সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন-আবূ নাসের মো. রহমতউল্লাহ, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, সাহেদুর রহমান, ফরিদ উদ্দীন, ইসমাইল তালুকদার, এম জাহাঙ্গীর আলমসহ অঙ্গ ও সহযোগি সংগঠনের নেতা-কর্মীরা।

এ সময় বক্তারা, রোহিঙ্গাদের দুর্ভোগের বিস্তারিত বিবরণ দেন এবং এ সমস্যা সমাধানকল্পে বাংলাদেশের বর্তমান সরকারকে অবদান রাখার অনুরোধ করেন।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৭
এমএএম/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।