ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আওয়ামী লীগ

চীন যাচ্ছে আ’লীগের প্রতিনিধি দল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১৭
চীন যাচ্ছে আ’লীগের প্রতিনিধি দল

ঢাকা: অক্টোবর বিপ্লব বার্ষিকীর কর্মসূচিতে অংশ নিতে আওয়ামী লীগসহ বিভিন্ন বামপন্থি দলকে আমন্ত্রণ জানিয়েছে চীনের কমিউনিস্ট পার্টি। আমন্ত্রণে সাড়া দিয়ে আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল আগামী ১৯ সেপ্টেম্বর বেইজিং যাচ্ছে। বামপন্থিদের একটি প্রতিনিধি দল বর্তমানে চীনে অবস্থান করছে।

১৯১৭ সালে রাশিয়ায় অক্টোবর বিপ্লবের মাধ্যমে সমাজতান্ত্রিক রাষ্ট্র সোভিয়েত ইউনিয়ন প্রতিষ্ঠিত হয়। রুশ বিপ্লবের শত বার্ষিকী উদযাপন উপলক্ষে চীনের কমিউনিস্ট পার্টি বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে।

এসব কর্মসূচিতে বাংলাদেশসহ বিভিন্ন দেশের বামপন্থি রাজনৈতিক দলগুলোকে আমন্ত্রণ জানানো হয়েছে।

কর্মসূচিতে অংশ নিতে আওয়ামী লীগের ১৯ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন দলের সভাপতিমণ্ডলীর সদস্য কর্নেল (অব.) ফারুক খান। অন্য সদস্যরা হলেন- দলের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ, আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট শ. ম রেজাউল, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সবুর, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, মহিলা বিষয়ক সম্পাদক ফজিলাতুন্নেসা ইন্দিরা, শিক্ষা বিষয়ক সম্পাদক শামসুর নাহার চাপা, উপ-দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, কার্যনির্বাহী সদস্য বদরউদ্দিন আহমদ কামরান, দীপঙ্কর তালুকদার, পারভীন জাহান কল্পনা, অ্যাডভোকেট রিয়াজুল কবির কাওসার, মেরিন জাহান, রেমন আরেং ও সংসদ সদস্য হাবিবে মিল্লাত। প্রতিনিধি দলটি ২৭ সেপ্টেম্বর পর্যন্ত চীনে অবস্থান করবে।

এ সম্পর্কে ফারুক খান বাংলানিউজকে বলেন, অক্টোবর বিপ্লব বার্ষিকী উপলক্ষে চীনের কমিউনিস্ট পার্টি আমন্ত্রণ জানিয়েছে। চীনের কমিউনিস্ট পার্টির সঙ্গে আওয়ামী লীগের একটা বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। দুই পার্টির রাজনৈতিক কৌশল নিয়ে আলোচনা ও মতবিনিময় হবে। এর মধ্য দিয়ে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার হবে।  

এদিকে অক্টোবর বিপ্লবের শত বার্ষিকী উপলক্ষে চীনা কমিউনিস্ট পার্টির উদ্যোগে মার্কসবাদের বিভিন্ন দিক নিয়ে সেমিনারসহ বিভিন্ন কর্মসূচি আয়োজিত হবে। এই সব কর্মসূচিতে বাংলাদেশ, ভারত, নেপাল ও শ্রীলংকাসহ দক্ষিণ এশিয়ার কমিউনিস্ট পার্টি ও বামপন্থি দলের প্রতিনিধিরা অংশগ্রহণ করছেন।  

বাংলাদেশের সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়ার নেতৃত্ব ৮ সদস্যের প্রতিনিধি দল গত ২৯ আগস্ট বেইজিং গেছেন। প্রতিনিধি দলের অন্যরা হলেন, জাসদ স্থায়ী কমিটির সদস্য প্রফেসর ড. আনোয়ার হোসেন ও যুগ্ম সাধারণ সম্পাদক ওবায়দুর রহমান চুন্নু, ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর সদস্য কামরুল আহসান ও কেন্দ্রীয় সদস্য তপন দত্ত, কমিউনিস্ট পার্টির (সিপিবি) প্রেসিডিয়াম সদস্য আব্দুল্লাহ আল কাফি রতন ও কেন্দ্রীয় সদস্য হফিজুল ইসলাম এবং সাম্যবাদী দলের পলিটব্যুরোর সদস্য সাইফুল ইসলাম। প্রতিনিধি দলটি ১২ সেপ্টেম্বর পর্যন্ত চীনে অবস্থান করবে।

অক্টোবর বিপ্লবের শতবার্ষিকী উদযাপন উপলক্ষে রাশিয়ার কমিউনিস্ট পার্টি বিভিন্ন কর্মসূচি আয়োজন করেছে। এসব কর্মসূচিতে সারা বিশ্বের কমিউনিস্ট পার্টির সঙ্গে বাংলাদেশের কমিউনিস্ট পার্টিকে (সিপিবি) আমন্ত্রণ জানানো হয়েছে।  

কর্মসূচিতে অংশ নিতে আগামী ৩০ অক্টোবর মস্কো যাচ্ছেন সিপিবির সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম ও কেন্দ্রীয় কমিটির সদস্য ডা. দিবালোক সিংহ।  

অক্টোবর বিপ্লব বার্ষিকী উপলক্ষে জার্মানির বামপন্থি দল এমএলপিডির আমন্ত্রণে আগামী ২২ অক্টোবর জার্মানি যাচ্ছেন সিপিবির প্রেসিডিয়াম সদস্য সাজ্জাদ জহির চন্দন এবং অনিরুদ্ধ দাশ অঞ্জন।

আগামী ২৩ ও ২৪ অক্টোবর ভারতের কেরালায় সিপিআইএম এর উদ্যোগে অক্টোবর বিপ্লবের শতবার্ষিকীর কর্মসূচিতে অংশ নেবেন ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, সিপিবির প্রেসিডিয়াম সদস্য শাহীন রহমান ও কেন্দ্রীয় সদস্য শাহরিয়ার ফিরোজ।  

বিপ্লবের বার্ষিকী উপলক্ষে সিপিআই কর্মসূচির আয়োজন করেছে কলকাতায়। এই কর্মসূচিতে সিপিবির কেন্দ্রীয় কিমিটির সদস্য এমএম আকাশ, অভিনু কিবরিয়া এবং ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর সদস্য সুশান্ত দাশ।

সিপিবির আন্তর্জাতিক বিভাগের হাসান তারিক চৌধুরী বাংলানিউজকে এসব তথ্য নিশ্চিত করেন।  

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০১৭ 
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।