ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অন্যান্য দল

কুড়িগ্রাম থেকে গণসংহতির ত্রাণ বিতরণ কার্যক্রম শুরু

পলিটিক্যাল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৫ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৭
কুড়িগ্রাম থেকে গণসংহতির ত্রাণ বিতরণ কার্যক্রম শুরু বামনডাঙ্গা এলাকায় গণসংহতির ত্রাণ সামগ্রী বিতরণ

ঢাকা: উত্তরাঞ্চলের ২১ জেলায় বন্যা কবলিত অঞ্চলে পর্যায়ক্রমে বন্যার্তদের মাঝে ত্রাণ সহযোগিতা দিতে ত্রাণ পরিচালনা টিম গঠন করেছে গণসংহতি আন্দোলন।

গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সম্পাদকমণ্ডলীর অন্যতম সদস্য বাচ্চু ভূইয়ার নেতৃত্বে গঠিত ও পরিচালিত বন্যার্তদের সহযোগিতায় ত্রাণ পরিচালনা ওই টিম বুধবার কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী থানার বেরুবাড়ী ও বামনডাঙ্গা এলাকায় ত্রাণ সামগ্রী বিতরণ করেছে।

বিতরণকালে উপস্থিত ছিলেন, গণসংহতি আন্দোলন নাগেশ্বরী থানার সমন্বয়ক সাইফুর রহমান দুলাল, আহমদ আলী এবং ঢাকা মহানগর ছাত্র ফেডারেশনের দপ্তর সম্পাদক অনুপম রায় রুপকসহ বিভিন্ন শাখার নেতারা।

ত্রাণসামগ্রী হিসেবে প্রত্যেক পরিবারকে ৪ কেজি চাল, ১ কেজি আলু, ১ কেজি চিড়া, আধা কেজি ডাল, ২৫০ গ্রাম গুড় এবং পানি বিশুদ্ধকরণ ট্যাললেট, ম্যাচ ও মোমবাতি দিচ্ছে ত্রান পরিচালনা টিম।

সারা দেশের মানুষ সামাজিক উদ্যোগে বন্যার্তদের সহযোগিতায় বিভিন্ন কার্যক্রমে নেমেছে। কিন্তু বন্যা ও বন্যা পরবর্তী পুনর্বাসনে তেমন কার্যকর রাষ্ট্রীয় উদ্যোগ দেখা যাচ্ছে না বলে অভিযোগ করেন গণসংহতির নেতারা।

তারা বলেন, বিভিন্ন এলাকায় নানান মাত্রায় পানি নেমে গেলেও মানুষের দুর্ভোগ কমেনি; চলছে খাদ্য ও খাবার পানির সংকট। এ পর্যায়ে এলাকাবাসী ও বন্যার্ত মানুষেরা খাদ্য ও চিকিৎসাসেবার অভাবে মারাত্মক হুমকির মুখে। ধানসহ বিভিন্ন ফসল ধ্বংসপ্রাপ্ত ও নষ্ট হচ্ছে।  

অতিসত্বর প্রত্যন্ত অঞ্চলসহ দুর্গত অঞ্চলসমূহে রাষ্ট্রের পুনর্বাসন কার্যক্রম পৌঁছে দেওয়ার দাবি জানান নেতারা।

গণসংহতি নেতৃবৃন্দ আরও বলেন, ভারত সারাবছর আমাদের নদীগুলোর পানির ন্যায্য হিস্যা না দিয়ে একদিকে নদ-নদীগুলোকে মেরে ফেলছে অন্যদিকে বর্ষামৌসুমে একেবারে পানি ছেড়ে দিয়ে বাংলাদেশে বন্যা সৃষ্টি করছে। কাজেই পানির ন্যায্য হিস্যা আদায় করে সারা বছর নদীর স্বাভাবিক নাব্যতা ফিরিয়ে আনতে হবে এবং বন্যাকে মোকবেলা করতে হবে।  

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৭
পিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।