ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

ষোড়শ সংশোধনী বাতিলের মাধ্যমে সংবিধান অবজ্ঞা করা হয়েছে

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৪ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৭
ষোড়শ সংশোধনী বাতিলের মাধ্যমে সংবিধান অবজ্ঞা করা হয়েছে

ইবি: ষোড়শ সংশোধনী বাতিলের মাধ্যমে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা সংবিধানকে অবজ্ঞা করেছেন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ।

রোববার (২০ আগস্ট) বিকেল সাড়ে ৩টায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে বিশ্ববিদ্যালয় প্রশাসন আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে এ আলোচনা সভা আয়োজন করা হয়।

এসময় তিনি বলেন, প্রধান বিচারপতি আপনি রায় দেয়ার সময় ১৯৫৪ সালে ভারতের বিচারপতি বিধান ঘোষের উদ্ধৃতির আদলে আপনার বিচারকার্য শুরু করেছেন। তিনি বলেছিলেন, উচ্চতর আদালত হলো ফ্লেমিং শোউড। ফ্লেমিং শোউড উচ্চতর আদালতকে রক্ষা করার জন্য বিচার বিভাগ তার নিয়ম মাফিক দায়িত্ব পালন করে থাকেন। আমরাও সেটাই চাই যে সংবিধানকে রক্ষা করার সব দায়িত্ব পালন করবে বিচার ব্যবস্থা। কিন্তু বিচারপতি আপনি এ শাণিত তরবারি দিয়ে বিচার ব্যবস্থার মীমাংসিত বিষয়গুলোকে নিধন করে বিতর্ক সৃষ্টি করেছেন এবং এ দেশের সংবিধানের ওপর আঘাত হেনেছেন। আপনি সংসদকে কটাক্ষ করেছেন, আপনি বলেছেন সংসদ সদস্যরা অযোগ্য, অপরিপক্ক। কিন্তু আপনি ভুলে গেছেন যে এ সংসদ হচ্ছে জনগণের নির্বাচিত সংসদ। আর রাষ্ট্রপতি সংসদ সদস্যদের মাধ্যমে নির্বাচিত। আর রাষ্ট্রপতির নিয়োগকৃত হচ্ছেন আপনি, তাহলে আপনিও অযোগ্য ও অপরিপক্ক হিসেবে নিজেকে প্রমাণ করছেন।  
হানিফ আরো বলেন, বিচারপতি আপনি যে দায়িত্বশীল চেয়ারে বসে আছেন; সেখান থেকে আপনাকে হিসেব করে কথা বলতে হবে। এদেশের জণগণ বিচারপতির চেয়ারকে সম্মান করে। সুতরাং এ চেয়ারে বসে আপনি যা খুশি তা বলতে পারেন না। সংবিধানের মীমাংসিত বিষয় নিয়ে আপনি বিতর্ক সৃষ্টি করতে পারেন না।

বাংলাদেশ যখন এগিয়ে যেতে চায় তখনই এর ওপর আঘাত আসে। আজ শেখ হাসিনার নেতৃত্বে যখন বাংলাদেশ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাঙলার দিকে এগিয়ে যাচ্ছে; ঠিক তখনই বার বার আঘাত আসছে। এখন আঘাত নতুনভাবে আসার ষড়যন্ত্র হচ্ছে। তাই আমাদের নেতাকর্মীদের সতর্ক থাকতে হবে, যোগ করেন তিনি।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারীর সভাপতিত্বে এবং বাংলা বিভাগের অধ্যাপক ড. সাইদুর রহমান ও আইন বিভাগের সহযোগী অধ্যাপক আরমিন খাতুনের যৌথ উপস্থাপনায় সভায় বিশেষ অতিথি ছিলেন ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য মো. আবদুল হাই, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা প্রমুখ।  

বাংলাদেশ সময়: ২০২১ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৭
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।