ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

ধৈর্য ধরে কথা বলা উচিত: কাদের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৩ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৭
ধৈর্য ধরে কথা বলা উচিত: কাদের

ঢাকা: দেশে বন্যা পরিস্থিতির রেকর্ড ভাঙার মুহূর্তে ষোড়শ সংশোধনী বাতিলের রায়সহ অন্যান্য বিষয়ে সবাইকে ধৈর্য ধারণ করে মাথা ঠাণ্ডা রেখে কথা বলা উচিত বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার (এস কে সিনহা) ‘আমরা বিচার বিভাগ ধৈর্য ধরছি, যথেষ্ট ধৈর্য ধরছি’- এ মন্তব্যের প্রতিক্রিয়া জানতে চাইলে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা ও আচরণ বিধিমালার গেজেট প্রকাশের শুনানিতে রোববার (২০ আগস্ট) এক আইনজীবীর আবেদনের সময় এ কথা বলেন প্রধান বিচারপতি।



ঈদ প্রস্তুতি ও বন্যায় রাস্তার ক্ষয়ক্ষতি নিয়ে সচিবালয়ে আয়োজিত সভা শেষে পাকিস্তানের উদাহরণ টেনে প্রধান বিচারপতির বক্তব্য নিয়ে ওবায়দুল কাদেরের দৃষ্টি আকর্ষণ করা হয়।

‘সরকার এক ধরনের প্রক্রিয়া চালাচ্ছে, আপনি তার বাসায় গিয়েছিলেন। বিরোধীপক্ষ থেকে বলা হচ্ছে চাপ তৈরি করার চেষ্টা করছেন। বলা হচ্ছে, সরকার হারতে চায় না। কোথায় জিততে চায়? এই চাপ কীভাবে মোকাবেলা করবেন’ এ প্রশ্ন ছিল আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের কাছে।
 
উত্তরে ওবায়দুল কাদের বলেন, আজকে তিনি (প্রধান বিচারপতি) কী বক্তব্য দিয়েছেন ঠিক আমি জানি না। কোনো কিছু না জেনে অন্ধকারে কি ঢিল ছুড়বো? আমার তো মনে হয় সেটা ঠিক হবে না। আমি বক্তব্যটা আগে জেনে নিই, তিনি কী বলেছেন। অনেক সময় অনেকগুলো অবজারভেশন থাকে। এ নিয়ে নানাজন নানা কথা বলেন। কিন্তু এর মধ্যে বাস্তবটা কী?

‘এখন হুট করেই আমাদের কোনো মন্তব্য করা ঠিক নয়। মাথা ঠাণ্ডা করে, মাথা ঠাণ্ডা রেখে কথা বলা উচিত, কাজ করা উচিত। ’

তিনি বলেন, এই মুহূর্তে দেশে একটা বন্যা পরিস্থিতিও অতীতের রেকর্ড ভাঙতে যাচ্ছে। তো এই অবস্থায় আমাদের ধৈর্য ধারণ করতে হবে। যারা যে বিষয়ে মন্তব্য করেন তাদের একটু ‘কুলটা’ বজায় রাখা দরকার। ঠাণ্ডা মাথায় কমেন্ট করা উচিত।

‘এখানে তো চাপের কোনো বিষয় নাই। আমি রুলিং পার্টির জেনারেল সেক্রেটারি। আমরা রায় নিয়ে তো কোনো কথা বলিনি। আমরা বলেছি রায়ের পর্যবেক্ষণ নিয়ে। পর্যবেক্ষণে এখানে রাজনীতির বিষয় আছে, সমাজ, ইতিহাস। সেখানে আওয়ামী লীগের জেনারেল সেক্রেটারি হিসেবে এই দেশের রাজনীতি-ইতিহাসে, সরকারে বা ক্ষমতার বাইরে কিংবা মুক্তিযুদ্ধ-স্বাধীনতা; এখানে আমাদের নেতৃত্ব আছে বিশাল, ভূমিকা আছে। বঙ্গবন্ধু যেখানে ছিলেন সেন্ট্রি ফিউগাল ফোর্স, মুক্তিযুদ্ধে। ’
 
আওয়ামী সাধারণ সম্পাদক বলেন, পর্যবেক্ষণে আমাদের দলের একটা অবস্থান আছে। সেটা প্রধান বিচারপতিকে অবহিত করা অন্যায়ের কিছু আছে বলে আমি মনে করি না। আর তিনি কি বলেছেন তার উপরে কেউ চাপ সৃষ্টি করছে?

ওবায়দুল কাদের বলেন, ‘রাষ্ট্রপতি দেশের অভিভাবক, রাষ্ট্রপতির কাছে বন্যা পরিস্থিতি নিয়ে…। এমনকি মাননীয় চিফ জাস্টিসের সঙ্গে বিভিন্ন সময় বসি, শুধু এদিন না। মাঝে মধ্যই আমি বসি। কারণ ঢাকা-সিলেট রাস্তা নিয়ে, মনু নদীর উপর ব্রিজ, এটা মৌলভীবাজারে। এসব নিয়েও আলাপ-আলোচনা তার সঙ্গে আমার হয়। সেদিনও কিন্তু জিজ্ঞাস করেছেন ঢাকা-সিলেট রোডের সর্বশেষ অবস্থা কী, কখন কাজ শুরু হবে? এসব অনেক বিষয় নিয়ে আলোচনা হয়, হতে পারে। এর আগে প্রধান বিচারপতির সঙ্গে যখন সড়ক ভবনই আমরা হারিয়ে ফেললাম তখন তার সঙ্গে কিন্তু বারবার বৈঠক হয়েছে, কথা হয়েছে। ’
 
‘প্রধান বিচারপতিকে আমরা চাপ দিতে যাবো? তিনি কী বলেছেন তাকে চাপ দিতে গেছি! রাষ্ট্রপতি কি চাপ দেওয়ার লোক, রাষ্ট্রপতি কি কারো চাপে বিভ্রান্ত হবেন? জাতীয় সংসদই তাকে রাষ্ট্রপতি করেছেন। রাষ্ট্রপতি প্রধান বিচাপতি নিয়োগ করেছেন। এটা জনগণের মাধ্যমে আছে। আমরা জনগণের দল। ’

কাদের বলেন, আমরা প্রধান বিচারপতির সঙ্গে এই রায় নিয়ে কথা বলতে পারবো। রাষ্ট্রপতির সঙ্গে কথা বলতে পারবো, প্রধানমন্ত্রীর সঙ্গে, প্রধান বিচারপতির সঙ্গে কথা বলতে পারবো- এতে দোষের কী আমি তো জানি না।

‘মির্জা ফখরুল সাহেব যে বিষয়গুলো বলছেন, তিনি তো ধান ভানতে গিয়ে শিবের গীত গাইছেন। আমি বললাম যা, তিনি উত্তর দিলেন উল্টোটা,’ যোগ করেন কাদের।

‘আমি বললাম যে প্রধান বিচারপতি যে পর্যবেক্ষণ দিয়েছেন, সুপ্রিম কোর্টের যে পর্যবেক্ষণ, সেখানে জেনারেল জিয়াউর রহমানের ক্ষমতা দখলকে অবৈধ ক্ষমতা দখল বলে অবিহিত করেছে। এবং উড়ে এসে জুড়ে বসা ব্যানানা রিপাবলিক করার বিষয়ে উল্লেখ আছে। ’

সেতুমন্ত্রী বলেন, ‘আমি তাকে বলেছি এটা নিয়ে আপনারা নিরব কেন, তিনি বলছেন বিএনপি অবৈধ হলে আওয়ামী লীগও অবৈধ। আপনারাই বলুন উত্তরটা কি সঠিক দিয়েছেন উনি? প্রশ্ন করলাম একটা, উনি সোজাপথে সঠিক উত্তর না দিয়ে ঘুর পথে বাঁকা উত্তর দিলেন। এটা প্রশ্ন বিদ্ধ। আবারও বলবো সঠিক উত্তর দিন। ’

‘প্রধান বিচারপতির পর্যবেক্ষণে অবৈধভাবে ক্ষমতা দখলের যে উল্লেখ সেটা নিয়ে সোজা উত্তর দিন। আমি আবারও আপনাদের মাধ্যমে তার কাছে…। ’
 
ষোড়শ সংশোধনী নিয়ে অনেক মন্ত্রী বিভিন্ন রকম কথা বলছেন, এ বিষয়ে মন্তব্য জানতে চাইলে ওবায়দুল কাদের প্রশ্ন করেন- আপনি কি সংক্ষুব্ধ? তাহলে থাক।    
 
বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৭
এমআইএইচ/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।