ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

‘দুই নেত্রীর সংলাপের পরিবেশ কি আছে?’

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২০ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৭
‘দুই নেত্রীর সংলাপের পরিবেশ কি আছে?’

ঢাকা: আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়ার মধ্যে সংলাপের সম্ভাবনা নাকচ করে দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বিএনপি সংলাপের পরিবেশ নষ্ট করেছে বলেও অভিযোগ করেন তিনি।

মঙ্গলবার (১৫ আগস্ট) রাজধানীর ধানমণ্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, ‘এই যে বাংলাদেশের অনেকেই বলেন, আমাদের সুশীল সমাজ, বুদ্ধিজীবী, বিভিন্ন মহল থেকেও বলা হয় যে, দুই নেত্রী কেন সংলাপে বসেন না?’

‘দুই নেত্রী সংলাপে বসার এখানে কি কোনো পরিবেশ আছে? কোনো এনভায়রনমেন্ট আছে, কোনো অ্যাটমোস্‌পিয়ার আছে?’

১৫ আগস্টে খালেদা জিয়ার জন্মদিন পালন প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, ‘যেদিন জাতির পিতাকে হত্যা করা হয়েছে, জাতির পিতা সপরিবারে বর্বরোচিত হত্যাকাণ্ডের শিকার হয়েছেন, সেদিন আমরা জানি, বাংলাদেশের মানুষ জানেন, তারাও জানেন যে- এই দিনটি খালেদা জিয়ার জন্মদিন নয়’।

‘তিনি এর আগে ভিন্ন দিবসে জন্মদিন পালন করেছেন। .. হঠাৎ করে এই জন্মদিন কোথা থেকে এলো?’

তিনি বলেন, ‘তার (খালেদা জিয়া) সার্টিফিকেটে, স্কুলের পরীক্ষায়, বিয়ের রেজিস্ট্রেশনে, বিদেশ যাওয়ার পাসপোর্টে- সবকিছুতে কিন্তু তার এ জন্ম দিবসটি নেই’।

‘এখানে সংলাপের পরিবেশ কিভাবে সৃষ্টি হবে? গণতন্ত্রের যাত্রাপথে এটিও তো একটি বাধা যে- জাতির পিতার শাহাদাত বার্ষিকীতে বিএনপি তাদের নেত্রীর ভুয়া জন্মদিন পালন করছে’।

ওবায়দুল কাদের বলেন, ‘এই ভুয়া জন্মদিন তারা যতোদিন পালন করবেন, ততোদিন আমাদের তাদের সঙ্গে বসার কোনো সুযোগ নেই’।

‘তারা (বিএনপি) গণতন্ত্র চায় না। তারা সংলাপ চায় না। যদি চাইতো, তারা বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকীতে ভুয়া জন্মদিনে কেক কেটে উৎসব পালন করতো না’।

বিএনপির সঙ্গে সংলাপ না করার আরো অনেক কারণ আছে উল্লেখ করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, ‘কোকোর মৃত্যুতে প্রধানমন্ত্রী নিজে খালেদা জিয়ার বাড়িতে গেলেন। তারা ঢুকতে দিলেন না, মেইন গেট বন্ধ করে দিলেন। এটা কি গণতন্ত্রের মানসিকতা? ... তারাইতো পরিবেশ নষ্ট করেছেন’।

‘কোকোর মৃত্যুর পর তারা প্রধানমন্ত্রীর সঙ্গে যে ব্যবহার, যে অপমান করেছেন ... এই পরিবেশে বাংলাদেশ সংলাপ হবে না’।

বিদেশে পালিয়ে থাকা বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফেরত এনে মৃত্যুদণ্ড কার্যকর করা প্রসঙ্গে তিনি বলেন, ‘বঙ্গবন্ধুর খুনিদের বিভিন্ন দেশ থেকে ফিরিয়ে আনতে কূটনৈতিক চেষ্টা চলছে। ... কানাডা থেকে নূর চৌধুরীকে ফিরিয়ে আনার চেষ্টা চলছে’।

বাংলাদেশ সময়: ১২১৭ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৭
এসকে/এমইউএম/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।