ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

রায় সম্পর্কে রাষ্ট্রপতিকে দলের অবস্থান জানালেন কাদের

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৫ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৭
রায় সম্পর্কে রাষ্ট্রপতিকে দলের অবস্থান জানালেন কাদের  রাষ্ট্রপতি আব্দুল হামিদ-ওবায়দুল কাদের

ঢাকা: রাষ্ট্রপতি আব্দুল হামিদের সঙ্গে দেখা করে সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় সম্পর্কে দলের অবস্থান জানিয়ে এসেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সোমবার (১৪ আগস্ট)  দুপুর ১২টার পর বঙ্গভবনে গিয়ে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করেন তিনি। প্রায় এক ঘণ্টা অবস্থান করেন সেখানে।

দুপুর ১টার পর বঙ্গভবন থেকে বের হয়ে ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, ‘রাষ্ট্রপতি তার এলাকায় সড়কপথে যেতে পারেন না। তিনি সব সময় এ কথা দুঃখ করে বলেন। আমরা তার এলাকায় রাস্তা তৈরির যেসব কাজ করছি, সে বিষয়ে কথা বলতে এসেছি’।

‘কথা প্রসঙ্গে ষোড়শ সংশোধনী বাতিলের রায়ে যেসব পর্যবেক্ষণ দেওয়া হয়েছে, সে বিষয়ে দলের অবস্থান রাষ্ট্রপতিকে জানিয়েছি। তার সঙ্গে কিছু কথা হয়েছে’।

তিনি আরও বলেন, ‘রাষ্ট্রপতি রাষ্ট্রের অভিভাবক, প্রধান বিচারপতিকে তিনিই নিয়োগ দেন। তাকে আমি বিষয়টি বলেছি। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আমার যে আলোচনা হয়েছে, রায়ের যে পর্যবেক্ষণের বিষয় আছে- সেসব সম্পর্কে দলের বক্তব্য রাষ্ট্রপতির কাছে বলেছি’।

‘প্রধান বিচারপতিও বঙ্গভবনে এসেছিলেন। তার সঙ্গে আপনার দেখা হয়েছে কি-না’- জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, ‘তার সঙ্গে আমার দেখা হয়নি। এখানে যে অনুষ্ঠান আছে, আমার জানা ছিল না। তিনি এসেছিলেন কি-না- সে বিষয়েও আমার জানা নেই’।

‘সরকার রায়ের পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন জানাবে কি-না’- জানতে চাইলে তিনি বলেন, ‘এ বিষয়ে আমি কোনো মন্তব্য করতে চাই না। কারণ, প্রধান বিচারপতির সঙ্গে আলোচনা শুরু হয়েছে। আলোচনা আরও চলবে। আলোচনা শেষ হওয়ার আগে কোনো মন্তব্য করা যাবে না’।

এদিকে জন্মাষ্টমী উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে শুভেচ্ছা বিনিময় করতে সকালে বঙ্গভবনে গিয়েছিলেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের দেওয়া ৭৯৯ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয় গত ০১ আগস্ট। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে ৭ বিচারপতির পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ গত ০৩ জুলাই হাইকোর্টের রায় বহাল রেখে চূড়ান্ত রায়টি দেন।

গত শনিবার (১২ আগস্ট) প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাৎ করে ওই রায় সম্পর্কে আওয়ামী লীগের অবস্থান জানিয়ে এসেছেন ওবায়দুল কাদের। এর দু’দিনের মাথায় রাষ্ট্রপতির সঙ্গে দেখা করলেন তিনি।

রায় পুনর্বিবেচনা ও পর্যবেক্ষণ প্রত্যাহারের (এক্সপাঞ্জ) কথা বলে আসছে আওয়ামী লীগ। দলের পক্ষ থেকে সংবাদ সম্মেলন করে এ বিষয়ে বক্তব্য তুলে ধরা হয়েছে। আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলও রোববার (১৩ আগস্ট) বৈঠক করে জোটের পক্ষ থেকে রায় পুনর্বিবেচনা ও কিছু পর্যবেক্ষণ প্রত্যাহারের দাবি জানিয়েছে।    

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৭
এসকে/এএসআর
**
রাষ্ট্রপতির সঙ্গে দেখা করেছেন ওবায়দুল কাদের

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।