[x]
[x]
ঢাকা, রবিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৪, ১০ ডিসেম্বর ২০১৭

bangla news

উঠান বৈঠকে ‘রাজনীতিক’ রোকেয়া প্রাচী

সোলায়মান হাজারী ডালিম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৮-১২ ৬:০১:১০ পিএম
রোকেয়া প্রাচী / ফাইল ফটো

রোকেয়া প্রাচী / ফাইল ফটো

ফেনী: রোকেয়া প্রাচী; অভিনয়ের মধ্য দিয়ে মঞ্চ, টেলিভিশন কিংবা চলচ্চিত্র- সব জায়গাতেই ছড়িয়েছেন মেধার দ্যুতি। একের পর এক প্রশংসনীয় কাজের মধ্য দিয়ে মানুষের কুর্নিশ পেয়েছেন এ গুণী শিল্পী। 

মানুষের সেই শ্রদ্ধা আর ভালোবাসায় পোক্ত এ নারী এবার নেমেছেন রাজনীতির মাঠে। সম্প্রতি মহিলা আওয়ামী লীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক হয়েছেন তিনি। 

এরপর থেকেই নির্বাচনী মাঠে প্রচারণায় নেমে পড়েন অভিনেত্রী থেকে রাজনীতিক হওয়া প্রাচী। আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে দাফিয়ে বেড়াচ্ছেন তার পৈত্রিক ভিটা ফেনীর সোনাগাজী ও দাগনভূঞাঁর প্রত্যন্ত অঞ্চলে। 

ফেনী-৩ আসনের বিভিন্ন এলাকায় মানুষের সঙ্গে মতবিনিময় ছাড়াও উঠান বৈঠকে মিলিত হয়েছেন তিনি। রোকেয়া প্রাচী গতানুগতিক প্রচারণার বাইরে গিয়ে ভিন্ন পন্থায় গণসংযোগ শুরু করেছেন। 

উঠান বৈঠকে রোকেয়া প্রাচী। ছবি: বাংলানিউজবড় পরিসরে সভা সমাবেশ নয় বরং গ্রামের মানুষের বাড়ি বাড়ি গিয়ে করছেন উঠান বৈঠক। ছড়িয়ে দিচ্ছেন বর্তমান সরকারে উন্নয়নের নানা কথা। শুধু রাজনৈতিক নয় তার এ উঠান বৈঠকে উঠে আসে সমাজ সচেতনতার আরও নানা বিষয়াবলীও। 

সব শেষে অনুরোধ করছেন উন্নয়নের স্বার্থে আগামী নির্বাচনে ভোটটা যেনো নৌকার পক্ষেই যায়। তার ভিন্ন কৌশলে অনুপ্রাণিত হচ্ছেন ফেনী-৩ সংসদীয় আসনের সাধারণ মানুষ থেকে শুরু করে আওয়ামী লীগ নেতা-কর্মীরাও।
 
সম্প্রতি সোনাগাজীর চরদরবেশ ও  কাজিরহাট স্লুইসগেট এলাকায় উঠান বৈঠক ও ৯নং ওয়ার্ড বাজারে সামাজিক ঐক্য পরিষদে বাজার বৈঠক নামে তিনটি  বৈঠকে হাজির হন তিনি। 

সেখানে এলাকার সাধারণ মানুষের সঙ্গে এক কাতারে বসে নানা বিষয়ে কথা বলেন। বর্তমান সরকারের নানামুখী উন্নয়নের কথাও তুলে ধরেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এ শিল্পী। 

এসব বৈঠকে অংশগ্রহণ করেছেন স্থানীয় জনপ্রতিনিধি, আওয়ামী লীগ ও এর অঙ্গ-সংগঠনের নেতা-কর্মী ও বিপুল সংখ্যক সাধারণ মানুষ। 

যোগাযোগ করা হলে রোকেয়া প্রাচী বাংলানিউজকে বলেন, ‘বর্তমান সরকারের নানা উন্নয়ন কর্মকাণ্ড নিয়ে আলাপ করছি গ্রামের সাধারণ মানুষের সঙ্গে। অবকোঠামো, তথ্য প্রযুক্তিসহ আওয়ামী লীগ সরকার যে দেশের আমুল পরিবর্তনে জন্য কাজ করছে সে বার্তা পৌঁছে দিচ্ছি। যাতে ভবিষ্যতেও উন্নয়নের স্বার্থে তারা আওয়ামী লীগের পাশে থাকে।’ 

তিনি বলেন, এটা শুধু আমার রাজনৈতিক আন্দোলন নয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাইলে আমার পৈত্রিক ভিটা ফেনী-৩ আসন থেকে নির্বাচন করবো। জনগণ ভালোবাসলে নির্বাচিত হয়ে তাদের সেবা করতে চাই।

এলাকাবাসীর সঙ্গে মতবিনিময় করছেন রোকেয়া প্রাচী। ছবি: বাংলানিউজ ‘যুব সমাজকে সঙ্গে নিয়ে আমার এ আন্দোলন সমাজ পরিবর্তনের জন্য। শুধু ভোটের জন্য নয়। সমাজ পরিবর্তনের দায়বদ্ধতা থেকেই নতুন প্রজন্মের মাঝে মুক্তিযুদ্ধের চেতনা, দেশপ্রেম তুলে ধরতে বিভিন্ন স্কুল-কলেজে গিয়ে শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের সঙ্গে কথা বলছি,’ বলেন দুখাই সিনেমা দিয়ে ১৯৯৭ সালে চলচ্চিত্রে আসা এ অভিনয় শিল্পী।

এদিকে রোকেয়া প্রাচীর এমন উদ্যোগে সাড়া দিয়েছেন ফেনীর তরুণ সমাজও। তারা মনে করছেন, রোকেয়া প্রাচীর মতো একজন সাংস্কৃতিক ব্যক্তিত্ব যদি রাজনীতিতে আসেন তাহলে এ জেলার রাজনীতিতে অনেক ইতিবাচক পরিবর্তন হবে। 

মহিলা আওয়ামী লীগ ছাড়াও ক্ষমতাসীন দলটির বিভিন্ন অঙ্গসংগঠনও তার সঙ্গে কাজ করছে বলে জেলা আওয়ামী লীগ সূত্রে জানা গেছে। 

বাংলাদেশ সময়: ১৭৪৬ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৭
এসএইচডি/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Alexa