ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আওয়ামী লীগ

জিয়াউর রহমানের মরণোত্তর বিচার দাবি হানিফের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৪ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৭
জিয়াউর রহমানের মরণোত্তর বিচার দাবি হানিফের জাতীয় শোক দিবস উপলক্ষে বিশেষ দোয়া ও দাওয়াতি মাহফিল/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহী: সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মরণোত্তর বিচারের দাবি করেছেন আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ।

ইসলামিক ফাউন্ডেশন রাজশাহী বিভাগীয় কার্যালয়ের আয়োজনে শনিবার (১২ আগস্ট) দুপুরে রাজশাহী মেডিকেল কলেজ মিলনায়তনে জাতীয় শোক দিবস উপলক্ষে বিশেষ দোয়া ও দাওয়াতি মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ দাবি করেন।

অনুষ্ঠানে হানিফ বলেন, ‘বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার মধ্যে দিয়ে জিয়াউর রহমান রাষ্ট্রীয় ক্ষমতা দখল করে এ দেশের মধ্যে যেই বিভাজন তৈরি করেছে, স্বাধীনতা বিরোধীদের পুনর্বাসন করে যেই বিভাজন তৈরি করেছে এ কারণেই দেশে আজ বারবার হোঁচট খাচ্ছে।

এ জিয়াউর রহমানের মরণোত্তর বিচার করে যদি এর প্রকৃত তথ্য বের করে আনা যায়। তাহলে বিভাজন দূর হবে, আর এ বিভক্ত জাতি থেকে আমরা বেরিয়ে আসতে পারবো’।

‘এ জিয়াউর রহমান জামায়াতে ইসলামীর গোলাম আজমদের দেশে ফিরিয়ে এনে প্রতিষ্ঠিত করেছে। কিন্তু জামায়াত কখনও বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বকে বিশ্বাস করেনি। তারা ইসলামের নামে রগ কাটা, গলা কাটার আর জঙ্গিবাদের রাজনীতি করে। তারা মূলত মওদুদীবাদে বিশ্বাসী। বিএনপি-জামায়াত সব সময় দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত। তাদের ব্যাপারে সতর্ক থাকতে হবে’।

বক্তব্য রাখতে গিয়ে ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের প্রসঙ্গ টেনে হানিফ বলেন, ‘বিচার বিভাগ সম্পূর্ণ স্বাধীন বলেই আপনারা সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় দিতে পেরেছেন। অন্যথায় পারতেন না। আমি রায় নিয়ে কোনো মন্তব্য করতে চাই না। তবে এ নিয়ে যে, বিতর্কের সৃষ্টি হয়েছে তা নিয়ে বলতে চাই। কারণ জাতীয় সংসদ হচ্ছে জনগণের। জনগণের নির্বাচিত প্রতিনিধিদের দ্বারা গঠিত হয় জাতীয় সংসদ। আর আমরা বলি জনগণই হচ্ছে রাষ্ট্রীয় ক্ষমতার মালিক, এ দেশের ক্ষমতার মালিক। সেই জনগণের ক্ষমতাকে আজ ষোড়শ সংশোধনী বাতিলের মাধ্যমে হরণ করা হয়েছে’।

‘আজকে যদি গোটা বিশ্বের রাষ্ট্রীয় গণতান্ত্রিক ব্যবস্থা দেখা যায়, আমরা যদি মার্কিন যুক্তরাষ্ট্র, লন্ডন এবং অস্ট্রেলিয়া, কানাডা এমনকি পাশ্ববর্তী রাষ্ট্র ভারতেও দেখি সেখানে সব ক্ষমতা জনগণের হাতে। আমাদের ৭২’র সংবিধানে সেটাই ছিলো। কিন্তু ১৯৭৬ সালে জিয়াউর রহমান রাষ্ট্রীয় ক্ষমতায় এসে এ ক্ষমতা কেড়ে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল করে দিয়ে ছিলেন। কথাগুলো আপনাদের জানতে হবে’।

অনুষ্ঠানে আগতদের উদ্দেশে তিনি বলেন, ‘আপনারা আলেম সম্প্রদায় এখানে আছেন। আপনারা বিভিন্ন সমাজে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানে কথা বলেন, অনেক বক্তব্য দেন। সাধারণ মানুষের কথা বলেন, জনগণের কথা বলেন, তাই এ কথাগুলো আপনাদের জানতে হবে এবং অন্যদের বলতে হবে। আজকে বাংলাদেশকে নিয়ে গভীর ষড়যন্ত্র হচ্ছে। সে সম্পর্কে জাতিকে আপনাদেরই সজাগ করেতে হবে’।

রাজশাহী জেলা প্রশাসক মো. হেলাল মাহমুদ শরীফের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, সাবেক সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, আওয়ামী লীগের রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, রাজশাহী সংরক্ষিত আসনের সংসদ সদস্য বেগম আখতার জাহান, রাজশাহী মহানগর পুলিশের ভারপ্রাপ্ত কমিশনার সরদার তমিজ উদ্দিন আহমেদ, রাজশাহী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পদক ডাবলু সরকার, ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মিজবাহুর রহমান চৌধুরী ও ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক শামীম মোহাম্মদ আফজাল।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৭
এসএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।