ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

ক্ষমতায় থাকার নৈতিক অধিকার হারিয়েছে সরকার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৯ ঘণ্টা, আগস্ট ৫, ২০১৭
ক্ষমতায় থাকার নৈতিক অধিকার হারিয়েছে সরকার

ঢাকা: ষোড়শ সংশোধনীর ওপর সুপ্রিম কোর্টের রায়ের পর সরকার ক্ষমতায় থাকার নৈতিক অধিকার হারিয়েছেন বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ন্যাপ।

দলটির চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম গোলাম মোস্তফা ভুইয়া এক বিবৃতিতে এ মন্তব্য করেন।
 
শনিবার (০৫ আগস্ট) গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে তারা বলেন, ষোড়শ সংশোধনীর রায়ে দেশের বর্তমান সংকটগুলোর ওপর অনেক মূল্যবান মন্তব্য করা হয়েছে।

দেশের সব শ্রেণির মানুষের মনের ইচ্ছার প্রতিফলন ঘটেছে। বিচার বিভাগের স্বাধীনতা রক্ষার জন্য এটা একটি ঐতিহাসিক রায়।
 
তারা বলেন, প্রধান বিচারপতি যে মতামত প্রকাশ করেছেন তা যথার্থই হয়েছে। বিচার বিভাগের স্বাধীনতা সম্পর্কে সবাইকে অধিকতর সতর্ক হওয়া প্রয়োজন। কেউ কেউ বলবেন প্রধান বিচারপতি রাজনৈতিক কথা বলেছেন। যদি শাসনতন্ত্রের বিরুদ্ধে রাজনৈতিক কথা হয় তা হলে শাসনতন্ত্রের রক্ষক হিসেবে সুপ্রিম কোর্টকেও বিচার বিভাগের স্বাধীনতার জন্য রাজনৈতিক বক্তব্য রাখতে হবে।
 
দেশে বর্তমানে গণতন্ত্র, রাজনৈতিক কর্মকাণ্ডের অধিকার, মৌলিক মানবাধিকার যেভাবে ধ্বংস করা হয়েছে; যেভাবে নির্বাচন প্রক্রিয়াকে প্রহসনে পরিণত করা হয়েছে। সামাজিকভাবে সরকারের পেটুয়াবাহিনী হত্যা, খুন, ধর্ষণ ও দখলবাজি চালিয়ে যাচ্ছে এতে সরকার, জনগণের আস্থা হারিয়ে ফেলেছে। এ অবস্থা স্বাধীনতার পর থেকে সব সরকারের আমলেই উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছে। দেশে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করতে নির্বাচনকালীন সময়ে একটি নির্বাচিত, নির্দলীয় নিরপেক্ষ ও জবাবদিহিতামূলক সরকার থাকতে হবে- বলেন ন্যাপের দুই শীর্ষ নেতা।
 
বাংলাদেশ সময়: ১৯২৪ ঘণ্টা, আগস্ট ০৫, ২০১৭
এজেড/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।