ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অন্যান্য দল

অক্টোবর বিপ্লবের শতবর্ষ উদযাপনে প্রস্তুতি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৭
অক্টোবর বিপ্লবের শতবর্ষ উদযাপনে প্রস্তুতি অক্টোবর বিপ্লব

ঢাকা: অক্টোবর বিপ্লবের (রুশ সমাজতান্ত্রিক বিপ্লব) শততম বর্ষ ‌উদযাপনে মাসব্যাপী কর্মসূচি নিয়েছে অক্টোবর বিপ্লব শতবর্ষ উদযাপন জাতীয় কমিটি।

এই কমিটিতে কবি, সাহিত্যিক, শিক্ষক, বাম রাজনীতিবিদ সহ সমাজের বিভিন্ন স্তরের বাম চিন্তা-ধারার ব্যক্তিরা রয়েছেন। অক্টোবর বিপ্লবের শতবর্ষ উদযাপনে কমিটি ইতোমধ্যেই প্রস্তুতি শুরু করেছে।

১৯১৭ সালে রাশিয়ায় ভ্লাদিমির ইলিচ লেনিনের নেতৃত্বে সমাজতান্ত্রিক বিপ্লবের মাধ্যমে সোভিয়েত ইউনিয়ন প্রতিষ্ঠা হয়। আগামী অক্টোবরে সেই সোভিয়েত সমাজতান্ত্রিক বিপ্লবের একশো বছর পূর্ণ হবে।

শতবর্ষ উপলক্ষে মাসব্যপী কর্মসূচি পালন করতে শুক্রবার (২৮ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডাকসু ভবনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করে জাতীয় কমিটি।  

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন উদযাপন কমিটির যুগ্ম আহ্বায়ক ভাষা সৈনিক আহমদ রফিক ও এমিরেটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী এবং সমন্বয়ক সিপিবির প্রেসিডিয়াম সদস্য হায়দার আকবর খান রনো।

মতবিনিময়ে রুশ বিপ্লবের গুরুত্ব তুলে ধরে বক্তারা বলেন, অক্টোবর বিপ্লবের চিন্তা-চেতনা তথা সামগ্রিক রাজনীতি বাংলাদেশসহ আজকের বিশ্বে প্রাসঙ্গিক। সোভিয়েত সমাজতান্ত্রিক বিপ্লবের মাধ্যমে বিশ্বের দেশে দেশে শ্রমজীবী ও নির্যাতিত মানুষের যে জাগরণ তৈরি হয়েছিলো আজকেও সারা বিশ্ব তথা বাংলাদেশের প্রেক্ষাপটে সেটা জরুরি হয়ে পড়েছে। তাই অক্টেবর বিপ্লবের চেতনাকে ছড়িয়ে দিতে উদযাপন কমিটি মাসব্যাপী কর্মসূচি নিয়েছে। এর মধ্য দিয়ে নিপীড়িত মানুষের সমষ্ঠিগত মুক্তির স্বপ্নকে বাস্তবে পরিণত করতে সাহায্য করবে।

অক্টোবর বিপ্লব বার্ষিকীর মাসব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে- ১ অক্টোবর (রোববার) বিকেল ৩টায় রাজধানীর জাতীয় জাদুঘরের সামনে উদ্ধোধনী সমাবেশ এবং ৭ নভেম্বর বিকেল ৩টায় কেন্দ্রীয় শহীদ মিনারে অনুষ্ঠিত হবে সমাপনী সমাবেশ ও লাল পতাকা মিছিল।  

এছাড়া মাসব্যাপী সেমিনার, সাংস্কৃতিক অনুষ্ঠান, নাটক, চলচ্চিত্র প্রর্দশনীসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হবে। কর্মসূচির সাথে ইতোমধ্যে বিভিন্ন বাম দলগুলো সমর্থন জানিয়েছে। রাজধানীর বাইরেও অক্টোবর বিপ্লবের এই কর্মসূচি পালিত হবে বলেও তারা জানান।  

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৭ 
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad