ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

রাজনীতি

বাম দলগুলোর ঐক্যবদ্ধ কর্মসূচি শুরু, নতুন জোট শিগগিরই 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৭
বাম দলগুলোর ঐক্যবদ্ধ কর্মসূচি শুরু, নতুন জোট শিগগিরই 

ঢাকা: ঐক্যবদ্ধ কর্মসূচি পালনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) ও গণতান্ত্রিক বাম মোর্চা। এর মধ্য দিয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বাম দলগুলোর নতুন জোট গঠনের প্রক্রিয়া আরও একধাপ এগিয়ে গেল।

সূত্র জানায়, শিগগিরই সিপিবি, বাসদ এবং গণতান্ত্রিক বাম মোর্চাভুক্ত বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, বাসদ (মার্কসবাদী), গণতান্ত্রিক বিপ্লবী পার্টি, ইউনাইটেড কমিউনিস্ট লীগ ও সমাজতান্ত্রিক দলকে নিয়ে এ জোট গঠনের আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হবে।  

অন্যান্য ব‍াম দলগুলোকেও এ জোটে টানার উদ্যোগ রয়েছে।

 

শনিবার (১৫ জুলাই) বিকেলে রাজধানীর মুক্তি ভবনে সিপিবি কার্যালয়ের প্রগতি সম্মেলন কক্ষে দলগুলোর যৌথ সভায় বিদ্যমান পরিস্থিতিতে দুর্যোগ ও সঙ্কট-অবক্ষয় থেকে দেশকে মুক্ত করা জরুরি কর্তব্য বিবেচনা করে গণতন্ত্রহীনতা, সাম্প্রদায়িকতা, সাম্রাজ্যবাদ ও লুটপাটতন্ত্র থেকে দেশকে বাঁচাতে রাজনীতিতে বিকল্প শক্তি গড়ে তুলতে ঐক্যবদ্ধ কার্যক্রম শুরুর এ সিদ্ধান্ত নেওয়া হয়।


আগামী ২৭ জুলাই বৃহস্পতিবার ঢাকায় সমাবেশের মাধ্যমে এ ঐক্যবদ্ধ কার্যক্রম শুরুর সিদ্ধান্তও নেন দলগুলোর নেতারা। সমাবেশে সরকারের অগণতান্ত্রিক-ফ্যাসিস্ট কর্মকাণ্ডের প্রতিবাদ এবং জনগণের গণতান্ত্রিক অধিকার সুরক্ষাসহ জনজীবনের সঙ্কট দূর করার দাবি জানানো হবে।  


সভায় অংশ নেন সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক মো. শাহ আলম, বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, গণতান্ত্রিক বাম মোর্চার সমন্বয়ক বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, বাসদ (মার্কসবাদী) নেতা শুভ্রাংশু চক্রবর্তী, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকী, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশারেফ হোসেন নান্নু, সমাজতান্ত্রিক দলের হামিদুল হক, সিপিবির সাজ্জাদ জহির চন্দন, অনিরুদ্ধ দাশ অঞ্জন, রুহিন হোসেন প্রিন্স, জলি তালুকদার, বাসদের রাজেকুজ্জামান রতন, ইউনাইটেড কমিউনিস্ট লীগের আব্দুস সাত্তার, বিপ্লবী ওয়ার্কাস পার্টির বহ্নি শিখা জামালী ও আকবর খান প্রমুখ।  

সভায় জানানো হয়, দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে বিভিন্ন দাবি নিয়ে জোরালো আন্দোলন ও আগামী নির্বাচনে ঐক্যবদ্ধ অংশগ্রহণের লক্ষ্য নিয়ে অগ্রসর হবে দলগুলো।  

সভা শেষে সিপিবি, বাসদ ও বাম মোর্চার যৌথ প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, সভায় ঐক্যবদ্ধ দাবি-দাওয়া ও কর্মসূচি চূড়ান্ত করতে ৬ সদস্যের খসড়া কর্মসূচি প্রণয়ন কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন- মো. শাহ আলম, সাইফুল হক, শুভ্রাংশু চক্রবর্তী, সমন্বয়ক জোনায়েদ সাকী, রুহিন হোসেন প্রিন্স ও বজলুর রশীদ ফিরোজ।   

আওয়ামী লীগ ও বিএনপি জোটের দ্বিদলীয় ধারার বিপরীতে বাম গণতান্ত্রিক ধারার বিকল্প শক্তি সমাবেশ গড়ে তোলার এ সংগ্রামে দেশের অন্যান্য বাম প্রগতিশীল দল, সংগঠন ও ব্যক্তিবর্গকে শামিল হওয়ারও আহ্বান জানান বাম নেতারা।  

বাংলাদেশ সময়: ২১১১ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৭ 
এসকে/এমএ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।