ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

দশমাসে দেশে বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের সংখ্যা ১১৮টি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৬ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৭
দশমাসে দেশে বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের সংখ্যা ১১৮টি আদর্শ নাগরিক আন্দোলন আয়োজিত বৈঠকে ব্যারিস্টার মওদুদ আহমদ- ছবি: রানা

ঢাকা: বর্তমান সরকারের আমলে বিগত ১০ মাসে দেশে ১১৮টি বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে বলে মন্তব্য করেছেন  বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।

শনিবার (১৫ জুলাই) বেলা ১টার দিকে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে এক গোলটেবিল বৈঠকে তিনি এ মন্তব্য করেন।

 
মওদুদ বলেন, এই সরকারের আমলে দেশে গত দশ মাসে বিচার বহির্ভুত হত্যাকাণ্ড হয়েছে ১১৮টি, ক্রসফায়ারে মৃত্যু হয়েছে ১৩৭ জনের, গুমের শিকার হয়েছেন ৮৪ জন, ধষর্ণের শিকার হয়েছেন ৬৯৭ জন নারী ও শিশু।

এর প্রত্যেকটির অপকর্মের পেছনে সরকার দলীয় লোকজন জড়িত রয়েছেন বলেও মন্তব্য করেছেন মওদুদ।

মওদুদ বলেন, আওয়ামী লীগ বলে তারা অসাম্প্রদায়িক দল। কিন্তু তাদের আমলে সংখ্যালঘুদের ওপর নানা ভাবে নির্যাতন করা হয়। এ সময় তিনি ধর্ষণ, হত্যা ও নিখোঁজের পরিসংখ্যান দেন।
 
আদর্শ নাগরিক আন্দোলনের আয়োজনে ‘দেশে অব্যাহত গুম-খুন-অপহরণ: শংকিত নাগরিক সমাজ’ শীর্ষক এই গোলটেবিল বৈঠকে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মুহাম্মদ মাহমুদুল হাসান।
 
বৈঠকে অন্যদের মাঝে বক্তব্য রাখেন-  নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, গণফোরামের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, বিকল্পধারার যুগ্ম মহাসচিব মাহী বি চৌধুরী, স্বাধীনতা ফোরামের সভাপতি আবু নাসের মোহাম্মদ রহমতুল্লাহ, নাগরিক ফোরামের চেয়ারম্যান আব্দুল্লাহিল মাসুদ, বাংলাদেশ ন্যাশনাল পার্টির (ন্যাপ) মহাসচিব এম গোলাম মোস্তফা ভুইয়া প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪২১ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৬
এসআইজে/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।