ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিএনপি

জঙ্গি অর্থায়নে আলোচিত শাকিলা এবার রাজনীতির মাঠে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১০ ঘণ্টা, জুন ১৫, ২০১৭
জঙ্গি অর্থায়নে আলোচিত শাকিলা এবার রাজনীতির মাঠে ব্যারিস্টার শাকিলা ফারজানা। ছবি: সংগৃহীত

ঢাকা: জঙ্গি গ্রুপকে অস্ত্র কেনার জন্য কোটি টাকা যোগান দেওয়ার অভিযোগে আটক হয়েছিলেন র‌্যাবের হাতে। দেশ-বিদেশে আলোড়ন তোলা সেই ঘটনার পর ফের আড়ালে চলে গিয়েছিলো তার নাম। তবে মামলা থেকে জামিন নিয়ে নিজের এলাকা হাটহাজারীর রাজনৈতিক বলয়ে বিচরণ বেড়ে যায় ব্যারিস্টার শাকিলা ফারজানার।  

জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের যুগ্ম-সম্পাদক পদধারী এই নেত্রী এবার প্রস্তুতি নিয়েছেন অনুষ্ঠানিক রাজনৈতিক অভিষেকের। এজন্য ব্যাপক শোডাউনেরও প্রস্তুতি নিয়েছেন তিনি।

শুক্রবার (১৬ জুন) চট্টগ্রামের হাটহাজারীর পৈত্রিক নির্বাচনী আসনে অসুস্থ পিতা সাবেক সংসদ সদস্য সৈয়দ ওয়াহিদুল আলমের জন্য দোয়া ও ঈফতার মাহফিলের মাধ্যমে বিএনপির রাজনীতিতে সরব হচ্ছেন ব্যারিস্টার শাকিলা। স্থানীয় লালিয়ারহাটের একটি কমিউনিটি সেন্টারে বিরাট কলেবরে এ অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।

তার এই উদ্যোগ স্থানীয় রাজনীতিতে তীব্র মেরুকরণের সৃষ্টি করেছে।

হাটহাজারীর একাধিক সূত্র জানিয়েছে, ব্যারিস্টার শাকিলা ব্যক্তিগতভাবে পুরো উপজেলায় জনসংযোগ করে শুক্রবারের অনুষ্ঠান সফল করার সর্বাত্মক উদ্যোগ নিয়েছেন। ফোনে বিএনপির প্রতি সহানুভূতিশীল বুদ্ধিজীবী, পেশাজীবী, শিক্ষক, সাংবাদিকদের আমন্ত্রণ জানাচ্ছেন তিনি। এ অনুষ্ঠানে বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের ব্যাপক হারে সমবেত করার মাধ্যমে বিএনপির রাজনীতিতে নিজের আত্মপ্রকাশ ও আগামী সংসদ নির্বাচনে পিতার আসনে নিজের প্রার্থিতার বিষয়টি তিনি আনুষ্ঠানিকভাবে তুলে ধরবেন।

আলাপকালে স্থানীয় বিএনপির একাধিক সূত্র বাংলানিউজকে জানায়, আগে থেকে এখানে মীর মোহাম্মদ নাসিরউদ্দিন ও তার পুত্র মীর হেলাল এবং বিজিএমইএ নেতা এসএম ফজলুল হক আগামী সংসদ নির্বাচনে মনোনয়ন লাভের আশায় কাজ করছেন। বিএনপিপন্থি জোটের পক্ষে কল্যাণ পার্টির নেতা মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিমও হাটহাজারী থেকে সামনের সংসদ নির্বাচনে মনোনয়ন প্রত্যাশী। একাধিক বার সংসদ নির্বাচনে বিজয়ী পিতার উত্তরাধিকার নিয়ে ব্যারিস্টার শাকিলার আগমন বিএনপির রাজনীতিকে আরও জটিল ও উত্তেজিত করবে।

ঢাকায় বিএনপির দায়িত্বশীল একটি সূত্রের মতে, হাটহাজারীতে সামনের নির্বাচনে দল এখনো কাউকে প্রার্থী হিসাবে গ্রিন সিগন্যাল দেয় নি। তবে চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির ভঙ্গুর দশা নিয়ে দলের উচ্চ স্তরেও দুশ্চিন্তা রয়েছে। দলের অন্যতম নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী যুদ্ধাপরাধের দায়ে ফাঁসিতে প্রাণ হারিয়েছেন। তার ভ্রাতা গিয়াসউদ্দিন কাদের চৌধুরীর গ্রহণযোগ্যতা নিয়ে মাঠে-ময়দানে প্রশ্ন রয়েছে। অপর নেতা আসলাম চৌধুরীও নানা মামলায় বিপর্যস্ত। এমতাবস্থায় নতুন কাউকে দিয়ে স্থানীয় রাজনীতি চাঙ্গা করার আগ্রহ কেন্দ্রের রয়েছে।

বিএনপি সূত্র আরো জানায়, ব্যারিস্টার শাকিলার রাজনৈতিক আত্মপ্রকাশকে নিরীক্ষা করা হবে। পিতার পথ ধরে যদি তিনি এলাকায় যথেষ্ট সাড়া জাগাতে পারেন তাহলে মনোনয়নের পাল্লা তার দিকে ঝুঁকবে। পরবর্তীতে সালাউদ্দিন কাদের চৌধুরীর স্ত্রী বা পুত্র উত্তর চট্টগ্রামের রাউজানের বিএনপির রাজনীতিতে গুরুত্বপূর্ণ জায়গা পাবেন বলেও সূত্র জানায়।

উল্লেখ্য, ব্যারিস্টার শাকিলা ফারজানা ২০১৫ সালের ১৮ আগস্ট আরো কয়েকজনের সঙ্গে ঢাকা থেকে র‌্যাবের হাতে গ্রেফতার হন। তাদের বিরুদ্ধে অভিযোগ ছিল, হামজা ব্রিগেড নামে একটি জঙ্গি সংগঠনকে অস্ত্র কেনার জন্য এক কোটি ৮ লাখ টাকা যোগান দিয়েছিলেন তারা। ঘটনার পর তাদের বাঁশখালী ও হাটহাজারী থানায় সন্ত্রাসবিরোধী ধারায় মামলা করে গ্রেফতার দেখানো হয়।

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, জুন ১৫, ২০১৭
জেডএম/      

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।