ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

অস্ট্রিয়া পৌঁছেছেন প্রধানমন্ত্রী, লালগালিচা সংবর্ধনা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৫ ঘণ্টা, মে ২৯, ২০১৭
অস্ট্রিয়া পৌঁছেছেন প্রধানমন্ত্রী, লালগালিচা সংবর্ধনা ভিয়েনা বিমানবন্দরে প্রধানমন্ত্রী-ছবি-পিআইডি

ভিয়েনা, অস্ট্রিয়া থেকে: আর্ন্তজাতিক আণবিক শক্তি সংস্থার টেকনিক্যাল সহযোগিতা বিষয়ক একটি আর্ন্তজাতিক সম্মেলনে যোগ দিতে দু’দিনের সরকারি সফরে অস্ট্রিয়া পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (২৯ মে)  স্থানীয় সময় দুপুর আড়াইটায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-১০১১ ভিভিআইপি ফ্লাইটে অস্ট্রিয়ার ভিয়েনা আর্ন্তজাতিক বিমানবন্দরে পৌঁছান প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা। বিমানবন্দরে শেখ হাসিনাকে লালগালিচা সংবর্ধনা দেওয়া হয়।

বিমানবন্দরে স্বাগত জানান অস্ট্রিয়ান ফেডারেল চ্যান্সেলারির স্টেট সেক্রেটারি মুনা দুজদার এবং অস্ট্রিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও ভিয়েনায় জাতিসংঘের বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি আবু জাফর। এ সময় প্রধানমন্ত্রীকে ফুলের তোড়া উপহার দেওয়া হয়।

বিমানবন্দরে আনুষ্ঠানিকতা শেষে শেখ হাসিনাকে মোটর শোভাযাত্রা সহযোগে সফরকালীন আবাসস্থল হোটেল ইম্পেরিয়ালে নিয়ে যাওয়া হয়।

এর আগে সকাল ৯টা ১০ মিনিটে ভিয়েনার উদ্দেশে ঢাকা ছাড়েন প্রধানমন্ত্রী।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে বিদায় জানান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, প্রধানমন্ত্রীর উপদেষ্টা এএইচটি ইমাম ও ইকবাল সোবহান চৌধুরী, চিফ হুইপ আ স ম ফিরোজ এবং তিন বাহিনী প্রধান।

সফরের প্রথম দিন সন্ধ্যা ৭টায় প্রধানমন্ত্রী অস্ট্রিয়ায় বাংলাদেশি কমিউনিটির সঙ্গে ইফতার অনুষ্ঠানে যোগ দেবেন।

মঙ্গলবার (৩০ মে) স্থানীয় সময় সকাল সাড়ে ৯টার দিকে তিনি ভিয়েনা ইন্টারন্যাশনাল সেন্টারে ‘আর্ন্তজাতিক আণবিক শক্তি সংস্থার টেকনিক্যাল সহযোগিতা কর্মসূচি: ৬০ বছর পেরিয়ে- উন্নয়নে অবদান’ শীর্ষক আর্ন্তজাতিক সম্মেলনে যোগ দেবেন।

বেলা সাড়ে ১১টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আর্ন্তজাতিক আণবিক শক্তি সংস্থার মহাপরিচালক বৈঠক করবেন।

বেলা ২টার দিকে ফেডারেল চ্যান্সেলরিতে অস্ট্রিয়ান ফেডারেল চ্যান্সেলর ক্রিস্টিয়ান কের্নের সঙ্গে একান্ত ও দ্বিপাক্ষিক বৈঠক করবেন। পরে যৌথ বিবৃতি দেবেন তারা।

বিকেল সাড়ে ৩টার দিকে ফেডারেল প্রেসিডেন্সিতে অস্ট্রিয়ান ফেডারেল  প্রেসিডেন্ট আলেক্সান্ডার ভ্যান দার বেলেনের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর সফর সঙ্গীদের মধ্যে রয়েছে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবং বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান।  

সন্ধ্যা ৭টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-১০১২ ভিভিআইপি ফ্লাইটে তার ভিয়েনা আর্ন্তজাতিক বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে রওয়ানা দেওয়ার কথা।

বুধবার (৩১ মে) সকাল সাড়ে ৭টায় (বাংলাদেশ সময়) প্রধানমন্ত্রীর হযরত শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা।

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, মে ২৯, ২০১৭/আপডেট: ২১২৫ঘণ্টা
এমইউএম/এমএমকে/আরআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad