ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

রাজনীতি

সহায়ক সরকার ছাড়া নির্বাচনে যাবেনা বিএনপি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২০ ঘণ্টা, মে ২৩, ২০১৭
সহায়ক সরকার ছাড়া নির্বাচনে যাবেনা বিএনপি সহায়ক সরকার ছাড়া নির্বাচনে যাবেনা বিএনপি

ঢাকা: সহায়ক সরকারের দাবি আদায় না হলে বিএনপি আগামী সংসদ নির্বাচনে অংশ নেবেনা বলে জানিয়েছেন দলটির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান।

মঙ্গলবার (২৩ মে) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) জিয়াউর রহমানের ৩৬তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে এবং খালেদা জিয়ার গুলশান কার্যালয়ে পুলিশী তল্লাশির প্রতিবাদে আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।
 
ডিআরইউতে নার্সেস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ন্যাব) এ অনুষ্ঠানের আয়োজন করে।

নোমান বলেন, নির্বাচনকালীন সহায়ক সরকারের দাবি আদায়ে আমরা আন্দোলন ও আলোচনার জন্য প্রস্তুত। যে কোনোভাবেই হোক সহায়ক সরকারের অধীনে একটি নির্বাচন করতে হবে। সহায়ক সরকার ছাড়া বিএনপি নির্বাচনে যাবেনা। কেননা সহায়ক সরকারের অধীনে নির্বাচন হলে সুশাসন প্রতিষ্ঠার সঙ্কট কেটে যাবে। এ দেশের গণতন্ত্রের পরিবেশ ফিরে পাবে।  

তিনি বলেন, আওয়ামী লীগ ও বিএনপির রাজনৈতিক মৌলিক পার্থক্য আছে। তাই বিএনপি টিকে আছে। নিশ্চিহ্ন করার অপচেষ্টা ব্যর্থ হয়েছে। বিএনপি এখনো অনেক শক্তিশালী। তাই নিশ্চিহ্ন করা যায়না। রাজনীতি দর্শন, আদর্শ থাকলে ব্যক্তিকে খুন করে রাজনীতি থেকে দূরে সরানো যায়না।  

গুম খুনের রাজনীতির পরিণতি সম্পর্কে আব্দুল্লাহ আল নোমান বলেন, বর্তমান সরকারকে গুম খুনের রাজনীতির পরিণতি ভোগ করতে হবে। এদেশে গুম খুনের চেয়ে বেশি কিছু করার ক্ষমতা সরকারের নেই। এই কঠিন সময়ে তারা নিজেদের রক্ষা করতে ব্যর্থ হয়েছে। গ্রামে গ্রামে লুটপাট চলছে। মানুষ অসহায় অবস্থায় কথা বলতে পারছেনা।
 
সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের সমালোচনা করে নোমান বলেন, গণতন্ত্র বিহীন দেশের উন্নয়ন বিবেচনা করা যায়না। গণতন্ত্রহীন ভাবে দেশ চলতে পারেনা। সরকার উপলব্ধি করতে পেরেছে, তারা জনগণ থেকে বিচ্ছিন্ন। এ জন্য ক্ষমতায় থাকতে তারা শক্তিশালী বিরোধী দল চায়না। নাম সর্বস্ব একটি বিরোধীদল নিয়ে দেশ পরিচালনা করছে।
 
৩০ মে জিয়ার রহমানের শাহাদত বার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় নোমান বলেন, আওয়ামী লীগের রাজনৈতিক সিদ্ধান্ত না থাকার কারণে জিয়াকে স্বাধীনতার ঘোষণা দিতে হয়েছে।
 
সংগঠনের সভাপতি জাহানারা সিদ্দিকীর সভাপতিত্বে সভায় আরো বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, গণশিক্ষা বিষয়ক সম্পাদক অধ্যক্ষ সেলিম ভুইয়া, সহ তথ্য ও গবেষণা সম্পাদক কাদের গণি চৌধুরী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, মে ২৩, ২০১৭
এসই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।