ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিএনপি

‘ইভিএম দিয়ে নির্বাচনের আয়োজন ষড়যন্ত্র’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩২ ঘণ্টা, মে ২০, ২০১৭
 ‘ইভিএম দিয়ে নির্বাচনের আয়োজন ষড়যন্ত্র’

ঢাকা: ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) দিয়ে নির্বাচনের আয়োজনকে ষড়যন্ত্র হিসেবে অভিহিত করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, বাংলাদেশের মানুষ এখনও ইভিএম ব্যবহারের ম্যাচ্যুরিটি অর্জন করেনি।

শনিবার (২০ মে) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) আয়োজিত এক সেমিনার ও গোলটেবিল আলোচনায় তিনি এ কথা বলেন।

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৩৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘বাংলাদেশের কৃষি ও পল্লী উন্নয়নে প্রেসিডেন্ট জিয়ার নীতি ও কর্মসূচি’ শীর্ষক এ অনুষ্ঠানের আয়োজন করে ‘অ্যাসোসিয়েশন অব ইউনিভার্সিটি টিচার্স (অ্যাগ্রিকালচারাল সায়েন্স)’।

মওদুদ আহমদ বলেন, ইভিএম, এটা একটা ষড়যন্ত্র। ফ্রান্সসহ বিশ্বের বিভিন্ন দেশে আমাদের মতো ব্যালট বাক্সের মাধ্যমে নির্বাচন হচ্ছে, তারা টেলিভিশনে দেখেছেন। যারা ইভিএম ইন্ট্রোডিউস (চালু) করার চিন্তা করছেন, তারা জনগণকে নির্বাচন থেকে বিরত ও বঞ্চিত রাখার জন্য এ ধরণের কৌশল গ্রহণ করেছেন।

মওদুদ বলেন, আমরা ইভিএম পদ্ধতিতে কোনো নির্বাচন চাই না, নির্বাচন হবে স্বচ্ছ ব্যালট বাক্সের মধ্যে ব্যালট পেপার দিয়ে অবাধে, যেন দেশের মানুষ এসে স্বেচ্ছায় নিজের ভোট নিজে দেবে, যাকে খুশি তাকে দেবে। এই ধরণের নির্বাচন।

নির্বাচনে অংশগ্রহণের কথা পুর্নব্যক্ত করে বিএনপির এই নেতা বলেন, একদলীয় কোনো নির্বাচন আর বাংলাদেশে হবে না। এ নির্বাচন হবে এমন একটি সরকারের অধীনে, যে সরকারের কোনো রাজনৈতিক অভিলাষ থাকবে না, রাজনৈতিক স্বার্থ থাকবে না, সেই ধরনের একটি সরকারের অধীনে আগামীতে বাংলাদেশে নির্বাচন হবে এবং বিএনপি সমস্ত শক্তি নিয়ে অংশ নেবে।

বিএনপির ভিশন-২০৩০ এর কথা উল্লেখ করে মওদুদ আহমদ বলেন, আমরা দেশে নতুন সংস্কৃতি চালু করবো। হারিয়ে যাওয়া ভোটের অধিকার ফিরিয়ে আনবো এবং একটা রাজনীতি-সংস্কৃতি গড়ে তুলবো, যেন ভবিষ্যৎ প্রজন্ম একটি ভাল সুন্দর সমৃদ্ধশালী দেশের অধিকারী হয়।  

মওদুদ অভিযোগ করে বলেন, দেশে কোনো রাজনীতি নেই, যে রাজনীতি আছে এটা অপ-রাজনীতি। তার দৃষ্টান্ত আপনারা অনেক আগে থেকে দেখেছেন। আজ সকালেও (দলীয় চেয়ারপারসন খালেদা জিয়ার গুলশানের রাজনৈতিক কার্যালয় তল্লাশি) দেখেছেন। আজকে এ হীনমন্যতা, এই ছোট মনের রাজনীতি, স্পর্শকাতরতা এবং প্রতিহিংসার যে রাজনীতি, তার অবসান চাই।

অনুষ্ঠানে দলের সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ, বিএনপির ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি হাবিব-উন নবী খান সোহেল, সাধারণ সম্পাদক কাজী আবুল বাশার প্রমুখ বক্তব্য রাখেন।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ইদ্রিস মিয়ার সভাপতিত্বে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা সেমিনার ও গোলটেবিল আলোচনায় অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, মে ২০, ২০১৭/আপডেট: ১৬৪০ ঘণ্টা
এমআইএইচ/এএটি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।