ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

রাজনীতি

‘দেশে রুদ্ধশ্বাস পরিস্থিতির জন্য শেখ হাসিনা দায়ী থাকবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৯ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৭
‘দেশে রুদ্ধশ্বাস পরিস্থিতির জন্য শেখ হাসিনা দায়ী থাকবে’ জাতীয় গণতান্ত্রিক আন্দোলন আয়োজিত মানববন্ধন/ছবি: সুমন শেখ

ঢাকা: আগামী জাতীয় নির্বাচনের আগে স্বাভাবিক পরিস্থিতি সৃষ্টি না করলে দেশে রুদ্ধশ্বাস পরিস্থিতির জন্য প্রধানমন্ত্রী দায়ী থাকবে বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু।

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে বিএনপির ভাইস চেয়ারম্যান ইকবাল হাসান টুকুসহ নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তির দাবিতে এক মানববন্ধনে তিনি এ মন্তব্য করেন।

মানববন্ধনটি আয়োজন করে জাতীয় গণতান্ত্রিক আন্দোলন নামের একটি সংগঠন।

শামসুজ্জামান দুদু বলেন, বিএনপি নির্বাচনে যেতে চায়, কিন্তু শেখ হাসিনা রেফারি থাকলে নয়। শেখ হাসিনা রেফারি থাকলে কি ধরনের নির্বাচন হয় ২০১৪ সালের ৫ জানুয়ানি নির্বাচন সহ-বিগত দিনের নির্বাচনগুলো দেখলেই বোঝা যায়। জাতীয় নির্বাচনের আগে লেভেল প্লেয়িং ফিল্ডসহ স্বাভাবিক পরিস্থিতি সৃষ্টি না করলে দেশে রুদ্ধশ্বাস পরিস্থিতির জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাই দায়ী থাকবেন।

তিনি আরও বলেন, নির্বাচন ও আইনশৃঙ্খলা যেমন গণতন্ত্রের জন্য গুরুত্বপূর্ণ তেমনিভাবে আলোচনাও গুরুত্বপূর্ণ। আপনি ভারত ও ভুটানের সঙ্গে আলোচনায় বসতে পারেন, কিন্তু নিজ দেশের সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সঙ্গে আলোচনায় বসতে চাননা। দেশের চলমান গণতন্ত্রের সংকট সমাধানে অনতিবিলম্বে খালেদা জিয়ার সঙ্গে আলোচনায় বসুন। অন্যথায় বিএনপি কর্মসূচি দিলে দেশে কি ধরনের পরিবেশ সৃষ্টি হতে পারে তা আপনি ভাল করেই জানেন?

বিএনপির এ নেতা বলেন, পাকিস্তান আমলে সর্বশেষ জাতীয় নির্বাচনে বঙ্গবন্ধু এবং বিরোধী দলকে নির্বাচনে আনার জন্য সব বিরোধী দলের নেতাকর্মীদের মুক্তি দেয়া হয়েছিল। এমনকি বঙ্গবন্ধুর বিরুদ্ধে দায়েরকরা রাষ্ট্রদ্রোহ মামলা প্রত্যাহার করেছিল পাকিস্তানের শাসকগোষ্ঠী। যার ফলে অনুষ্ঠিত হয়েছিল ১৯৭০ সালের জাতীয় নির্বাচন। তাই বিএনপিকে আগামী নির্বাচনে আনতে হলে খালেদা জিয়া তারেক রহমান সহ-সব বিরোধীদলীয় নেতাকর্মীদের মামলা প্রত্যাহার করে মুক্তি দিতে হবে।

তিনি বলেন, আগামী ৩০ এপ্রিল প্রধানমন্ত্রী হাওর অঞ্চলে যাবেন। বিরোধী দলের চাপে হোক আর যে কারণেই হোক তিনি সেখানে যাচ্ছেন, যার জন্য আমরা তাকে ধন্যবাদ জানাই।  

আয়োজক সংগঠনের সভাপতি এম জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে এবং এনডিপির প্রেসিডিয়াম সদস্য মঞ্জুর হোসেন ঈশার সঞ্চালনায় মানববন্ধনে আরও বক্তব্য রাখেন,বিএনপির নির্বাহী কমিটির সদস্য আবু নাসের রহমতউল্লাহ, শাহ মোহাম্মাদ নেছারুল হক, আমিনুল ইসলাম, স্বাধীনতা অধিকার আন্দোলনের সভাপতি কাজী মনিরুজ্জামান মনির প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪১১ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৭
এমএ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।