Alexa
ঢাকা, বৃহস্পতিবার, ১৫ আষাঢ় ১৪২৪, ২৯ জুন ২০১৭

bangla news

অন্তঃদ্বন্দ্বে হোঁচট খেলেন বিএনপিপন্থি বুদ্ধিজীবীরা

পলিটিক্যাল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৪-২১ ১১:৪৯:২৬ এএম
উপরে: প্রফেসর এমাজউদ্দিন আহমদ, আনোয়ারউল্লাহ চৌধুরী এবং জাফরউল্লাহ চৌধুরী। নিচে : ড. মাহবুব উল্লাহ, ডা. জাহিদ ও আব্দুল হাই শিকদার

উপরে: প্রফেসর এমাজউদ্দিন আহমদ, আনোয়ারউল্লাহ চৌধুরী এবং জাফরউল্লাহ চৌধুরী। নিচে : ড. মাহবুব উল্লাহ, ডা. জাহিদ ও আব্দুল হাই শিকদার

ঢাকা: বড় ধরনের হোঁচট খেয়েছে বিএনপিপন্থি বুদ্ধিজীবীদের একযোগে মাঠে নামার উদ্যোগ। অপেক্ষাকৃত তরুণ বুদ্ধিজীবীদের নিয়ে শনিবার (২২ এপ্রিল) রাজধানীতে কৌশল নির্ধারণী বৈঠকে বসার কথা ছিলো তাদের। কিন্তু চিকিৎসক নেতা ডা. এজেডএম জাহিদ হোসেনের সঙ্গে কবি ও সাংবাদিক আব্দুল হাই শিকদার গ্রুপের দ্বন্দ্বের জেরে এ কর্মসূচি স্থগিত করা হয়েছে।

ওই বৈঠকে সারাদেশ থেকে বুদ্ধিজীবী ও পেশাজীবীদের অংশ নেওয়ার কথা ছিলো। এ উদ্যোগের সমন্বয়ক কবি ও সাংবাদিক আব্দুল হাই শিকদার তার ফেসবুক স্ট্যাটাসে আয়োজন স্থগিতের ঘোষণা দিয়েছেন।  ড. এমাজউদ্দিনের পক্ষে শনিবার গণস্বাস্থ্য নগর হাসপাতালে বৈঠকের আমন্ত্রণ নিজের ফেসবুকের মেসেঞ্জারে জানান ড্যাব নেতা ডা. জাহিদ। আমন্ত্রণের স্ক্রিনশট সংযুক্ত।

অনুসন্ধানে জানা গেছে, বর্ষীয়ান বুদ্ধিজীবী ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক এমাজ উদ্দিন আহমেদের নামে ডা. জাহিদের আমন্ত্রণপত্র পাঠানোর পর থেকেই এ দ্বন্দ্বের সূত্রপাত হয়।

বহু গ্রুপিংয়ে বিভক্ত বিএনপিপন্থি পেশাজীবী ফোরামের দুটি বড় অংশের একটির নেতৃত্ব দিচ্ছেন ড্যাব নেতা ডা. এ জেড এম জাহিদ এবং আরেকটি অংশের নেতৃত্ব দিচ্ছেন কবি ও সাংবাদিক আব্দুল হাই শিকদার। এই দুইজনকে আবার পেছন থেকে সমর্থন দিচ্ছেন জাতীয়তাবাদী ঘরানার স্বনামধন্য বেশ কয়েকজন বুদ্ধিজীবী। বিশেষ করে সাংবাদিক আব্দুল হাই শিকদারের পেছনে রয়েছে ডা. মাহবুব উল্লাহর প্রচ্ছন্ন সমর্থন। 

বিএনপির সূত্রের খবর অনুযায়ী, শনিবার (২২ এপ্রিল) বৈঠকে বসার প্রথম দিকে ঠিক থাকলেও শুক্রবার এমাজউদ্দিনের পক্ষে ফেসবুকে ডা. জাহিদের বৈঠক আমন্ত্রণের বিষয়টি ভালোভাবে নেয়নি আব্দুল হাই শিকদার ও মাহবুব উল্লাহ গং। শনিবারের বৈঠকের মূল লাইমলাইট কেড়ে নিতেই  ডা. জাহিদ ফেসবুকে এই আমন্ত্রণ জানিয়েছেন বলে ঘনিষ্ঠ মহলে আশঙ্কা প্রকাশ করেন তারা। পরে বিষয়টিকে ঠেকাতে নিজেদের মধ্যে তড়িঘড়ি আলোচনা করে অনেকটা আকস্মিকভাবেই বৈঠক স্থগিতের ঘোষণা দেয় আব্দুল হ‍াই শিকদার ও ড. মাহবুব উল্লাহ গ্রুপ। এর ফলে শনিবারের বৈঠকই শুধু অনিশ্চিত হয়ে পড়লো তা নয়, ভবিষ্যতে বিএনপিপন্থি বুদ্ধিজীবীদের ঐক্যবদ্ধভাবে সরকার বিরোধী আন্দোলনে মাঠে নামার বিষয়টিও প্রশ্নবিদ্ধ হয়ে পড়লো বলে মনে করা হচ্ছে।  

**একযোগে মাঠে নামছেন বিএনপিপন্থি বুদ্ধিজীবীরা

বাংলাদেশ সময়: ১১৪৫ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

You May Like..
Alexa