ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আওয়ামী লীগ

জবি ছাত্রলীগের সম্মেলন ঘিরে পদপ্রত্যাশীদের দৌড়ঝাঁপ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২০ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৭
জবি ছাত্রলীগের সম্মেলন ঘিরে পদপ্রত্যাশীদের দৌড়ঝাঁপ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়: দীর্ঘ প্রায় সাড়ে চার বছর পর জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শাখা ছাত্রলীগের বর্তমান কমিটির আমলে দ্বিতীয়বার সম্মেলনের তারিখ ঘোষণা করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ।  শেষ পর্যন্ত সবকিছু ঠিক থাকলে আগামী ৩০ মার্চ (বৃহস্পতিবার) হতে যাচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথম কোনো বড় ছাত্রসংগঠনের সম্মেলন।

এরই মধ্যে সম্মেলন ঘিরে ঝিমিয়ে পড়া নেতাকর্মীরা রীতিমতো নড়েচড়ে বসেছেন। তাদের মধ্যে এখন উৎসবের আমেজ।

সম্মেলনের তারিখ ঘোষণার পর থেকেই শুরু হয়ে গেছে পদপ্রত্যাশীদের দৌড়ঝাঁপ। শাখা ছাত্রলীগের ভাইটাল (সভাপতি-সাধারণ সম্পাদক) পদে আসীন হতে দিন ও রাতকে এোকার করে বিভিন্ন জায়গায় সাবেক ও বর্তমান নেতাদের কাছে ধর্না দিচ্ছেন তারা।

প্রসঙ্গত, ছাত্রলীগের তৎকালীন কেন্দ্রীয় কমিটি ২০১২ সালের ৩ অক্টোবর শরিফ-সিরাজ এর নেতৃত্বে এক বছরের জন্য কমিটি ঘোষণা করে। এরপর জবি ছাত্রলীগের বর্তমান কমিটির সভাপতি শরিফুল ইসলাম এবং সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম প্রায় চার বছর ধরে ছাত্রলীগের অন্যতম গুরুত্বপূর্ণ ইউনিটের (জবি ইউনিট) পদ দখল করে আছেন। ২০১৪ সালের অক্টোবরে মেয়াদ শেষ হওয়ার কথা থাকলেও বিভিন্ন কারণ-অকারণে তা শুধু বিলম্বিতই হয়েছে।

কেন্দ্রীয় ছাত্রলীগ এক বছরের কমিটি বিভিন্ন সময় ভেঙে দিতে চাইলেও নিপুণ কলকাঠি নেড়ে ঠিকই সময় পার করেছেন এই দুজন।

অভিযোগ রয়েছে, আওয়ামী লীগের কেন্দ্রীয় কয়েকজন নেতার কাছে লবিং-তদবির করে এবং টাকার বিনিময়ে দীর্ঘ সময় ধরে তারা এই পদে আসীন রয়েছেন। যদিও বরাবরই শরিফ-সিরাজ তা অস্বীকার করে আসছেন। গত বছর ৬ সেপ্টেম্বর সম্মেলনের তারিখ ঘোষণা করেও রহস্যজনক কারণে শেষ সময়ে তা বাতিল করে কেন্দ্রীয় ছাত্রলীগ।  

অবশেষে আগামী ৩০ মার্চ হতে যাচ্ছে বহু কাঙ্ক্ষিত সম্মেলন। এবার ঘোষিত তারিখেই জবি ছাত্রলীগের সম্মেলন হবে বলে বাংলানিউজকে নিশ্চিত করেছেন ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ।

বারবার সম্মেলন আয়োজনের তারিখ ঘোষণা করেও তা আবার বন্ধ করে দেয়ায় নেতাকর্মীদের মধ্যে যে ক্ষোভ ও হতাশা বিরাজ করছিল, তা অনেকটা দূর হয়েছে নতুন তারিখ ঘোষণায়। আর পদপ্রত্যাশী নেতারা বসেছেন নড়েচড়ে। তাদের কাছে এখন দিন-রাত একাকার। কেন্দ্রীয় ছাত্রলীগ ও আওয়ামী লীগের সাবেক-বর্তমান একাধিক নেতার বাসায় ধর্না দিচ্ছেন তারা। নেতাদের বাসার সামনে রাত-বিরাতে দাঁড়িয়ে থেকে সমালোচিতও হচ্ছেন অনেকে।

জবি ছাত্রলীগ সূত্রে জানা গেছে, আসন্ন কমিটিতে ভাইটাল পদপ্রত্যাশীদের মধ্যে আলোচনায় রয়েছেন বর্তমান কমিটির সাংগঠনিক সম্পাদক সাইদুর রহমান জুয়েল, সুরঞ্জন ঘোষ, শামীম রেজা, জহির রায়হান আগুন, তানভীর রহমান খান, যুগ্ম-সাধারণ সম্পাদক হারুন উর-রশিদ, সমাজসেবা সম্পাদক সাইফুল্লাহ ইবনে সুমন, গণযোগাযোগ ও উন্নয়ন সম্পাদক আপেল মাহমুদ, উপ-প্রচার সম্পাদক আনিসুর রহমান শিশির, উপ-শিক্ষা ও পাঠচক্র সম্পাদক মো. মাহবুবুল আলম খান রবিন। এছাড়াও খন্দকার নুরুজ্জামান নবীনের নামও শোনা যাচ্ছে বেশ জোরেশোরেই। এছাড়াও আরো বেশ ক’জন ছাত্রনেতা গোপনে লবিং চালিয়ে যাচ্ছেন বলে খবর আছে।

সম্মেলন আয়োজন প্রসঙ্গে জবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এসএম সিরাজুল ইসলাম বাংলানিউজকে বলেন, উৎসবমুখর পরিবেশে সম্মেলন আয়োজনের লক্ষ্যে আমরা কাজ করছি। এরই মধ্যে আমরা অতিথিদের দাওয়াত দেওয়া শুরু করেছি। ভোটের মাধ্যমে নতুন নেতৃত্ব তুলে আনা হবে। কোনো লবিং তদবিরে কাজ হবে না।

এ প্রসঙ্গে ছাত্রলীগ সভাপতি সাইফুর রহমান সোহাগ বাংলানিউজকে বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আগামী নেতৃত্বে যারা আসবেন তাদের অবশ্যই  সৎ, মেধাবী, নিয়মিত ছাত্র, অবিবাহিত এবং বয়স ২৯ বছরের মধ্যে হতে হবে। এগুলোর সব যাদের মধ্যে থাকবে তারাই আসবে জবি ছাত্রলীগের আগামী দিনের নেতৃত্বে। কোনো ধরনের লবিং-তদবিরে কাজ হবে না।

বাংলাদেশ সময়: ০৯১৫ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৭
ডিআর/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।