Alexa
ঢাকা, রবিবার, ১০ বৈশাখ ১৪২৪, ২৩ এপ্রিল ২০১৭
bangla news
symphony mobile

গ্যাস রফতানি চুক্তি আত্মঘাতী: ন্যাপ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৩-১৭ ৬:৩৪:৪৪ পিএম
ন্যাপ লোগো

ন্যাপ লোগো

ঢাকা: দক্ষিণ কোরীয় কোম্পানি দাইয়ুর সঙ্গে বাংলাদেশ সরকারের গ্যাস রফতানি চুক্তিকে আত্মঘাতী ও দেশ বিরোধী হিসেবে আখ্যায়িত করেছে বাংলাদেশ ন্যাপ।

দলটির চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম গোলাম মোস্তফা ভুইয়া শুক্রবার (১৭ মার্চ) সংবাদ মাধ্যমে এ বিষয়ে একটি যৌথ বিবৃতি পাঠান।
 
বিবৃতিতে তারা বলেন, মঙ্গলবার সরকার বাংলাদেশের গভীর সমুদ্রের ১২ নং ব্লক বিনা টেন্ডারে এবং রফতানির সুযোগ রেখে দক্ষিণ কোরীয় কোম্পানি দাইয়ুর সঙ্গে চুক্তি করেছে। সরকারের এই গ্যাস রফতানি চুক্তি আত্মঘাতী ও দেশ বিরোধী।
 
নেতারা বলেন, শুধু রফতানি নয়, বিদেশি কোম্পানির অংশীদারিত্ব বৃদ্ধি, শুল্ক মওকুফ ও গ্যাসের কেনা দামবৃদ্ধিসহ আরো নানা সুবিধা দিয়ে যে চুক্তি করা হয়েছে তা দেশের জন্য আরেকটি আত্মঘাতী জাতীয় স্বার্থবিরোধী চুক্তির নজির হয়ে থাকবে।
 
বিবৃতিতে নেতারা আরো বলেন, দক্ষিণ কোরীয় দাইয়ুর সঙ্গে সম্পাদিত পুরো চুক্তি প্রক্রিয়াটি অস্বচ্ছ। বিনা দরপত্রে গোপন সমঝোতার ভিত্তিতে করা এ চুক্তি সরকারের দেশবিরোধী নীতি ও দুর্নীতির ফল।
 
বিবৃতিতে তারা আশঙ্কা প্রকাশ করেন, দক্ষিণ কোরীয় কোম্পানি দাইয়ুর সঙ্গে সম্পাদিত চুক্তি স্বাক্ষরিত হওয়ায় অন্য ব্লকগুলোতেও একই সুবিধা পেতে ভারত, চীন, যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলো এ ধরনের চুক্তি করার চেষ্টা ও দাবি করবে। যার ফলশ্রুতিতে একসময় বঙ্গোপসাগরের সম্পদই বাংলাদেশের নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে।
  
নেতারা বলেন, এসব নীতির কারণেই অযৌক্তিকভাবে দেশের মানুষের কথা বিবেচনা না করে গ্যাস ও বিদ্যুতের দাম বৃদ্ধি করছে দফায় দফায়। কিছু দেশি ও বিদেশি গোষ্ঠীর স্বার্থরক্ষা করতে গিয়ে সরকার এভাবে দেশের বর্তমান ও ভবিষ্যৎকে নিরাপত্তাহীন করে তুলছে।
 
বাংলাদেশ সময়: ১৭৪৭ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৭
এজেড/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

You May Like..