ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

জঙ্গিবাদ প্রতিষ্ঠায় কাজ করছে একটি মহল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪৭ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৭
জঙ্গিবাদ প্রতিষ্ঠায় কাজ করছে একটি মহল বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর

ঢাকা: বাংলাদেশে জঙ্গিবাদ প্রতিষ্ঠিত করার জন্য একটি মহল কাজ করে যাচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
 

বৃহস্পতিবার (১৬ মার্চ) সকালে শেরে বাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ অভিযোগ করেন।
 
নারায়ণগঞ্জ জেলা ও নারায়ণগঞ্জ মহানগর বিএনপির নব গঠিত কাযনির্বাহী কমিটির নেতাদের নিয়ে জিয়ার সমাধিতে ফুল দিতে যান তিনি।


 
চট্টগ্রামের সীতাকুণ্ডে জঙ্গি আস্তানায় অভিযান সম্পর্কে মন্তব্য জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, আমাদের কাছে যেটা মনে হচ্ছে, জঙ্গিবাদের বিষয়ে সঠিক তদন্ত হচ্ছে না। জঙ্গিবাদের অভিযোগে এখন পযর্ন্ত যারা গ্রেপ্তার হয়েছেন, তাদের কম সংখ্যক লোককেই এখন পযর্ন্ত বিচারের আওতায় আনা হয়েছে এবং বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় তাদেরকে হত্যা করা হচ্ছে। এজন্য কিছুটা রহস্য থেকে যাচ্ছে।
 
জঙ্গি নিয়ে সরকার ও আন্তর্জাতিক সংস্থার দাবির মধ্যে অনেক ফারাক রয়েছে উল্লেখ করে তিনি বলেন, সরকারের বিভিন্ন এজেন্সি, যেমন-পুলিশ, র্যাব’র পারস্পরিক বক্তব্যে কোনো সামঞ্জস্যতা নেই এবং সাংঘর্ষিক বক্তব্য। সেই কারণেই জঙ্গিবাদের ইস্যুতে এখন জাতির কাছে রহস্যাবৃত। আসলে জঙ্গিবাদের বিষয়টি সঠিক তদন্ত হচ্ছে কিনা?
 
আমরা প্রথমেই বলেছিলাম, জঙ্গিবাদকে নির্মূল করার জন্য জাতীয় ঐক্যমত সৃষ্টি করা প্রয়োজন। সেজন্য আমরা আহ্বানও জানিয়েছিলাম। কিন্তু সরকার সেই আহ্বানে সাড়া না দিয়ে তারা আজকে এ জঙ্গিবাদকে ব্যবহার করে রাজনৈতিক উদ্দেশ্য হাসিল করতে চাচ্ছে বলে আমরা মনে করি-বলেন ফখরুল।
 
অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন- ২০০৮ সালের ক্ষমতায় আসার পর থেকে আওয়ামী লীগ সবসময় যে প্র্যাক্টিস করেছে তা হলো- একটি ইস্যু যখন জনগণের সামনে চলে আসে, তখন আরেকটি ইস্যু তৈরি করে সেটাকে ধামা-চাপা দিতে চায়। এটা আওয়ামী লীগের একটা হীন কৌশল। কিন্তু জনগণ সচেতন, জনগণ সঠিক সময়, সঠিকভাবে সেটার জবাব দেবে বলে আমার বিশ্বাস।
 
জনসভায় ভোট চেয়ে প্রধানমন্ত্রী ক্ষমতার অপব্যবহার করছেন অভিযোগ করে তিনি বলেন, আমরা এখন পযর্ন্ত দু’টি জনসভায় দেখেছি আওয়ামী লীগের সভানেত্রীকে- যিনি সরকারের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন, সরকারি সুযোগ-সুবিধা ভোগ করে জনসভা করছেন এবং সেখানে তিনি নৌকা মার্কায় ভোট চাচ্ছেন। এটা নিঃসন্দেহে নির্বাচনের আচরণ বিধি লংঘন।
 
তবে আমরা এতে খুব একটা আশ্চর্য হই না। এটা এরইমধ্যে প্রতিয়মান হয়েছে, বিরোধীদলকে কোণঠাসা করে কোনো সুযোগ না দিয়েই তারা নির্বাচন করতে চায়-যেটা ২০১৪ সালে তারা করেছিল। কিন্তু এবার ২০১৪ সালের মতো এক তরফা নির্বাচন করা তাদের পক্ষে সম্ভব হবে না। জনগণ কোনোভাবেই মেনে নেবে না-বলেন ফখরুল।
 
বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৭/আপডেট: ১৩৪৬ ঘণ্টা
এজেড/ওএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।