ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাষ্ট্রপতিকে স্মারকলিপি দেবে সামাজিক প্রতিরোধ কমিটি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৫ ঘণ্টা, মার্চ ১, ২০১৭
 রাষ্ট্রপতিকে স্মারকলিপি দেবে সামাজিক প্রতিরোধ কমিটি সংবাদ সম্মেলনে বক্তারা/ ছবি: বাংলানিউজ

ঢাকা: বাল্য বিবাহ নিরোধ আইন-২০১৭ জাতীয় সংসদে পাস হওয়ার প্রতিবাদে ৮ মার্চ প্রতিবাদ সমাবেশ ও রাষ্ট্রপতিকে স্মারকলিপি দেবে সামাজিক প্রতিরোধ কমিটিসহ বেশ ক’টি সংগঠন।

বুধবার (১ মার্চ) বিকেলে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আয়েশা খানম।

তিনি বলেন, আগামী ৮ মার্চ নারী দিবসে শহীদ মিনারের সামনে প্রতিবাদ সমাবেশ করবে মহিলা পরিষদ, আইন ও সালিশ কেন্দ্র, বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতিসহ ৭০টি নারী সংগঠন, মানবাধিকার ও উন্নয়ন সংগঠনের প্ল্যাটফরম ‘সামাজিক প্রতিরোধ কমিটি’ এবং গার্লস নট ব্রাইডস বাংলাদেশ, চাইল্ড রাইটস অ্যাডভোকেসি কোয়ালিশন ও জাগো বাংলাদেশ।

আয়েশা খানম বলেন, জাতীয় সংসদে বিশেষ বিধান বহাল রেখেই বাল্য বিবাহ নিরোধ আইন-২০১৭ পাস হওয়ার প্রতিবাদে আগামী ৮ মার্চ শহীদ মিনারের সামনে প্রতিবাদ সমাবেশ করবে নারী সংগঠনগুলো। এছাড়া রাষ্ট্রপতিকে স্মারলিপি দেওয়া হবে।

বিলটি সংসদে পাস হলেও রাষ্ট্রপতি বিলে সই করেননি। রাষ্ট্রপতি যদি এ বিষয়ে সিদ্ধান্ত না নেন তাহলে নারী দিবসে বিস্তারিত কর্মসূচি পালন করা হবে।

তিনি জানান, এ আইন কার্যকর হলে মাতৃ ও শিশু মৃত্যুর হার বাড়বে। এছাড়া নারীশিক্ষার চলমান ধারা ব্যাহত হবে।

তিনি আরও বলেন, ২০১৪ সাল থেকেই আমরা বিয়ের বয়স ১৮ বছর করার জন্য আন্দোলন চালিয়ে যাচ্ছি। আমরা নারীর ক্ষমতায়ন ও অগ্রগতির ধারা ব্যাহত হতে দেবো না।

আমরা চাই না কোনো নারী পারিবারিক নির্যাতনের শিকার হোক।

এ সময় উপস্থিত ছিলেন-গার্লস নট ব্রাইডস বাংলাদেশ, চাইল্ড রাইটস অ্যাডভোকেসি কোয়ালিশন ও জাগো বাংলাদেশসহ বিভিন্ন নারী, মানবাধিকার ও উন্নয়ন সংগঠনের নেতারা।

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, মার্চ ০১, ২০১৭
আরএটি/আরআইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।