ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

গডফাদার ভাবমূর্তি ধারণ করবেন না

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৭
গডফাদার ভাবমূর্তি ধারণ করবেন না ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে ছাত্রলীগ ঢাকা মহানগর দক্ষিণের আলোচনা সভা/ছবি: সুমন শেখ

ঢাকা: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দলের ভ্রাতৃপ্রতিম সংগঠন ছাত্রলীগের নেতা-কর্মীদের গডফাদার ভাবমৃর্তি ধারণ না করার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, কেউ গডফাদারের ভাবমূর্তি ধারণ করবেন না। তাহলে ভাবও থাকবে না, মূর্তিও থাকবে না।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ মিলনায়তনে ছাত্রলীগ ঢাকা মহানগর দক্ষিণ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

ওবায়দুল কাদের আরও বলেন, ছাত্রলীগ নেতাদের গডফাদারসুলভ আচরণ পরিহার করতে হবে। বঙ্গবন্ধুর আওয়ামী লীগে গডফাদার চাই না, জনপ্রিয় নেতা চাই। বাংলাদেশে গডফাদারদের পরিণতি ভালো হয় না। কেউ গডফাদারসুলভ আচরণ করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত এ আলোচনা সভায় ওবায়দুল কাদের বিশ্বের সপ্তম বৃহৎ ভাষা হিসেবে বাংলাকে জাতিসংঘের দাফতরিক ভাষা হিসেবে চালু করার দাবি জানান।

তিনি বলেন, ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা করা হয়েছে। আজকের দিনে আমাদের দাবি বাংলা ভাষাকে জাতিসংঘের দাফতরিক ভাষা করার। বিশ্বের ৩২ কোটি মানুষ বাংলায় কথা বলে। বাংলা বিশ্বের সপ্তম বৃহত্তর ভাষা। এই বালা ভাষাকে দাফতরিক ভাষা করতে জাতিসংঘের কাছে দাবি জানাচ্ছি।

ছাত্রলীগ নেতা-কর্মীদের পড়াশোনা করার নির্দেশ দিয়ে ওবায়দুল কাদের বলেন, পড়াশোনা করতে হবে, শিখতে হবে। ছাত্রলীগের নেতাকর্মীরা কোনো নেতার পাহারাদার হবে না। পড়াশোনা না করে নেতার পাহারাদার হলে নেতা যা করবে যা বলবে তাই করতে হবে। অনেক নেতার অনেক হিসাব থাকে। আপনি যদি লেখাপড়া করেন তবে আপনি কোনো নেতার কথা শুনে অপরাধে জড়াবেন না।

তিনি বলেন, নেতাকে খুশি করা, নেতার তোষণ, স্তূতি বন্ধ করতে হবে। নেতাকে খুশি করার জন্য পেছনে পেছনে ভিড় বন্ধ করতে হবে। ছাত্রলীগের রাজনৈতিক প্রশিক্ষণ কর্মসূচি দরকার। কেন্দ্রীয়ভাবে ঢাকায় এই প্রশিক্ষণ কর্মসূচি শুরু করতে হবে। তারপর সারা দেশে প্রশিক্ষণ কর্মসূচি ছড়িয়ে দিতে হবে।

এ সময় তিনি শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র সংসদ নির্বাচনের ওপরও গুরুত্ব দেন। ওবায়দুল কাদের বলেন, ছাত্র রাজনীতিকে আকর্ষণীয় করতে ছাত্র সংসদ নির্বাচনের ব্যবস্থা করতে হবে। ছাত্র সংসদ নির্বাচনের ব্যবস্থা থাকলে কোনো নেতাকর্মী অন্যায় কাজের সঙ্গে যুক্ত হবে না। কারণ তাকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে হলে সে কোনো অপকর্ম করতে যাবে না। শিক্ষামন্ত্রীর প্রতি আহ্বান জানাই ছাত্র সংসদ নির্বাচনের ব্যবস্থা করার।

বাংলাদেশ সময়: ২০২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৭
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।