ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

রাজনীতি

বিডিআর বিদ্রোহের শ্বেতপত্র প্রকাশের দাবি বিএনপির

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৭
বিডিআর বিদ্রোহের শ্বেতপত্র প্রকাশের দাবি বিএনপির বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান বক্তব্য রাখছেন/ ছবি: জি এম মুজিবুর-বাংলানিউজ

ঢাকা: বিডিআর বিদ্রোহের নেপথ্যের কারণ উল্লেখ করে এ ঘটনার শ্বেতপত্র জাতির কাছে প্রকাশের দাবি জানিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)।

শনিবার (২৫ ফেব্রুয়ারি) রাজধানীর বনানী সামরিক কবরস্থানে বিডিআর বিদ্রোহে নিহতদের কবরে ফুলেল শ্রদ্ধা জানায় বিএনপির প্রতিনিধি দল। পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ দাবি জানান বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান।


 
তিনি বলেন, এই দিনে ইতিহাসের সবচেয়ে কলঙ্কজনক জঘন্যতম হত্যাকাণ্ড ঘটে। হত্যাকাণ্ড এতোটাই নির্মম যা দেশের ইতিহাসে এমনকি পৃথিবীর ইতিহাসে দ্বিতীয়টি নেই। হত্যাকাণ্ডের দুইদিনে ৫৭ জন সেনা কর্মকর্তার তরতাজা প্রাণ ঝরে যায়।
 
তিনি আরও বলেন, এ হত্যাকাণ্ডের বিচারকার্য চলছে, কিন্তু বলতে কষ্ট হচ্ছে আট বছরেও এ বিচার কাজ শেষ হয়নি। এমন হত্যাকাণ্ডে বিচারকাজে দেরি হওয়া বিচার ব্যবস্থার জন্য ক্ষতিকর।

এতো বড় একটা ঘটনার রহস্য এখনো উন্মোচিত হচ্ছে না উল্লেখ করে তিনি বলেন, এ হত্যাকাণ্ডের নেপথ্যের নাম, পরিকল্পনাকারী ও অর্থের যোগানদাতাদের সম্পর্কে নিহতদের পরিবার, জাতি ও বিশ্ববাসী জানতে চায়। তাই আমরা চাই এ ঘটনায় সরকার জাতির সামনে শ্বেতপত্র প্রকাশ করুক।
 
বিএনপি ক্ষমতায় গেলে এ ঘটনার শ্বেতপত্র প্রকাশ করা হবে উল্লেখ করে তিনি বলেন, আমরা প্রকাশ করব। কিন্তু এ সরকার কেন প্রকাশ করবে না? শীঘ্রই এটি জাতির সামনে পরিষ্কার করা উচিৎ।
 
বিচার তড়িৎগতিতে সম্পন্ন করে দোষীদের সর্বোচ্চ সাজা কার্যকরের দাবিও জানান বিএনপির এ নেতা।
 
এ সময় বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) রুহুল আমিন, আব্দুল লতিফসহ অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১২৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৭
পিএম/আরআইএস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।