ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিএনপি

খালেদার সঙ্গে মার্কিন রাষ্ট্রদূতের দীর্ঘ বৈঠক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৭
খালেদার সঙ্গে মার্কিন রাষ্ট্রদূতের দীর্ঘ বৈঠক খালেদার সঙ্গে মার্কিন রাষ্ট্রদূতের দীর্ঘ বৈঠক

ঢাকা: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে দীর্ঘ বৈঠক করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। বুধবার (২২ ফেব্রুয়ারি) বিকেল পৌনে পাঁচটা থেকে সন্ধ্যা পৌনে সাতটা পর্যন্ত রাজধানীর গুলশানে চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে টানা দুই ঘণ্টাব্যাপী এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে আরো অংশ নেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান ও চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান।

দলীয় সূত্রে জানা গেছে, টানা দুই ঘণ্টাব্যাপী এই বৈঠকে দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট নানা বিষয় নিয়ে আলোচনা হয়।

এর মধ্যে বাংলাদেশের একাদশতম জাতীয় সংসদ নির্বাচন, নব গঠিত নির্বাচন কমিশন (ইসি), এই কমিশনের অধীনে অনুষ্ঠিত নির্বাচনে বিএনপির অংশগ্রহণ, বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি, গণতান্ত্রিক পরিবেশ, আমেরিকার নতুন সরকারের বিদেশনীতি, বাংলাদেশ সম্পর্কে আমেরিকার বর্তমান মনোভাব- এসব বিষয় নিয়ে উঠে আসে খালেদা-বার্নিকাট বৈঠকে।

টানা দুই ঘণ্টা বৈঠকের প্রথম দেড় ঘণ্টা দুই পক্ষের প্রতিনিধিদের উপস্থিতিতে অনুষ্ঠিত হয়। পরের আধা ঘণ্টা খালেদা-বার্নিকাট একান্ত বৈঠক করেন।

এই ফাঁকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের বলে যান, আজ কেবল মার্কিন রাষ্ট্রদূত কথা বলবেন। আপনাদের কাছে অনুরোধ উনাকে কোনো প্রশ্ন করবেন না।

পরে বৈঠক শেষে সাংবাদিকদের সামনে আসেন বার্নিকাট। সংক্ষিপ্ত ব্রিফিংয়ে তিনি বলেন, বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে দেখা করা এবং চলমান রাজনৈতিক পরিবেশ অনুধাবন করা একজন রাষ্ট্রদূত হিসেবে আমার দায়িত্ব। সম্প্রতি আমি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে দেখা করেছি। এরই ধারাবাহিকতায় আজ বিএনপির চেয়ারপারসনের সঙ্গে দেখা করলাম। আমরা বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছি। ভবিষ্যতে অন্য রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক করবো।

ব্রিফিংয়ের শুরুতে বার্নিকাট বাংলায় বলেন, ‘শুভ সন্ধ্যা’। এর পরের বক্তব্য ছিলো পুরোটাই ইংরেজিতে।

বার্নিকাটের ব্রিফিংয়ের সময় তার পাশে ছিলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। মার্কিন দূতাবাসের দুই কর্মকর্তাও এ সময় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৭/আপডেট: ২১০৪ ঘণ্টা.
এজেড/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।