ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

বিএনপি

সরকারের ইচ্ছায় ইসি গঠন গ্রহণযোগ্য হবে না

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৬ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৭
সরকারের ইচ্ছায় ইসি গঠন গ্রহণযোগ্য হবে না

ঢাকা: সরকারের ইচ্ছা অনুযায়ী দলীয় ও মেরুদণ্ডহীন লোক দিয়ে নির্বাচন কমিশন (ইসি) গঠন করা হলে জনগণের কাছে গ্রহণযোগ্য হবে না বলে মন্তব্য করেছেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া।

শনিবার (২১ জানুয়ারি) রাতে রাজধানীর গুলশানে তার রাজনৈতিক কার্যালয়ে এক মতবিনিময় সভায় তিনি এ মন্তব্য করেন।

জিয়া পরিষদের প্রতিনিধি সম্মেলন ২০১৭ উপলক্ষ্যে এ মতবিনিময় সভা আয়োজন করা হয়।

খালেদা জিয়া বলেন, রাষ্ট্রপতি কোনো দলের নয়। তিনি দেশের রাষ্ট্রপতি। তার সঙ্গে আমরা দেখা করেছি, লিখিত কিছু বিষয় দিয়েছি। আওয়ামী লীগও দেখা করেছে, লিখিত দিয়েছে।

এখন তার উচিত হবে, সবার বিষয়গুলো বিচার বিশ্লেষণ করে নিরপেক্ষ লোক দিয়ে নির্বাচন কমিশন গঠন করা। সরকারের ইচ্ছা অনুযায়ী দলীয় ও মেরুদণ্ডহীন লোক দিয়ে নির্বাচন কমিশন (ইসি) গঠন করা হলে জনগণের কাছে গ্রহণযোগ্য হবে না।

তিনি বলেন, শুধু নিরপেক্ষ ও শক্তিশালী নির্বাচন কমিশন হলেই নির্বাচন সুষ্ঠু হবে না। নিরপেক্ষ নির্বাচনের জন্য নিরপেক্ষ সরকার হতে হবে। সেই জন্য আরা নিরপেক্ষ সরকারের কথাও বলছি।

এরশাদকে আওয়ামী লীগের বি’ টিম আখ্যা দিয়ে খালেদা জিয়া বলেন, তারা (আওয়ামী লীগ) এরশাদকে বি’ টিম হিসেবে রাখছে। নিজেরা ক্ষমতায় না আসলে যাতে এরশাদকে ক্ষমতায় বসানো যায়। কিন্তু এরশাদের কোনো জনপ্রিয়তা নেই। তার কোনো জনভিত্তি নেই।

তিনি আরও বলেন, যখনই কোনো সামরিক সরকার ক্ষমতা দখল করে, তখনই আওয়ামী লীগ তাদের সমর্থন করে, পাশে দাঁড়ায়। তারা এরশাদের পাশে দাঁড়িয়েছিল।

ফখরুদ্দিন-মঈনুদ্দিনকেও সমর্থন দিয়েছিল। তাদের হাত ধরেই ২০০৮ সালের নির্বাচনে এতোগুলো আসন পায়। কারণ, এতোগুলো আসন না দিলে ফখরুদ্দিন-মঈনুদ্দিনকে বাঁচানোর জন্য সংসদে বিল পাস করতে পারত না।

জিয়া পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি কবীর মুরাদের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনটির ভাইস চেয়ারম্যান প্রফেসর ড. সলিমুল্লাহ খান, প্রফেসর ড. মোহম্মদ শফিকুল ইসলাম, প্রফেসর ড. ওবায়দুল ইসলাম, বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রফেসর ড. মোস্তাফিজুর রহমান, শেরে-ই বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রফেসর ড. আবদুল লতিফ, প্রফেসর ড. নাহিদ জেবা, ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রফেসর ড. মো. জাকির হুসাইন, জিয়া পরিষদের বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ড. মো. হাসানাত আলী ও গাজীপুর মহানগর জিয়া পরিষদের সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. দেলোয়ার হুসাইন।

সভায় উপস্থিতি ছিলেন জিয়া পরিষদের ভারপ্রাপ্ত মহাসচিব মো. এমতাজ হোসেন, সহকারী মহাসচিব আব্দুল্লাহিল মাসুদ, অধ্যাপক আবুল কালাম আজাদ, অ্যাডভোকেট দেওয়ান মাহফুজুর রহমান ফরহাদ, ভাইস চেয়ারম্যান প্রফেসর ড. আব্দুল কুদ্দুস, জিয়া পরিষদের সাবেক সভাপতি প্রফেসর ড. মো. তোজাম্মেল হোসেন, নারায়ণগঞ্জ জেলা জিয়া পরিষদের সভাপতি মো. নাজির আহমেদ ও ময়নসিংহ জেলা জিয়া পরিষদের সভাপতি প্রফেসর ড. মোহম্মদ আলী সিদ্দিকী।

বিএনপি নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমেদ, মির্জা আব্বাস ও আমির খসরু মাহমুদ চৌধুরী।

বাংলাদেশ সময়: ২২৩৬ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৭

এজেড/এএটি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।