ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

রাজনীতি

নাসিক নির্বাচনে বিএনপির পরাজয়ের কারণের অনুলিপি লন্ডনে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৯ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৭
নাসিক নির্বাচনে বিএনপির পরাজয়ের কারণের অনুলিপি লন্ডনে

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে বিএনপির পরাজয়ের কারণ অনুসন্ধান করছে দলটি। দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় নেতারা নিজ নিজ রিপোর্ট ইতোমধ্যে দলীয় প্রধানের কাছে জমা এবং তার কাছে ব্যাখ্যা করেছেন।

বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়ার কাছে জমা দেওয়া প্রতিবেদনের একটি অনুলিপি লন্ডনেও পাঠানো হয়েছে বলে দলের একটি সূত্র নিশ্চিত করেছে।

সূত্রটি জানায়, দলের পক্ষ থেকে নির্বাচনের পর পরই দলের দায়িত্বপ্রাপ্ত ও জেলার সকল নেতাদের কাছ থেকে পরাজয়ের কারণ জানতে চাওয়া হয়।

কেন্দ্রের চাওয়ার পরিপ্রেক্ষিতে দলের নেতারা পরাজয়ের জন্য নিজেদের বিভিন্ন ভুল-ত্রুটি খুঁজে বের করে এবং তাদের পর্যবেক্ষণ তুলে ধরে প্রতিবেদন তৈরি করে দলীয় প্রধানের কাছে পাঠিয়েছেন। সেই পর্যালোচনামূলক প্রতিবেদনের অনুলিপি পাঠানো হয়েছে দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের কাছেও।
 
প্রতিবেদনটির বিভিন্ন অংশে উঠে এসেছে দুর্বল মেয়র প্রার্থীসহ প্রার্থীর স্বেচ্ছাচারিতা, নেতাদের সম্মান না করা, নেতাকর্মীদের নিয়ে প্রচার-প্রচারণায় না যাওয়া, একা একা নির্বাচনী কাজ করা, নেতাদের সঙ্গে সমন্বয়হীনতা ছিল। জেলার নেতাদের মাঝেও ছিল যথেষ্ট আন্তরিকতার অভাব। এসব দিক বিবেচনা করে দলীয় প্রধান খালেদা জিয়া ও দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান জেলা ও মহানগর বিএনপিসহ বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনে কাদেরকে পদায়ন করা হবে সে ব্যাপারে সিদ্ধান্ত নেবেন।
 
কেন্দ্রীয় নির্বাহী কমিটির একজন উপদেষ্টা জানান, মূলত প্রতিবেদন বিবেচনা করে জেলায় দলের পরবর্তী নেতৃত্ব নির্ধারণ করা হবে। প্রতিবেদনের বাইরেও দলের নিজস্ব সোর্স থেকে পরাজয়ের নানা কারণ অনুসন্ধান করা হয়েছে। এসব কারণও ইতোমধ্যে দলীয় প্রধান খালেদা জিয়া এবং সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে অবহিত করা হয়েছে। এখন দলের শীর্ষ এ দু’জন জেলার নেতাদের ব্যাপারে সিদ্ধান্ত নেবেন। জেলার নেতাদের ভাগ্যে কি রয়েছে তা শুধু নেত্রী ও তারেক রহমানই বলতে পারবেন।

বাংলাদেশ সময়: ২২০৫ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৭
এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।