ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আওয়ামী লীগ

সম্মেলন ঘিরে চাঙা যুবলীগ নেতাকর্মীরা

বেলাল হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৯ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৬
সম্মেলন ঘিরে চাঙা যুবলীগ নেতাকর্মীরা ছবি: আরিফ জাহান-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বগুড়া: ১৯৯৭ সালের ১২ মে থেকে ২০১৬ সালের ১৫ অক্টোবর। এর মধ্যে কেটে গেছে ১৯ বছরের অধিক কাল।

কিন্তু তিন বছরের জন্য গঠিত বগুড়া জেলা যুবলীগের কমিটির মেয়াদ শেষ হয়নি। এক দফা সম্মেলনের দিনক্ষণ ঠিক করেও সম্মেলন করা হয়ে ওঠেনি।

এ দীর্ঘ সময়ে দলের শীর্ষ নেতৃত্বে কিছু পরিবর্তন দেখা গেছে। মূল দলে জায়গা করে নিয়েছেন কেউ কেউ। আবার সর্বোচ্চ শ্রম মেধা ব্যয় করেও সম্মেলন না হওয়ায় কাঙ্ক্ষিত পদ পাননি অনেকেই। তাই বলে তারা একেবারে হতাশ হননি। যে যার অবস্থান থেকে দলীয় কর্মকাণ্ড অব্যাহত রেখেছেন।

তবে অবশেষে শেষ হতে যাচ্ছে তাদের সেই অপেক্ষার পালা। শনিবার (১৫ অক্টোবর) অনুষ্ঠিত হতে যাচ্ছে জেলা যুবলীগের ত্রি-বার্ষিক সম্মেলন। এই সম্মেলন সফল করতে প্রস্তুতিও প্রায় সম্পন্ন। বিপুল সংখ্যক নেতাকর্মী ও ডেলিগেটের সমাবেশ ঘটাতে দফায় দফায় চলছে মিটিং-মিছিল। সম্মেলন ঘিরে চাঙা নেতাকর্মীরাও।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) জেলা যুবলীগের বেশ কয়েকজন নেতার সঙ্গে কথা হলে এসব তথ্য ওঠে আসে।

বগুড়া জিলা স্কুল মাঠে যুবলীগের এই ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হবে। সে হিসেবে চলছে মঞ্চ প্রস্তুতির কাজ। শহরের জিরোপয়েন্ট সাতমাথাসহ আশপাশের এলাকা পোস্টার ও ডিজিটাল ব্যানারে মুড়িয়ে দেওয়া হয়েছে।

বাংলাদেশ আওয়ামী যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক সম্মেলনের উদ্বোধক ও প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। সাধারণ সম্পাদক হারুনুর রশিদ থাকবেন সম্মেলনের প্রধান বক্তা।

দলীয় সূত্রে প্রাপ্ত তথ্যে জানা যায়, ১৯৯৭ সালের ১২মে সর্বশেষ জেলা যুবলীগের ত্রি-বার্ষিক সম্মেলন হয়। সম্মেলনে মঞ্জুরুল আলম মোহন সভাপতি ও সাগর কুমার রায় সাধারণ সম্পাদক নির্বাচিত হন। এরপর থেকে আর কোনো সম্মেলন হয়নি।

চলতি বছরের মাঝামাঝিতে সম্মেলনের তারিখ নির্ধারণ করা হলেও অনিবার্য কারণ বশতঃ সম্মেলন করা হয়ে ওঠেনি। তবে বিশেষ বর্ধিত সভার মাধ্যমে অনেক সাবেক ছাত্রনেতাকে কমিটিতে জায়গা করে দেওয়া হয়েছে।

এছাড়া সম্প্রতি হয়ে যাওয়া জেলা আওয়ামী লীগের সম্মেলনে যুগ্ম সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন জেলা যুবলীগের বর্তমান সভাপতি মঞ্জুরুল আলম মোহন। সাধারণ সম্পাদক সাগর কুমার রায়ও আওয়ামী লীগের জেলা কমিটিতে গুরুত্বপূর্ণ পদে স্থান পেতে যাচ্ছেন বলেও জোর গুঞ্জন রয়েছে।

পাশাপাশি আসন্ন সম্মেলনে এই নেতা যুবলীগের জেলা কমিটির সভাপতির পদে প্রার্থী হতে পারেন বলেও দলীয় সূত্রে আভাস পাওয়া গেছে।

জেলা যুবলীগের যুগ্ম সম্পাদক শুভাশীষ পোদ্দার লিটন বাংলানিউজকে বলেন, সম্মেলন আয়োজনের প্রস্তুতির কাজ প্রায় শেষ। বগুড়া শহর কমিটিসহ জেলার ১২টি উপজেলার মোট ১৩টি ইউনিট সম্মেলন উপস্থিত থাকবে। কাউন্সিলর হিসেবে অংশ নেবেন ৩শ’৭৪ জন কাউন্সিলর। পাশাপাশি ২০ থেকে ২৫ হাজার দলীয় নেতাকর্মী ডেলিগেট সম্মেলনে উপস্থিত থাকবেন বলেও আশা প্রকাশ করেন এই নেতা।

জেলা যুবলীগের আরেক যুগ্ম সম্পাদক আমিনুল ইসলাম ডাবলু বাংলানিউজকে বলেন, সাংগঠনিক কার্যক্রম আরও গতিশীল করতে এ সম্মেলনের আয়োজন। সম্মেলন ঘিরে নেতাকর্মীদের মধ্যে ব্যাপক কর্মচাঞ্চল্য ফিরে এসেছে।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন নেতা বাংলানিউজকে বলেন, তারা জেলা কমিটি গঠনে সিলেকশন চান না। নির্বাচনের মাধ্যমে নির্বাচিত নেতা দেখতে চান। এক্ষেত্রে এ সম্মেলনের মাধ্যমে তারা তারুণ্য নির্ভর একটি নতুন কমিটি আশা করেন।

বাংলাদেশ সময়: ১৩৫৭ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৬
এমবিএইচ/জিপি/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।