ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিএনপি

প্রভুদের তুষ্ট করতে রামপাল বিদ্যুৎকেন্দ্র

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, অক্টোবর ১, ২০১৬
প্রভুদের তুষ্ট করতে রামপাল বিদ্যুৎকেন্দ্র

ঢাকা: কোনো দেশের নাম উল্লেখ না করেই বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, প্রভুদের তুষ্ট করতেই সরকার রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছে। এ প্রকল্পের বিরুদ্ধে জনগণ যতো বেশি সোচ্চার হচ্ছে, সরকারও ততো বেশি শক্ত অবস্থান নিচ্ছে।

কারণ, এ প্রকল্প থেকে সরে আসার কোনো উপায় তাদের নেই।

শনিবার (০১ অক্টোবর) খুলনায় হোটেল টাইগার গার্ডেনের হলরুমে ‘দক্ষিণাঞ্চলের উন্নয়ন ভাবনা ও সুন্দরবন’ শীর্ষক জাতীয় সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

খুলনা বিশ্ববিদ্যালয় কেন্দ্রিক বিএনপিপন্থি শিক্ষকদের সংগঠন ‘ন্যাশনালিস্ট টিচার্স অ্যাসোসিয়েশন (এনটিএ) এ সেনিমারের আয়োজন করে।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বিদ্যুৎকেন্দ্র আমরা চাই। এজন্য দেশে আরও জায়াগা আছে। কিন্তু সুন্দরবনের কোনো বিকল্প নেই। তারপরও এই সরকার সবার কথা অগ্রাহ্য করে একতরফা সিদ্ধান্তে সুন্দরবন সংলগ্ন রামপালে কয়লাভিত্তিক তাপবিদ্যুৎকেন্দ্র স্থাপনের কাজ এগিয়ে নিয়ে যাচ্ছে।
 
জনগণের প্রতি কোনো দায়বদ্ধতা না থাকায় সরকার এমন সিদ্ধান্ত নিতে পেরেছে উল্লেখ করে তিনি বলেন, তারা যদি জনগণের ভোটে নির্বাচিত হতেন, তাহলে জনগণের প্রতি তাদের দায়বদ্ধতা থাকতো। যেহেতু তারা জনগণের ভোটে নির্বাচিত নন, সেহেতু তাদের কোনো দায়বদ্ধতাও নেই। এ কারণেই তারা যা খুশি তাই করতে পারছে।
 
এ সরকারের কাছ থেকে জনগণের জন্য ভালো কিছু আশা করা যায় না মন্তব্য করে তিনি বলেন, ইউনেস্কো বলছে রামপাল বিদ্যুৎকেন্দ্র সুন্দরবনকে ধ্বংস করবে, সারা পৃথিবীর বিবেকবান মানুষ বলছে রামপাল বিদ্যুৎ কেন্দ্র পৃথিবীর সর্ব বৃহৎ ম্যানগ্রোভ বন সুন্দরবনে ধ্বংস করবে। কিন্তু সরকার কারো কথায় কর্ণপাত করছে না। সুতরাং বাংলাদেশকে রক্ষা করতে হলে, সুন্দরবনকে রক্ষা করতে হলে সর্বপরি এদেশের মানুষকে রক্ষা করতে হলে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে।

ন্যাশনালিস্ট টিচার্স অ্যাসোসিয়েশন (এনটিএ) সভাপতি অধ্যাপক ড. রেজাউল করিমের সভাপতিত্বে সেমিনারে অন্যদের মধ্যে বক্তব্য দেন, ভাইস চেয়ারম্যান নিতাই রায় ছৌধুরী, চেয়ারপারপারসনের উপদেষ্টা আ ন হ আখতার হোসেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নাজমুস সাদাত, রাজশাহী মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক এস এম এ জামান, অ্যাডভোকেট আব্দুল বারী ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নেতা শেখ দিদারুল আলম প্রমুখ।
 
এদিকে খুলনায় মির্জা ফখরুল ইসলাম আলমগীরের আগমন উপলক্ষে এনটিএ’র সেমিনার শেষ পর্যন্ত জনসভায় পরিণত হয়। সেমিনার ভেন্যু টাইগার গার্ডেনের সুবিস্তৃত হল রুম ছাপিয়ে এর আশপাশে কয়েক হাজার নেতা-কর্মী ও সমর্থক জড়ো হন।
 
তারা মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে স্বাগত জানিয়ে স্লোগানে স্লোগানে মুখরিত করে রাখে টাইগার গার্ডেনের আশাপাশ। বিএনপির বিভিন্ন ইউনিট ও অঙ্গসংগঠনের নেতারা মহাসচিবকে ফুলেল শুভেচ্ছা জানান।
 
বেশ কয়েকটি সংগঠনের পক্ষ নেতারা মির্জা ফখরুল ইসলাম আলমগীরের আগামন উপলক্ষে অনুষ্ঠানস্থলের আশপাশের সড়কে তার ছবি সম্বলিত পোস্টার ও ব্যানার টাঙিয়ে দেন।
 
বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, অক্টোবর ০১, ২০১৬
এজেড/এমজেএফ/

** সুন্দরবন নষ্ট করার অধিকার সরকারের নেই
** সুন্দরবনকে হুমকির মুখে রেখে বিদ্যুৎকেন্দ্র নয়
** ফখরুলের সেমিনার শেষে হাতাহাতি-সংঘর্ষ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।