ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বিএনপি

মধ্যবর্তী নয়, আগের নির্বাচন চাই: বিএনপি

সিনিয়র স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৬
মধ্যবর্তী নয়, আগের নির্বাচন চাই: বিএনপি

ঢাকা: মধ্যবর্তী নির্বাচন নয়, আগের নির্বাচন চাই। কেননা ২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচনের নামে যে প্রহসন হয়েছে তাতে জনগণের অধিকার কেড়ে নেওয়া হয়েছিলো।

গণতান্ত্রিক প্রক্রিয়ায় জনগণের অংশগ্রহণে একটি গ্রহণযোগ্য নির্বাচন চাই।

শনিবার (২৪ সেপ্টেম্বর) বিকেলে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে জাগপা আয়োজিত এক আলোচনা সভায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এসব কথা বলেন।

নির্বাচনকালীন সময়ে একটি নিরপেক্ষ সরকারের দাবি জানিয়ে তিনি বলেন, ‘আজকে মধ্যবর্তী নির্বাচনের কথা উঠেছে মানুষকে বিভ্রান্ত করার জন্যে। আর মধ্যবর্তী নির্বাচনের কথা উঠে এসেছে হুসেইন মুহাম্মদ এরশাদ সাহেবের কাছ থেকে। আবার প্রধানমন্ত্রী বলেছেন, কিসের মধ্যবর্তী নির্বাচন। ’

‘কিন্তু আমরা তো মধ্যবর্তী নির্বাচনের কথা বলিনি। আমরা বলেছি, গত নির্বাচনটিই আমরা মানি না এবং সেটা অনৈতিক। নৈতিকভাবে জনগণের অংশগ্রহণে আগের নির্বাচনটা চাই। ’

সরকারের প্রতি আহ্বান জানিয়ে মির্জা ফখরুল বলেন, গ্রহণযোগ্য নির্বাচনের জন্যে নিরপেক্ষ কমিশন দরকার। সরকার তাদের মনোনীত সার্চ কমিটি দিয়ে যে কমিশন গঠন করবে তা জনগণের হবে না।

‘জনগণের মতামতের ভিত্তিতে নির্বাচন কমিশন গঠন করতে হবে। ওই কমিশনই একটি গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠায় কাজ করবে। ’

ক্ষমতাসীন আওয়ামী লীগের সমালোচনা করে তিনি বলেন, আওয়ামী লীগ গণতন্ত্রের জন্য সংগ্রাম করেছে। অথচ তাদের হাতেই বারবার গণতন্ত্র ধ্বংস হয়েছে। তারা গণতন্ত্রকে ব্যবহার করে।

দেশে জঙ্গিবাদের উত্থানের জন্যে ক্ষমতাসীন দলকেই দায়ী করেন এ বিএনপি নেতা।

তিনি বলেন, ‘জঙ্গিবাদের জন্যে আজকে বিএনপিকে দোষারোপ করা হয়, এর পেছনে নাকি বিএনপি জড়িত। অথচ পত্রিকায় আসছে-যেসব জঙ্গি ধরা পড়ছে তাদের অনেকেই আওয়ামী লীগ পরিবারের সন্তান। ’

‘গণতন্ত্র পুনরুদ্ধারে জোট বাধ’ শীর্ষক আলোচনা সভায় সভাপতিত্ব করেন জাগপা সভাপতি শফিউল আলম প্রধান।

এত বক্তব্য দেন- জাগপার সাধারণ সম্পাদক খন্দকার লুৎফর রহমান, সহ-সভাপতি মহিউদ্দিন বাবুল প্রমুখ বক্তব্য দেন।

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৬, আপডেট: ২০১২ ঘণ্টা
এমএম/এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad